প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ার কারণে আগামী ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত দশ দিনের সাধারণ ছুটি হতে পারে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো. আবদুল মান্নান।

রোববার (২১ মার্চ) কেন্দ্রীয় ঔষধাগারে আয়োজিত এক অনুষ্ঠান শেষে তিনি এসব কথা বলেন। তিনি বলেন, এখন পর্যন্ত ছুটির বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি। তবে স্বাধীনতা দিবস ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে দেশে অনুষ্ঠান চলছে, মানুষ উদযাপন করছে যথাযোগ্য মর্যাদায়। আমাদের যদি ছুটি প্রসঙ্গে কোনো সিদ্ধান্ত নিতে হয়, তাহলে হয়তো অনুষ্ঠান শেষে নেওয়া হতে পারে।

‘তবে সর্বোচ্চ পর্যায় থেকে এখন পর্যন্ত ছুটি সংক্রান্ত কোনো সিদ্ধান্ত আমাদের কাছে আসেনি’, যোগ করেন স্বাস্থ্য সচিব।

মার্চ মাসের টিকার চালান কবে আসতে পারে জানতে চাইলে তিনি বলেন, সেরাম ইনস্টিটিউট থেকে এ পর্যন্ত যে টিকা আমরা নিয়ে আসছি, মার্চ মাসের যে চালানটা আসবে বলা হয়েছিল, আমরা অত্যন্ত আশাবাদী, ২৬ মার্চ ভারতের প্রধানমন্ত্রী আসবেন, ওনার সফরের সঙ্গে বা সফরের পরেই টিকা পেয়ে যাব। আর যদি বিশেষ কোনো সমস্যা হয়ে থাকে, তাহলে মার্চ মাসের চালানটা এপ্রিলের শুরুতেও আসতে পারে।

অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত ছিলেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

এর আগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর জন্মশতবার্ষিকী উপলক্ষে মুজিব কর্নার উদ্বোধন করেন স্বাস্থ্যসচিব। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কেন্দ্রীয় ঔষধাগারের পরিচালক ও অতিরিক্ত সচিব আবু হেনা মোস্তফা জামান।

সাত দিনের ছুটি ঘোষণার খবর ‘গুজব’
স্বাস্থ্যসচিবের ছুটি ঘোষণা করা হতে পারে, এমন বক্তব্যকে কয়েকটি মিডিয়ায় ‘সাত দিনের ছুটি ঘোষণা’ সিদ্ধান্ত হিসেবে প্রচার করার প্রতিবাদ জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা এম আই প্রধান এক জরুরি বার্তায় বলেন, ‘লক্ষ করা যাচ্ছে, কিছু কিছু টেলিভিশন চ্যানেলের আজকের স্ক্রলে স্বাস্থ্যসেবা বিভাগের সচিব আবদুল মান্নানের সাত দিন ছুটি সংক্রান্ত একটি ভুয়া বক্তব্য প্রচার করা হচ্ছে। এই বক্তব্যটি সর্বাংশে মিথ্যা ও দুঃখজনক বলে সচিব মহোদয় জানিয়েছেন। নিউজ স্ক্রলটি অনতিবিলম্বে সরিয়ে নেওয়ার অনুরোধ জানানো যাচ্ছে।’

টিআই/এসএম/এমএমজে