ড্রাইভিং লাইসেন্স, ফিটনেস চেক ও সনদ প্রদানে দালালদের মাধ্যমে ঘুষ-হয়রানির অভিযোগ যাচাইয়ে ছদ্মবেশে কেরানীগঞ্জের ইকুরিয়ায় অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বৃহস্পতিবার (৫ এপ্রিল) দুদকের প্রধান কার্যালয় থেকে এ অভিযান পরিচালনা করা হয়।

অভিযানের বিষয়টি নিশ্চিত করে দুদকের জনসংযোগ কর্মকর্তা উপপরিচালক মুহাম্মদ আরিফ সাদেক বলেন, বিআরটিএ অফিসের অভিযোগের প্রাথমিক সত্যতা পাওয়া গেছে।

দুদক সূত্রে জানা যায়, কেরানীগঞ্জের ইকুরিয়ার বিআরটিএ অফিসের কতিপয় কর্মকর্তা-কর্মচারীর বিরুদ্ধে গ্রাহকের ড্রাইভিং লাইসেন্স, ফিটনেস চেক ও সনদ বাবদ দালালদের মাধ্যমে ঘুষ দাবি ও হয়রানির অভিযোগের প্রেক্ষিতে দুর্নীতি দমন কমিশন প্রধান কার্যালয় থেকে এনফোর্সমেন্ট অভিযান পরিচালনা করা হয়। অভিযানিক টিমের সদস্যরা প্রথমে ছদ্মবেশে অফিসের সামগ্রিক সেবা পরিস্থিতি পর্যবেক্ষণ করে এবং সেবা গ্রহীতাদের সঙ্গে কথা বলে। এসময় বিআরটিএ অফিস প্রাঙ্গণে বেশ কয়েকজন দালাল অর্থের বিনিময়ে সকল সেবা দেওয়ার প্রতিশ্রুতি দেয়। নিরাপত্তা প্রহরী এবং আনসার সদস্যদের মধ্যেও ঘুষের বিনিময়ে কাজ করে দেওয়ার চিত্র দেখা গেছে। 

পরবর্তীতে দুদক টিমের কাছে অভিযোগ স্বীকার করে নেন কার্যালয়ের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা। একইসঙ্গে জনবল সংকটকে সমস্যার অন্যতম কারণ হিসেবে উল্লেখ করেন।

হয়রানি দূরীকরণ ও গ্রাহক সেবা সহজীকরণের লক্ষ্যে দুর্নীতির সাথে যুক্ত কর্মচারী, আনসার সদস্য ও নিরাপত্তা রক্ষীদের পর্যবেক্ষণে রাখা, দালালদের বিরুদ্ধে বিআরটিএ কর্তৃক নিয়মিত অভিযান পরিচালনা করাসহ বিভিন্ন দিকনির্দেশনা প্রদান করে দুদকের এনফোর্সমেন্ট টিম । 

বিআরটিএ অফিসপ্রধান ঘুষ ও দুর্নীতিবাজদের বিরুদ্ধে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করে দুদক এনফোর্সমেন্ট টিমকে অবহিত করবেন বলেও আশ্বাস দেন।

আরএম/এমজে