টার্গেট করে নিম্ন মধ্যবিত্ত ও গরিব লোকজনদের প্রতি মাসে ন্যায্যমূল্যে নিত্যপণ্য বিক্রির কথা বলে অর্থ আত্মসাতের অভিযোগে  ‘পাশে থাকা ফাউন্ডেশন’ নামক ভুয়া প্রতারক সংগঠনের চেয়ারম্যানসহ দুই সদস্যকে গ্রেপ্তার করেছে পুলিশের এলিট ফোর্স র‌্যাব।

রোববার (৯ এপ্রিল) রাতে রাজধানীর গোলাপবাগ এলাকা থেকে তাদের গ্রেপ্তার করে র‌্যাব-১০ এর একটি দল।

গ্রেপ্তাররা হলেন- ভুয়া প্রতিষ্ঠানটির চেয়ারম্যান মো. জাহিদ হাসান (২৬) ও তার অন্যতম সহযোগী সুরমা আক্তার ইশা (২০)।

এসময় তাদের কাছ থেকে ৫০টি প্রতারণার বাজার কার্ড, ২টি খাদ্য তালিকার কার্ড ও ২টি মোবাইল ফোন উদ্ধার করে। 

র‌্যাব-১০ এর সহকারী পুলিশ সুপার (এএসপি) এনায়েত কবীর সোয়েব জানান, সাম্প্রতিক সময়ে এমএলএম কোম্পানির নামে বিপুল পরিমাণ অর্থ হাতিয়ে নেওয়ার ঘটনায় ভুক্তভোগীদের ঢাকা, নারায়ণগঞ্জ, সিলেট, পিরোজপুরসহ বেশ কয়েকটি জেলায় মানববন্ধন, সংবাদ সম্মেলন ও বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। বেশ কয়েকজন ভুক্তভোগীও আইন-শৃঙ্খলা বাহিনীর কাছে অভিযোগ দায়ের করেন। র‌্যাব ছায়া তদন্ত শুরু করে ও গোয়েন্দা নজরদারি বাড়ায়। 

পরে র‌্যাব-১০ এর একটি দল রাজধানী ঢাকার যাত্রাবাড়ী থানাধীন গোলাপবাগ এলাকায় একটি অভিযান পরিচালনা করে ‘পাশে থাকা ফাউন্ডেশন’ নামক একটি ভুয়া প্রতারক সংগঠনের দুজনকে গ্রেপ্তার করে।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়, গ্রেপ্তার প্রতারক চক্রটি মধ্যবিত্ত, নিম্ন মধ্যবিত্ত ও গরিব লোকজনদের টার্গেট করে ফাউন্ডেশনের সদস্য করতো। সংগঠনের সদস্য হলে তাদেরকে প্রতি মাসে তিনবার ৫ কেজি চাল, ২ কেজি আটা, ১ লিটার তেল, ১ কেজি ডাল ও ১ কেজি চিনি মাত্র ছয়শ টাকা ন্যায্যমূল্যে দেবে বলে প্রলোভন দেখিয়ে তাদের কাছ থেকে অগ্রিম টাকা নিয়ে যেতো।

প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠালগ্ন থেকে সাধারণ মানুষের সঙ্গে এধরনের প্রতারণা করে আসছে। প্রতিষ্ঠানটি রাজধানীসহ দেশের বিভিন্ন এলাকা থেকে অন্তত ১১ হাজার সদস্য করে তাদের কাছ থেকে প্রতারণার মাধ্যমে বিপুল পরিমাণ অর্থ হাতিয়ে নিয়েছে বলে জানা যায়। গ্রেপ্তারদের বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় নিয়মিত মামলা হয়েছে।

জেইউ/জেডএস