মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম

দেশে পোলট্রি শিল্প প্রতিষ্ঠান গড়ে তুলতে সব ধরনের সহযোগিতা করা হবে বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম।  রোববার (২১ মার্চ) রাজধানীর তোপখানা রোড, সিরডাপ মিলনায়তনে পোলট্রি মিডিয়া অ্যাওয়ার্ড ২০১৯ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা জানান তিনি।

অনুষ্ঠানে পোলট্রি শিল্পে ভালোমানের প্রতিবেদন তৈরির স্বীকৃতি হিসেবে ১৯ গণমাধ্যমকর্মীকে পুরস্কার দেওয়া হয়। প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী বলেন, মৎস্য ও প্রাণির খাদ্য-পণ্য রাখার ক্ষেত্রে যদি পাটের ব্যাগ ব্যবহার করা না যায় তাহলে ব্যবহার করা হবে না। এবিষয়ে মন্ত্রণালয়ের পক্ষ থেকে এরই মধ্যে চিঠি দেওয়া হয়েছে। আর খাদ্যের মান পরীক্ষায় যথেষ্ট ল্যাব ও প্রযুক্তি রয়েছে সেক্ষেত্রে বিএসটিআইকে চিঠি দিয়ে জানানো হবে তাদের অনুমতি নেওয়ার দরকার নেই। প্রয়োজনে প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলে এসব বিষয়ের সুরাহা করা হবে।

তিনি বলেন, পোলট্রি ও মাছের খাদ্য তৈরির উপকরণ আমদানিতে আমরা উৎসে কর বন্ধ করেছি। আমরা চাই মৎস্য ও প্রাণিসম্পদ খাতের খাদ্যপণ্য তৈরিতে দেশের শিল্প প্রতিষ্ঠান বিকশিত হোক।

পোলট্রি উদ্যোক্তাদের উদ্দেশে তিনি বলেন, দেশের মধ্যে আপনারা শিল্প প্রতিষ্ঠান গড়ে তুলুন। আমরা সব দিক থেকে সহযোগিতা করবো। প্রধানমন্ত্রী দেশীয় শিল্প বিকাশে আগ্রহী। তাই সমস্যা থাকলে তার সমাধান করা হবে।

বাংলাদেশ পোলট্রি ইন্ডাস্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিল (বিপিআইসিসি) আয়োজিত অনুষ্ঠানের সার্বিক সহযোগিতায় ছিল এসিআই অ্যানিমেল হেলথ। বিপিআইসিসির সভাপতি মো. মশিউর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব মো. রওনক মাহমুদ, বাংলাদেশ প্রাণিসম্পদ অধিদফতরের মহাপরিচালক মো. আব্দুর জব্বার শিকদার, বাংলাদেশ প্রাণি গবেষণা ইনস্টিটিউটের মহাপচিালক ড. আব্দুল জলিল, পোলট্রি মিডিয়া অ্যাওয়ার্ডের জুরি বোর্ডের সদস্য ও জাতীয় প্রেসক্লাবের সাবেক সভাপতি সাংবাদিক মো. সাইফুল আলম, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি মঞ্জুরুল আহসান বুলবুল প্রমুখ।

পোলট্রি মিডিয়া অ্যাওয়ার্ড পেলেন ১৯ সাংবাদিক

‘দৈনিক সংবাদপত্র’ ক্যাটাগরিতে যথাক্রমে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় হন দৈনিক ভোরের কাগজের সিনিয়র রিপোর্টার মরিয়ম সেঁজুতি, দৈনিক দেশ রূপান্তরের স্টাফ রিপোর্টার আব্দুল্লাহ আল মামুন এবং দি নিউজ টুডের সিনিয়র স্টাফ রিপোর্টার মাজহারুল ইসলাম মিচেল।

‘ঢাকার বাইরে থেকে প্রকাশিত সংবাদপত্রের প্রতিবেদন’ ক্যাটাগরিতে পুরস্কার পান সাপ্তাহিক চৌদ্দগ্রামের নির্বাহী সম্পাদক এবং দৈনিক ফেনীর সময়ের চৌদ্দগ্রাম প্রতিনিধি মো. এমদাদ উল্যাহ।

টেলিভিশন ও রেডিও’ ক্যাটাগরিতে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় পুরস্কার পান যথাক্রমে যমুনা টেলিভিশনের স্পেশাল করেসপন্ডেন্ট সুশান্ত সিনহা, চ্যানেল-২৪ এর কৃষি বিষয়ক প্রতিবেদক ফয়জুল সিদ্দিকী এবং মোহনা টিভির স্টাফ রিপোর্টার তানজিলা নিঝুম।

বার্তা-সংস্থা/অনলাইন ক্যাটাগরিতে পুরস্কার পান পরিবর্তন ডটকমের স্টাফ রিপোর্টার, বর্তমানে বৈশাখী টেলিভিশনের স্টাফ রিপোর্টার মো. তাসলিমুল আলম তৌহিদ। ‘পোলট্রি ও কৃষিবিষয়ক ম্যাগাজিন/অনলাইন’ ক্যাটাগরিতে পুরস্কার পান এগ্রিনিউজ২৪.কম এর সম্পাদক মো. খোরশেদ আলম (জুয়েল)।

এছাড়াও ‘প্রমিজিং পোলট্রি রিপোর্টার্স অ্যাওয়ার্ড’ পান এনটিভির (সাবেক) সিনিয়র করেসপন্ডেন্ট মাকসুদুল হাসান, জাগোনিউজ২৪.কম এর বিশেষ সংবাদদাতা মনিরুজ্জামান উজ্জল, দৈনিক যুগান্তরের সিনিয়র রিপোর্টার মো. মিজানুর রহমান চৌধুরী, দৈনিক ইত্তেফাক এর সিনিয়র রিপোর্টার মো. নিজামুল হক, দৈনিক জনকন্ঠের স্টাফ রিপোর্টার রহিম শেখ, দৈনিক ইত্তেফাকের স্টাফ রিপোর্টার মুন্না রায়হান, সময় টেলিভিশনের স্টাফ রিপোর্টার কাজল আব্দুল্লাহ, ইন্ডিপেন্ডেন্ট টেলিভিশনের ব্রডকাস্ট জার্নালিস্ট শাহীদ আহমেদ, দৈনিক সুপ্রভাত বাংলাদেশের চিফ রিপোর্টার ভুঁইয়া নজরুল এবং এগ্রিকেয়ার২৪.কম এর সিনিয়র রিপোর্টার বর্তমানে ঢাকা পোস্টের সিনিয়র রিপোর্টার মো. আবু খালিদ।

একে/এসকেডি