বঙ্গবাজারে আগুনের ঘটনায় শাহবাগ থানায় একাধিক সাধারণ ডায়েরি (জিডি) করেছেন ব্যবসায়ীরা। বুধবার (৫ এপ্রিল) শাহবাগ থানায় গিয়ে জিডি করেন ব্যবসায়ীরা।

বিষয়টি নিশ্চিত করে শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নুর মোহাম্মদ বলেন, শাহবাগ থানায় একাধিক ব্যবসায়ী এসে বঙ্গবাজারের আগুনের ঘটনায় জিডি করেছেন।

এছাড়া প্রতিটি দুর্ঘটনার পুলিশের পক্ষ থেকেও একটি জিডি করা হয়। বঙ্গবাজার আগুনের ঘটনায় পুলিশও তাই নিয়ম মাফিক একটি জিডি করেছে বলে তিনি জানান।

মঙ্গলবার (৪ এপ্রিল) সকাল ৬টা ১০ মিনিটে বঙ্গবাজার মার্কেটে আগুনের সূত্রপাত হয়। পরে তা ছড়িয়ে পড়ে আশপাশের আরো কয়েকটি মার্কেটে। সাড়ে ৬ ঘণ্টা পর ফায়ার সার্ভিসের ৫০টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে আনলেও অ্যানেক্সকো ভবন থেকে বুধবারও ধোঁয়া বের হতে দেখা গেছে। আগুনে প্রায় ৫ হাজার ব্যবসায়ী ক্ষতিগ্রস্ত হয়েছেন বলে দাবি করা হয়েছে।

যদিও আগুনের কারণ ও ক্ষয়ক্ষতির পরিমাণ এখনো জানা যায়নি।

এদিকে বঙ্গবাজারে আগুনের ঘটনায় কোনো সংস্থার অবহেলা থাকলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। বুধবার বিকেলে পুলিশ সদরদপ্তরের সামনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

আসাদুজ্জামান খান কামাল বলেন, বঙ্গবাজারের আগুনের ঘটনায় কোনো সংস্থার যদি অবহেলা থাকে তবে তা তদন্ত কমিটির মূল্যায়নে উঠে আসবে। কমিটির মূল্যায়ন অনুযায়ী তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে এবং তাদের বিচার হবে। ‌‌এ জন্য সবাইকে ধৈর্য ধারণ করতে হবে।

ফায়ার সার্ভিস সদরদপ্তরে হামলার বিষয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, হামলার ঘটনায় অবশ্যই ফায়ার সার্ভিসের পক্ষ থেকে একটি মামলা হবে। মামলা হলে তারপর আমরা দেখব।

এমএসি/ওএফ