ভোটের দাম ও সুযোগ না থাকায় রাষ্ট্র-রাজনীতিতে শ্রমজীবী মেহনতিদের দাম ও সম্মান দুটোই কমে গেছে বলে মন্তব্য করেছেন বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক। তিনি বলেন, দুই দশক আগেও রাজনীতিতে শ্রমজীবী মেহনতিদের যে গুরুত্ব ছিল, আজ তা অনেকখানি কমে গেছে।

শুক্রবার (৭ এপ্রিল) জাতীয় প্রেস ক্লাবের সামনে রিকশা শ্রমিকদের মানববন্ধনে এসব কথা বলেন তিনি। 

সাইফুল হক বলেন, রাজনৈতিক দলগুলো তাদের বিভিন্ন কর্মসূচিগুলোতে রিকশা শ্রমিকদের ব্যবহার করে, অথচ তারা তাদের প্রাপ্য অধিকার দেয় না। রাজনৈতিক দলে লাখ-লাখ রিকশা শ্রমিকদের উন্নয়নের কোনো এজেন্ডা নেই। পরিবেশবান্ধব গণপরিবহন হিসেবে রিকশা ছাড়া শহর-বন্দর-জনপদ অচল হলেও রিকশা শ্রমিকদের মানবিক অধিকার প্রতিষ্ঠায় কারো কোনো মনোযোগ নেই।

রিকশা শ্রমিকদের জন্য রেশনিং ব্যবস্থা, উপযুক্ত বাসস্থান, বিনামূল্যে শিক্ষা-চিকিৎসা ব্যবস্থা ও মৃত্যুকালীন অনুদান দেওয়ার দাবি জানান সাইফুল হক।

বিপ্লবী রিকশা শ্রমিক সংহতির ডাকে সংগঠনের আহ্বায়ক মোহাম্মদ জামাল সিকদারের সভাপতিত্বে মানববন্ধনে অংশ নেন সংগঠনের সদস্যসচিব গোলাম রাজিব, শ্রমজীবী নারী মৈত্রীর সভাপতি বহ্নিশিখা জামালী, খেতমজুর ইউনিয়নের সাধারণ সম্পাদক আকবর খান, বিপ্লবী শ্রমিক সংহতির আহবায়ক মীর মোফাজ্জল হোসেন মোশতাক, বিপ্লবী গার্মেন্টস শ্রমিক সংহতির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম প্রমুখ।

এএইচআর/এফকে