রাজধানীর বঙ্গবাজার মার্কেটে লাগা আগুন ছড়িয়েছে আশপাশের কয়েকটি ভবনে। ছয় ঘণ্টার বেশি সময় পর আগুন নিয়ন্ত্রণে এলেও মার্কেটের পাশেই থাকা এনেক্সকো ভবন এখনো আগুনে পুড়ছে বলে জানিয়েছেন প্রত্যক্ষদর্শীরা। তবে, তা নিয়ন্ত্রণে কাজ করছেন ফায়ার সার্ভিসসহ স্বেচ্ছাসেবীরা।

প্রত্যক্ষদর্শীরা বলছেন, বেলা ১২টার দিকে আগুনের তীব্রতা কিছুটা কমলেও কিছুক্ষণের মধ্যেই আবারও বেড়ে যায়। তাদের ধারণা বিপরীত দিক থেকে আসা বাতাসে আগুন ছড়াচ্ছে।

তারা বলছেন, আগুন শুরুতে বঙ্গবাজার মার্কেটে লাগলেও বর্তমানে এনেক্সকো টাওয়ারের পেছনের অংশে আগুন জ্বলছে। যেকোনো মুহূর্তে সামনের দিকেও আগুন ছড়িয়ে পড়বে। 

দোকানিদের অভিযোগ, শুরুতে এনেক্সকো টাওয়ারকে গুরুত্ব দেয়নি ফায়ারকর্মীরা। তারা পুলিশ হেডকোয়ার্টার বাঁচাতে তৎপর। এই সময়ে বঙ্গবাজার মার্কেট থেকে আগুন এনেক্সকো টাওয়ারের পেছনের দিকে ছড়িয়ে পড়ে।

শফিকুল ইসলাম নামে এনেক্সকো টাওয়ারের এক ব্যবসায়ী বলেন, আগে পদক্ষেপ নিলে এই টাওয়ারে আগুন লাগতোই না। শুরুতে এনেক্সকো টাওয়ার গেটের ভেতর দিয়ে পানি দেওয়ার দরকার ছিল। কিন্তু ফায়ার সার্ভিসের কিছু টিম পানি দিয়েছে বঙ্গবাজার মার্কেটে, আর বাকি টিম পুলিশ হেডকোয়ার্টারে চলে গেছে। এই সুযোগে ধীরে ধীরে এনেক্সকো টাওয়ারে আগুন ছড়িয়েছে।

এ প্রসঙ্গে ফায়ার সার্ভিসের এক কর্মকর্তা বলেন, ফায়ার সার্ভিসকে কোনো দোষ দিয়ে লাভ নেই। আমরা আমাদের মতো কাজ করছি। আগুন কিছুটা নিয়ন্ত্রণে এলেও পরে কিছুটা বেড়েছে। তবে এই মুহূর্তে আগুন নিয়ন্ত্রণে আছে। এমনকি এনেক্সকো টাওয়ারের সামনের দিকে পুরোটাই অক্ষত আছে এবং টাওয়ারের ভেতরে আমাদের কর্মীরা আছে। তারা ভেতর থেকে কাজ করছে।

রাজধানীর বঙ্গবাজারের আগুন নিয়ন্ত্রণে এসেছে। ফায়ার সার্ভিসের ৪৮টি ইউনিটের প্রায় সাড়ে ছয় ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে।

মঙ্গলবার দুপুর ১২টা ৩৬ মিনিটে আগুন নিয়ন্ত্রণে এসেছে বলে ফায়ার সার্ভিসের নিয়ন্ত্রণ কক্ষ থেকে এক ক্ষুদে বার্তায় জানানো হয়েছে। 

টিআই/জেডএস