ছবি : সংগৃহীত

প্রতিদিন জাতীয় দৈনিকে অসংখ্য খবর প্রকাশিত হয়। সেইসব খবর থেকে আলোচিত কিছু খবরের সংকলন করা হলো।

বাংলাদেশে আগামী সাত বছরের মধ্যে মোট জনসংখ্যার ৪৫ শতাংশের বেশি শহরে বসবাস করবে। ওই সময়ের মধ্যে দেশের জনসংখ্যা হবে ১৮ কোটি ৪০ লাখ। সেই হিসাবে ২০৩০ সালের মধ্যে ৮ কোটি ৩৯ লাখের বেশি মানুষ শহরে বসবাস করবে।

এর পাশাপাশি অন্যান্য খবরগুলো দেখে আসি—

প্রথম আলো

২০৩০ সালে শহরে বসবাস করবে ৮ কোটি মানুষ

শহরে মানুষের বসবাস দ্রুত বাড়ছে। ২০৩০ সাল নাগাদ দেশের মোট জনগোষ্ঠীর ৪৫ শতাংশ শহরে বসবাস করবে। কিন্তু বিশাল এই জনগোষ্ঠীকে বহনের জন্য প্রস্তুত নয় এসব শহর।

অর্থনৈতিক প্রবৃদ্ধির সঙ্গে তাল মিলিয়ে আমদানি-রফতানি কার্যক্রম আরও দক্ষভাবে সম্পন্ন করতে দেশের বন্দর ব্যবস্থাপনার দায়িত্ব বেসরকারি খাতে ছেড়ে দেয়ার পরিকল্পনা নিয়ে এগোচ্ছে সরকার।

বণিক বার্তা

বিদেশী অপারেটরদের হাতেই যাচ্ছে বন্দর ব্যবস্থাপনার ভার

বিশ্বব্যাংকের বন্দরসংক্রান্ত একটি প্রতিবেদনে চট্টগ্রাম বন্দর ব্যবস্থাপনার দুর্বলতার জন্য দায়ী করা হয়েছে শতভাগ সরকারি ব্যবস্থাপনাকে। দক্ষিণ এশিয়ার আর কোনো বন্দর এভাবে চলে না বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

আরও পড়ুন >>> ফেস্টিভ্যাল ট্যুরিজম : পর্যটনের নতুন সংযোজন 

আগামী বাজেটে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ ও রাজস্ব আয় বাড়ানোসহ ১০ সুপারিশ করেছেন অর্থনীতিবিদরা। এগুলো হচ্ছে ভর্তুকি ও বাজেট ঘাটতি কমিয়ে আনা, অভ্যন্তরীণ ঋণ কম গ্রহণ ও বৈদেশিক ঋণ বাড়ানো।

যুগান্তর

মূল্যস্ফীতি নিয়ন্ত্রণেই গুরুত্ব

বর্তমানে বড় ধরনের চ্যালেঞ্জের মধ্যে আছে সামষ্টিক অর্থনীতি। সবচেয়ে বড় সমস্যা হচ্ছে মূল্যস্ফীতি। এটা নিয়ন্ত্রণেই তারা সর্বোচ্চ গুরুত্ব দেন। তারা মনে করেন, আগামী অর্থবছরে ঘাটতি বাজেট সংকোচন করে মূল্যস্ফীতির ওপর চাপ কমাতে হবে।

রেলওয়ের এক প্রকল্পে পরামর্শকের পেছনে যাচ্ছে ২৫৪ কোটি ৭৫ লাখ ৯৩ হাজার টাকা। আগে অন্য প্রকল্পেও একই ধরনের কাজ হয়েছে। এবার পরামর্শকের পেছনে এত অর্থব্যয় নিয়ে প্রশ্ন উঠেছে। ‘চট্টগ্রাম-দোহাজারী মিটার গেজ রেলপথকে ডুয়েল গেজ রূপান্তর’ শীর্ষক প্রকল্পে এমন ব্যয়ের প্রস্তাব করা হয়েছে।

যুগান্তর

এক প্রকল্পেই পরামর্শক ব্যয় ২৫৪ কোটি টাকা

প্রকল্পটি বাস্তবায়নে মোট খরচ হবে ৭ হাজার ৭৩ কোটি ৫৪ লাখ টাকা। এর মধ্যে সরকারি তহবিল থেকে ৩ হাজার ৮ কোটি এবং এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) ঋণ থেকে ৪ হাজার ৬৫ কোটি ৪৬ লাখ টাকা ব্যয় হবে। রেলপথ মন্ত্রণালয়ের প্রস্তাবটি নিয়ে ৯ এপ্রিল অনুষ্ঠিত হবে প্রকল্প মূল্যায়ন কমিটির (পিইসি) সভা।

আরও পড়ুন >>> রেলের দুর্নীতি, অব্যবস্থাপনা : বন্ধ হবে কবে?

গাজীপুরের টঙ্গীর বিসিক শিল্পনগরীতে ৩৬০ টাকা বেতনে কর্মজীবন শুরু করা আসাদুর রহমান কিরণ এখন গাজীপুর মহানগরের ভারপ্রাপ্ত মেয়র। রাজনীতিতে যোগ দেওয়ার পর বিভিন্ন দল বদলে ক্ষমতার পাশাপাশি প্রচুর অর্থ-সম্পদের মালিক হয়েছেন।

দেশ রূপান্তর

ভারী দুর্নীতিতে ভারপ্রাপ্ত মেয়র

কিরণ এখন হাজার কোটি টাকার মালিক। তার এত সম্পদের মালিক হওয়ার পেছনে রয়েছে দখলবাজি, জনপ্রতিনিধি হিসেবে নির্বাচিত হওয়ার পর দুর্নীতি ও অনিয়ম।

আগামী সংসদ নির্বাচন অবাধ ও সুষ্ঠু করার চাপ রয়েছে। বিএনপি নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন দাবি করছে। অন্যদিকে বিদেশিরা জোর দিচ্ছে সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচনের ওপর।

দেশ রূপান্তর

চোখ ২০০ আসনে লক্ষ্য ১৬০

নির্বাচন প্রস্তুতির অংশ হিসেবে আওয়ামী লীগ ওই দুবারের ফলাফল বাদ দিয়ে আগের নির্বাচনগুলোর ফল বিশ্লেষণ করেছে। চালিয়েছে দুটি জরিপ। এ জরিপ ও বিশ্লেষণ ধরে ২০০ আসনে নজর দিয়েছে দলটি। এর মধ্যে তাদের লক্ষ্য অন্তত ১৬০ আসন। আওয়ামী লীগের নীতিনির্ধারণী পর্যায়ের চার নেতার সঙ্গে কথা বলে বিষয়টি জানা গেছে।

এছাড়া নারকেলের ছোবড়ায় তৈরি ‘স্লিপারের’ প্রথম ইউরোপ যাত্রা; ‘মাদক ব্যবসায়ী’ দম্পতির ১৩ কোটি টাকার সম্পদ; ব্যাংকে ১০৭, খুচরা বাজারে ১১৩ আর হুন্ডিতে ১১৯ টাকা; প্রতিবন্ধীদের ভবন রেখে কাজ ভাড়া অফিসে; নবজাতকের জন্মগত ত্রুটির হার ৭.০২%; বড় দুর্নীতির পরিকল্পনা আটকে গেল; সংবাদগুলো বিশেষ গুরুত্ব পেয়েছে।