৪ ঘণ্টায়ও নিয়ন্ত্রণে আসেনি রাজধানীর বঙ্গবাজারে লাগা আগুন। উৎসুক জনতার কারণে কাজ করা কঠিন হয়ে পড়েছে ফায়ার সার্ভিস কর্মীদের। উপস্থিত জনতাকে সরাতে স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করতে দেখা গেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষার্থীকে।

মঙ্গলবার (৪ এপ্রিল) ঘটনাস্থলে গিয়ে বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক মুসলিম হল ও কবি সুফিয়া কামাল হলের কয়েকজন শিক্ষার্থীকে এ কাজ করতে দেখা গেছে।

এ সময় তাদের উপস্থিত উৎসুক জনতাকে সরিয়ে দেওয়া, ঝুঁকিপূর্ণ জায়গায় না যেতে সাবধান করতে দেখা যায়। এছাড়া কেউ কেউ ব্যবসায়ীদের মালপত্র সরাতেও সহযোগিতা করছেন। এ কাজে আরও বেশি সংখ্যক শিক্ষার্থী অংশ নেওয়ার অনুরোধ জানিয়েছেন তারা।

ফজলুল হক মুসলিম হলের শিক্ষার্থী ইকরাম ঢাকা পোস্টকে বলেন, আগুনের খবর পেয়ে আমরা ঘটনাস্থলে এসেছি। এখানে অনেক উৎসুক জনতা ভিড় করছেন, তাদের জন্য কাজ করা কঠিন হয়ে পড়েছে। তাই তাদের সরিয়ে দিচ্ছি। এনক্সকো ভবনসহ কয়েকটি ভবন বেশি ঝুঁকিপূর্ণ ওইসব জায়গায় যাতে কেউ না যান সেদিকে খেয়াল রাখছি। আমরা যতটা সম্ভব সহযোগিতা করার চেষ্টা করছি।

কবি সুফিয়া কামাল হলের শিক্ষার্থী শারমিন নাহার বলেন, যতটুকু পারছি টুকটাক ভুক্তভোগীদের সহযোগিতা করার চেষ্টা করছি। অনেক নারীকেও মালপত্র সরাতে দেখলাম, তাদের সহযোগিতা করার চেষ্টা করেছি। বিভিন্ন হল থেকে আরও বেশি শিক্ষার্থী আসলে অনেক মানুষকে সহযোগিতা করা যেত। 

এদিকে আগুন নিয়ন্ত্রণে সকাল থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শহীদুল্লাহ হলের পুকুর থেকে ১০টি পাইপ লাগিয়ে পানি নিচ্ছে ফায়ার সার্ভিস। এখন পুকুরের পানিও প্রায় শেষদিকে। 

এইচআর/এসকেডি