নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. এম ইসমাইল হোসেন বলেছেন, সমাজে ক্ষুদ্র পরিবর্তন থেকেও বৃহৎ পরিবর্তন আনা সম্ভব। ছোট প্রকল্প বা আইডিয়াগুলোকে ফান্ডিংয়ের মাধ্যমেই বড় করে গড়ে তোলা যেতে পারে। ফলে ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ গড়া আরো সহজতর হবে। আর এটা গড়ার জন্য অবশ্যই বৃহত্তর পরিসরে উদ্ভাবন নিয়ে কাজ করতে হবে।

বুধবার (১২ এপ্রিল) নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে আয়োজিত তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতাধীন আইডিয়া প্রকল্প কর্তৃক উদ্যোক্তা ও স্টার্টআপদের জন্য  উদ্যোগ বিগ বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট-২০২৩ এর অ্যাক্টিভিশন ক্যাম্পেইন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

আইডিয়া প্রকল্পের পরিচালক ও যুগ্ম সচিব মো. আলতাফ হোসেনের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের স্কুল অব বিজনেস অ্যান্ড ইকোনমিক্সের ডিন অধ্যাপক ড. হেলাল আহমেদ এবং স্কুল অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ফিজিক্যাল সায়েন্স এর ডিন অধ্যাপক ড. জাবেদ বারী। 

সভাপতির বক্তব্যে মো. আলতাফ হোসেন বলেন, ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ গড়তে হলে প্রয়োজন হবে উপযুক্ত উদ্যোক্তা পরিবেশ। যার ফলে অনেকেই বিনিয়োগে আগ্রহী হবে ও বিদেশি বিনিয়োগের পরিমাণও দেশে বৃদ্ধি পাবে।

অনুষ্ঠানে বিগ ২০২৩ এর সহযোগী সমন্বয়ক ও আইডিয়া প্রকল্পের কমিউনিকেশন্স বিষয়ক পরামর্শক সোহাগ চন্দ্র দাস, আইডিয়া প্রকল্পের পরামর্শক ও বিগ ২০২৩ এর টেকনোলজি বিষয়ক সহযোগী সমন্বয়ক আবুল কালাম এহসানুল আজাদ, মানব সম্পদ বিষয়ক পরামর্শক মো. নাজিম উদ্দিন, আইটি সেবা ও সাপোর্ট বিষয়ক পরামর্শক মো. মমিনুল ইসলামসহ আইডিয়া প্রকল্প এবং নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। 

বিগ ২০২৩ গ্র্যান্ড ফিনালে আয়োজনে বিজয়ীদের ছাড়াও অ্যাক্টিভেশন ক্যাম্পেইন সফল করতে যে সব বিশ্ববিদ্যালয়ের ক্লাব বা ফোরাম কাজ করবে তাদের মধ্য থেকে সেরা ৩টি ক্লাবকে পুরস্কৃত করা হবে। পাশাপাশি সেরা ১০ ক্লাব বিগ গ্র্যান্ড ফাইনাল অনুষ্ঠানে সরাসরি অংশগ্রহণের সুযোগ পাবে।

ওএফএ/এমএ