রাজধানীর বঙ্গবাজারে লাগা আগুন আশপাশের আরও চারটি মার্কেটে ছড়িয়ে পড়েছে। পুড়ে ছাই হচ্ছে হাজারো দোকান। আগুন যাতে পাশের বহুতল এনেক্সকো বিল্ডিং ছড়াতে না পারে সে চেষ্টা চালাচ্ছেন ফায়ার সার্ভিস, বিমান ও সেনাবাহিনীর সদস্যরা।

মঙ্গলবার (৪ এপ্রিল) সকাল ৬টা ১০ মিনিটে বঙ্গবাজারে আগুনের সূত্রপাত হয়। এ আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের ৫০টি ইউনিট কাজ করছে।

আগুন লাগার খবর পেয়ে মার্কেটের ব্যবসায়ীরা ঘটনাস্থলে পৌঁছে যে যার মতো দোকান থেকে জিনিসপত্র বের করে আনার চেষ্টা করছেন। অনেকে আহাজারি করছেন। জিনিসপত্র বের করতে না পেরে কান্নায় ভেঙে পড়েন তারা। 
চলমান রমজান এবং সামনের ঈদে বেচা-বিক্রি তো দূরের কথা, সবকিছু শেষ হয়ে যাওয়ায় আহাজারি করছেন ব্যবসায়ীরা।

প্রত্যক্ষদর্শী আনিসুল ইসলাম জানান, আগুনে বঙ্গবাজার, মহানগর, আদর্শ ও গুলিস্তান মার্কেট পুড়ে গেছে। এখন এনেক্সকো ভবনে আগুন লেগেছে।

এনেক্সকো ভবনের দোকানি জহরিুল ইসলাম বলেন, আগুন লেগেছে বঙ্গবাজার থেকে। আমার দোকান অ্যানেক্সকো মার্কেটে। চার ঘণ্টা হলো এখানে এসেছি। আগুনের তাণ্ডবে ভেতরে প্রবেশ করতে পারিনি। এখন আমার দোকানও শেষ!

তিনি জানান, ঈদ উপলক্ষ্যে শাড়ি, জিন্সের প্যান্টসহ বিপুল পরিমাণ কাপড় স্টক ছিল তার দোকানে। সব দোকানে কাপড় থাকায় আগুন দ্রুত ছড়িয়ে পড়েছে।

ফায়ার সার্ভিস জানিয়েছে, ৫তলা বিশিষ্ট এনেক্সকো মার্কেটে অনেক দোকানের পাশাপাশি গোডাউনও রয়েছে। ফায়ার সার্ভিস সর্বোচ্চ চেষ্টা করছে এ ভবনে যেন আগুন ছড়িয়ে না যায়। ব্যবসায়ীদের দ্রুত মালামাল সরিয়ে নিতে সহযোগিতা করা হচ্ছে। তবে পুরো ভবনে আগুনের ধোঁয়ায় অন্ধকার হয়ে যাওয়ায় মালমাল সরাতে বেগ পেতে হচ্ছে।

এমআই/এসকেডি