বাংলাদেশের জাতীয় নির্বাচ‌নে সরকার জা‌তিসং‌ঘের কা‌ছে কো‌নো সহায়তা চায় না ব‌লে জা‌নি‌য়ে‌ছেন সংস্থা‌টির আবাসিক প্রতিনিধি গোয়েন লুইস।

সোমবার (৩ এপ্রিল) পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মো‌মে‌নের স‌ঙ্গে বৈঠক শে‌ষে সাংবা‌দিক‌দের এক প্রশ্নের জবা‌বে এ কথা বলেন তিনি।

গোয়েন লুইস ব‌লেন, পররাষ্ট্রমন্ত্রী নিজেই নির্বাচনের প্রসঙ্গ তু‌লে‌ছেন। জাতীয় নির্বাচ‌নে সরকার সহায়তা চায় না ব‌লে জা‌তিসংঘ‌কে জা‌না‌নো হ‌য়ে‌ছে।

আরও পড়ুন >> নির্বাচনে জাতিসংঘের সহযোগিতার প্রয়োজন নেই : পররাষ্ট্রমন্ত্রী

আবাসিক প্রতিনিধি জানান, আমি নির্বাচন কমিশনের সঙ্গে বৈঠক করেছি। জাতিসংঘ নির্বাচনে সহযোগিতা করতে প্রস্তুত রয়েছে ব‌লে জানা‌নো হয়ে‌ছে। পর্যবেক্ষক বা অন্যান্য সহযোগিতার প্রস্তাব নির্বাচন কমিশনের কাছে দেওয়া হয়েছে।

বৈঠ‌কে আলোচনার বিষ‌য়ে গো‌য়েন লুইস ব‌লেন, সেপ্টেম্বরে প্রধানমন্ত্রীর জাতিসংঘ সাধারণ পরিষদে অংশগ্রহণ এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা শক্তিশালীকরণ নিয়ে পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আলোচনা হয়েছে।

তি‌নি ব‌লেন, গণমাধ্যমের স্বাধীনতা প্রসঙ্গ নিয়ে আলোচনা হয়েছে। আমি প্রথম আলো প্রসঙ্গে জানতে চেয়েছি।

এ বিষয়ে সরকার থেকে কী ব্যাখ্যা দেওয়া হয়েছে জান‌তে চাই‌লে আবাসিক প্রতিনিধি ব‌লেন, এ বিষয়ে কোনো মন্তব্য করতে চাই না।

রো‌হিঙ্গা‌দের অর্থায়ন নি‌য়ে এক প্রশ্নের জবা‌বে গো‌য়েন লুইস ব‌লেন, বিদ্যমান দেশগুলো যারা সহযোগিতা করছে তার বা‌ইরেও আমরা নতুন দেশের সন্ধান করছি। পুরো বিশ্বকে এ বছরটি বেশ কঠিন পরিস্থিতিতে অতিক্রম করতে হবে। রোহিঙ্গা আমাদের সর্বোচ্চ অগ্রাধিকারে রয়েছে।

তি‌নি ব‌লেন, ইউক্রেন যুদ্ধসহ বিশ্বে বহু সংকট বিদ্যমান রয়েছে। ভূমিকম্পে সিরিয়া ও আফগানিস্তানের পরিস্থিতিসহ অনেক সংকট রয়েছে। একটি বিষয়ে ম‌নো‌যোগ ধ‌রে রাখা কঠিন। তবে আমরা সহযোগিতা ক‌রে যে‌তে চাই।

রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে আলোচনা প্রস‌ঙ্গে আবাসিক প্রতিনিধি ব‌লেন, প্রত্যাবাসনের বিষয়ে বাংলাদেশ জাতিসংঘের সহযোগিতা চেয়েছে। তবে জাতিসংঘের জন্য গুরুত্বপূর্ণ হচ্ছে যারা যাচ্ছেন, তাদের নিরাপত্তা এবং সহায়ক পরিবেশ।

এনআই/জেডএস