রাজধানীর নিউ সুপার মার্কেটে ভয়াবহ আগুন নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার সার্ভিসের ২৮টি ইউনিট। ঘটনাস্থলে আগুনের তীব্রতা বাড়ার সঙ্গে সঙ্গে নিউ মার্কেট এলাকায় উৎসুক জনতার ভিড়ও বেড়ে চলেছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে ঘটনাস্থলে আইন শৃঙ্খলা বাহিনীর বিপুল সদস্য মোতায়েন রয়েছে। 

এদিকে শনিবার (১৫ এপ্রিল) ভোর ৫টা ৪০টা মিনিটের দিকে লাগা আগুনের খবর পেয়ে নিউজ মার্কেটের ব্যবসায়ীরাও ঘটনাস্থলে ছুটে আসছেন। অনেকে বলছেন, রমজানের শেষ দিকে হওয়ায় মধ্যরাত পর্যন্ত তারা দোকান করেছেন। সেহেরি খেয়ে মাত্র ঘুমাতে যাবেন ঠিক সেই মুহূর্তে আগুনের খবরে আবার ছুটে এসেছেন।

ফায়ার সার্ভিস সদস্যরা আগুন নিয়ন্ত্রণে আপ্রাণ চেষ্টা করে যাচ্ছেন। সে পরিস্থিতি দেখতে ঝুঁকিপূর্ণ ফুটওভার ব্রিজে হাজারো উৎসুক মানুষ ভিড় করছে। যে কোনো ধরনের বিপদ বা ঝুঁকি এড়াতে সেখান থেকে নেমে যাওয়ার জন্য মাইকিং করছে ফায়ার সার্ভিস ও পুলিশের সদস্য।

গাউছিয়া এবং নিউমার্কেটে যাতায়াতের জন্য নির্মিত ফুটওভার ব্রিজটি ঝুঁকিপূর্ণ হওয়ায় সম্প্রতি জনসাধারণের চলাচল বন্ধ করে দেয ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি)।

এদিকে ঘটনাস্থলে এসেই সিটি কর্পোরেশন কর্তৃক ঘোষিত ঝুঁকিপূর্ণ গাউছিয়া ফুটওভার ব্রিজ খালি করার নির্দেশ দিলেন ফায়ার সার্ভিসের ডিজি। অন্তত দেড় হাজার মানুষ, উৎসুক জনতা ফুটওভার ব্রিজের ওপরে অবস্থান নিয়েছে।

ফায়ার সার্ভিস ডিজি নির্দেশনা দেন, যে কোন মুহূর্তে আরেকটি দুর্যোগ নেমে আসতে পারে। ইতোমধ্যে সিটি কর্পোরেশন এই ফুটওভার ব্রিজটি ঝুঁকিপূর্ণ ঘোষণা করেছে। এপার-ওপার চলাচল বন্ধ করে দিয়েছে। সেখানে কীভাবে এতোগুলো মানুষ এই ঝুঁকিপূর্ণ ফুটওভার ব্রিজে দাঁড়িয়ে থাকতে পারে।

তিনি বিজিবি ও পুলিশকে দ্রুত ফুটওভার ব্রিজটি খালি করার নির্দেশনা দেন।

জেইউ/এআর/এমএসি/এসএম