রাজধানীর বঙ্গবাজারে আগুন নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার সার্ভিসের ৫০ ইউনিট। এছাড়া ঘটনাস্থলে সেনাবাহিনী, নৌবাহিনী ও বিমানবাহিনী আগুন নিয়ন্ত্রণে কাজ করছে।

বঙ্গবাজারে লাগা আগুনে মার্কেটটি ইতোমধ্যে পুড়ে ছাঁই হয়ে গেছে। তবে আগুন বঙ্গবাজার মার্কেট থেকে পাশে এনেক্সকো ভবনসহ আরও দুটি মার্কেটে ছড়িয়ে পড়েছে। বিশেষ করে এনেক্সকো মার্কেট আগুন ছড়িয়ে পড়ায় মালামাল বের করার চেষ্টা করছেন ব্যবসায়ী। অনেক ব্যবসায়ী সহযোগীদের সঙ্গে নিয়ে বেশ কিছু মালামাল ছড়িয়ে নিয়ে আসতে পেরেছেন বলে জানা গেছে।

তবে উৎসুক ও সেলফি তোলা মানুষজনদের ভিড়ের কারণে একদিকে যেমন সংশ্লিষ্ট বাহিনীগুলোর আগুন নিয়ন্ত্রণের কাজ ব্যাহত হচ্ছে, তেমনি ব্যবসায়ীরাও মালামাল সরিয়ে নিয়ে আসতে পারছেন না।

সরেজমিনে দেখায়, ঘটনাস্থলের সামনে শত শত উৎসুক জনতা ভিড় জমিয়ে ছবি তুলছেন, ভিডিও করছেন এবং সেলফি তুলছেন। তাদের এই ভিড়ের কারণে ফায়ার সার্ভিসের লোকজনের কাজ করতে অনেক কষ্ট হচ্ছে। এছাড়া ব্যবসায়ীরা যখন এনেক্সকো মার্কেট থেকে মালামালের বস্তা নিয়ে ভিড় ঠেলে ঠিকভাবে এগোতে পারছে না। অনেক কষ্ট করে এই বস্তা নিয়ে ব্যবসায়ীরা সামনে এগোতে হচ্ছে।

এনেক্সকো মার্কেটের ব্যবসায়ী মো. কালাম বলেন, ভাই সব তো পুড়ে শেষ হয়ে যাচ্ছে। কিছু বাঁচানোর চেষ্টা করছি। কিন্তু মানুষের ভিড়ের কারণে পারছি না। এতো বড় বড় কাপড়ের বস্তা নিয়ে নামছি, কেউ তো সহায়তা করেই না উলটো ভিড় কারণের সামনে এগোতে পারছি না। এতো মানুষের ভিড় না থাকলে আরও দ্রুত মালামাল নিয়ে আসতে পারতাম।

সিদ্দিক হোসেন নামে আরেক ব্যবসায়ী বলেন, এত শত শত লোক কোনও কারণ ছাড়া এখানে দাঁড়িয়েছে। ছবি তুলছে ও ভিডিও করছে। আর আমরা যে জীবনের ঝুঁকি নিয়ে মালামাল নিয়ে আসছি, তা দেখেও রাস্তা ছাড়ে না। তাদের সরানোরও কেউ নাই।

মঙ্গলবার (৪ এপ্রিল) সকাল ৬টা ১০ মিনিটে বঙ্গবাজার মার্কেটে আগুন লাগে। খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে একে একে পৌঁছে ফায়ার সার্ভিসের ৫০ ইউনিট। 

এমএসি/এসএম