ভয়াবহ আগুনে ধ্বংসস্তুপে পরিণত হয়েছে রাজধানীর বঙ্গবাজার মার্কেট। ঈদের জন্য আনা হাজার হাজার দোকানের মালামাল মুহূর্তেই পুড়ে ছাই হয়ে গেছে। সব হারিয়ে দিশেহারা এখানকার ব্যবসায়ীরা। কোনোক্রমেই থামছে না তাদের কান্না।

সব হারিয়ে নিঃস্ব হওয়া ব্যবসায়ীদের একজন চাঁদপুরের মো. নজরুল ইসলাম। বঙ্গবাজার মার্কেটের দ্বিতীয় তলায় ‘এক্সেসরিজ ওয়ার্ল্ড’ নামে সাতটি দোকান ছিল এই ব্যবসায়ীর। কয়েক ঘণ্টার ব্যবধানে এখন সব শেষ হয়ে গেছে তার।

ঢাকা পোস্টকে তিনি বলেন, ‘আমার সাতটা দোকান ছিল মার্কেটে। আমি পাইকারি ও খুচরা বিক্রি করতাম। গতকাল (সোমবার) রাতেও ঈদ উপলক্ষ্যে ৮০ লাখ টাকার মতো মাল উঠিয়েছিলাম দোকানে। আমার তো সব শেষ। এখন পথে বসে গেলাম।’

তিনি বলেন, আজ সকালে নিউমার্কেটের এক ব্যবসায়ীর মাল নেওয়ার কথা ছিল আমার কাছ থেকে। ভোরে উনি ফোন দিয়ে জানান, ভাই আপনার দোকান তো আর নাই। এসে দেখি আগুন জ্বলছে। আমার দুই কোটি টাকার মতো ক্ষতি হয়েছে।

ঈদের সময় আমাদের বেচা-কেনার মূল মৌসুম। নিজের জমানো টাকা ও ব্যাংক থেকে লোন নিয়ে ঈদ উপলক্ষ্যে মাল উঠিয়েছিলাম। এখন আমি কোথায় যাব, কার কাছে যাব, ব্যাংকের লোন কীভাবে শোধ করব বলে বারবার মূর্ছা যান তিনি।

ভয়াবহ এই ক্ষতি কোনোভাবেই শোধ সম্ভব নয়। সরকারের পক্ষ থেকে কিছুটা হলেও ক্ষতিপূরণ দেওয়ার দাবি জানান তিনি।

মঙ্গলবার (৪ এপ্রিল) সকাল ৬টা ১০ মিনিটে আগুন লাগার খবর পায় ফায়ার সার্ভিস। প্রাথমিকভাবে আগুন লাগার কারণ ও ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যায়নি। এছাড়া হতাহতের কোনো খবরও পাওয়া যায়নি।

এফআই/এসএসএইচ/