জাতীয় পরিচয়পত্র (এনআইডি) কর্মকর্তাদের সিএমএস-এ লগ-ইন করার জন্য যে ইউজার দেয়া হয়েছে সেই ইউজারের পাসওয়ার্ড কমপক্ষে প্রতিমাসে একবার পরিবর্তনের জন্য নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। মূলত সার্ভারে কোনোরকম অনুপ্রবেশকারী অথবা যেকোনো রকম অঘটন এড়াতে সকল উপজেলা বা থানা নির্বাচন কর্মকর্তাকে এ নির্দেশনা দেওয়া হয়েছে।

সম্প্রতি নির্দেশনাটি এনআইডি অনুবিভাগের সিস্টেম এনালিস্ট ইনফরমেশন সিস্টেম ব্যবস্থাপনা অধিশাখার প্রকৌশলী মোহাম্মদ আরিফুল ইসলাম মাঠ কর্মকর্তাদের পাঠিয়েছেন।

নির্দেশনায় উল্লেখ করা হয়, প্রশিক্ষণ/ মিটিং/ছুটিতে থাকার কারণে অনেক সময় উপজেলা/থানা নির্বাচন কর্মকর্তাগণ তার সিএমএস-এর ইউসার আইডি, পাসওয়ার্ড এবং ওটিপি নিজ অফিসের অন্য কোন কর্মকর্তা/ডাটা এন্ট্রি অপারেটর/স্টেনোটাইপিস্ট/অফিস সহকারীদের সাথে শেয়ার করে থাকেন।

অনেক ক্ষেত্রেই উক্ত ইউজার আইডি ব্যবহার করে সংশ্লিষ্ট কর্মকর্তা/কর্মচারী নিজ উদ্দেশ্য হাসিল করতে পারে/মিসইউজ করতে পারে, যার সম্পূর্ণ দায়ভার সংশ্লিষ্ট অফিসারকেই বহন করতে হবে। সিএমএস সফটওয়্যারে প্রত্যেকের দায়িত্ব পালনের জন্য নিজ নিজ আলাদা আলাদা ইউজার দেয়া হয়েছে। একজনের ইউজার আরেকজন ব্যবহার করে কোন কাজ করা আইডেন্টিফাই থিফট এবং জাতীয় তথ্য ভাণ্ডারে আনঅথোরাইজড অ্যাক্সেসের (বেআইনি প্রবেশ) সামিল। যদি এরূপ লগইন করা হয় এবং অভিযোগ প্রমাণিত হয় তাহলে তা ডিজিটাল নিরাপত্তা আইন-২০১৮ এর ধারা ১৭,১৮,২২,২৩ অনুসারে আইনত দণ্ডনীয় অপরাধের মধ্যে গণ্য হবে।

নির্দেশনায় আরও বলা হয়েছে, আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা, সিনিয়র জেলা/জেলা নির্বাচন কর্মকর্তা, উপজেলা/থানা নির্বাচন কর্মকর্তাগণকে সিএমএস-এ লগ-ইন করার জন্য যে ইউজার দেয়া হয়েছে সেই ইউজারের পাসওয়ার্ড কমপক্ষে প্রতিমাসে একবার পরিবর্তন করার জন্য এবং নিজের অ্যাকাউন্টের বিষয় সচেতন থাকার জন্য অনুরোধ করা হলো। নিজের অ্যাকাউন্ট, পাসওয়ার্ড এবং ওটিপি কোনক্রমেই অন্য কোন কর্মকর্তা/কর্মচারীর সাথে শেয়ার না করার জন্য এবং লগইন করার সময় ইউজারের পাসওয়ার্ড ব্রাউজারে সেভ না করে রাখার জন্যও অনুরোধ করা হলো।

এসআর/এমজে