বাংলাদেশের স্বাধীনতা এবং জাতীয় দিবস উপলক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে চিঠি দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। মার্কিন প্রেসিডেন্টের চিঠির জবাব দিয়েছেন সরকারপ্রধান। আর সেই চিঠি মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের কাছে হস্তান্তর করেছেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

সোমবার (১০ এপ্রিল) ওয়াশিংটনে মার্কিন পররাষ্ট্র দপ্তরে ব্লিঙ্কেনের সঙ্গে বৈঠক শেষে সেখানকার একটি হোটেলে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ তথ্য জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী মোমেন।

এ প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী জানান, প্রেসিডেন্ট জো বাইডেনের বক্তব্যের পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে একটি চিঠি দিয়েছেন। এছাড়া যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীকে বাংলাদেশ সফরের আমন্ত্রণও জানিয়েছেন।

বাংলাদেশের স্বাধীনতা দিবস উপলক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও এ দেশের জনগণকে শুভেচ্ছা জানিয়েছিলেন জো বাইডেন। তিনি শুভেচ্ছা বার্তার শেষে ‘জয় বাংলা’ শব্দটি ব্যবহার করেন, যা ছিল একেবারে নতুনত্ব। আর মুক্তিযুদ্ধের সময় তৎকালীন ক্ষমতাসীন যুক্তরাষ্ট্র সরকার বাংলাদেশের বিরোধিতা করলেও বর্তমান প্রেসিডেন্ট চিঠিতে বাংলাদেশের মুক্তিযুদ্ধের প্রশংসা করেন।

এনআই/এমএ