বঙ্গবাজারে আগুনের খবর সকাল ৬টা ১০ মিনিটে পেয়ে যায় ফায়ার সার্ভিস। কিছুক্ষণের মধ্যেই ঘটনাস্থলে পৌঁছায় তারা। পরে প্রায় সাড়ে ৬ ঘণ্টা পর আগুন নিয়ন্ত্রণে আসে। নিজেদের আওতাধীন এলাকা এবং মার্কেট হওয়ায় দিনব্যাপী আগুন নিয়ন্ত্রণে বিভিন্নভাবে তৎপরতা চালায় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)।

মঙ্গলবার (৪ এপ্রিল) রাতে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের জনসংযোগ কর্মকর্তা আবু নাছের সংস্থাটির তৎপরতার দিকগুলো তুলে ধরেন। 

তিনি বলেন, দুপুরে ডিএসসিসির মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস এবং ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা প্রতিমন্ত্রী মো. এনামুর রহমান দুর্ঘটনাস্থল পরিদর্শন করেন। পরে মেয়র তাপস ও প্রতিমন্ত্রী মো. এনামুর রহমান নগর ভবনের বুড়িগঙ্গা হলে এই দুর্ঘটনা সম্পর্কিত সামগ্রিক পরিস্থিতি মোকাবিলায় করণীয় নিয়ে বৈঠক করেন। বৈঠক শেষে নগর ভবনে স্থাপিত কেন্দ্রীয় নিয়ন্ত্রণ কক্ষ পরিদর্শন করেন।

তিনি বলেন, দুর্যোগকালে পরিস্থিতি পর্যবেক্ষণ, উদ্ধার কার্যক্রম তদারকিসহ সমন্বয়ের লক্ষ্যে এই কেন্দ্রীয় নিয়ন্ত্রণ কক্ষ প্রতিষ্ঠা করা হয়েছে। দুর্ঘটনাস্থল পরিদর্শন ও নগর ভবনে অনুষ্ঠিত বৈঠকে অন্যান্যদের মধ্যে ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা সচিব মো. কামরুল হাসান, ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মিজানুর রহমান, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবু আহমেদ মন্নাফী, সাধারণ সম্পাদক মো. হুমায়ুন কবির, ডিএসসিসির সচিব আকরামুজ্জামান প্রমুখ উপস্থিত ছিলেন।

আবু নাছের জানান, পরবর্তীতে নগর ভবনের বুড়িগঙ্গা হলে ডিএসসিসির মেয়র এবং ত্রাণ প্রতিমন্ত্রী মো. এনামুর রহমান অগ্নিকাণ্ড সংগঠন ও অন্যান্য সংশ্লিষ্ট বিষয় নিয়ে মতবিনিময় করেন। 

ওই সময় মেয়র তাপস বলেন, ২০১৯ সালে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন কর্তৃক ঝুঁকিপূর্ণ ঘোষণা করা হলেও বঙ্গবাজার মার্কেট সমিতি হাইকোর্টে রিট দায়ের করে এবং সেখানে নতুন ভবন নির্মাণে হাইকোর্ট স্থগিতাদেশ দেয়।

এদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজেই এই দুর্ঘটনা তদারকি করছেন এবং ৫ হাজার ক্ষুদ্র ব্যবসায়ী এই অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানান ত্রাণ প্রতিমন্ত্রী মো. এনামুর রহমান।

পরে সন্ধ্যায় বঙ্গবাজারে সংগঠিত অগ্নিকাণ্ডের কারণ অনুসন্ধান, ক্ষতিগ্রস্তদের তালিকা প্রণয়ন ও ক্ষয়ক্ষতির পরিমাণ নিরূপণ করতে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন ৮ সদস্যের কমিটি গঠন করে। কমিটিকে আগামী ৩ দিনের মধ্যে প্রতিবেদন দাখিল করতে নির্দেশ দেওয়া হয়েছে বলে জানানো হয়।

এএসএস/ওএফ