নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. জাহাংগীর আলম বলেছেন, সকল শ্রেণিতেই জাতীয় পরিচয়পত্র সংশোধনের আবেদন অনেক। এসব অনিষ্পন্ন আবেদন দ্রুত নিষ্পন্নের নির্দেশ দেওয়া হয়েছে।

সম্প্রতি ইসি সচিবের সভাপতিত্বে বিষয়টি নিয়ে মাসিক সমন্বয় সভায় আলোচনা করা হয়। সভায় জাতীয় পরিচয়পত্র নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক একেএম হুমায়ূন কবীর উপস্থিত ছিলেন।

এ সময় এনআইডি মহাপরিচালক একেএম হুমায়ূন কবীর বলেন, "ক" শ্রেণির সংশোধনসমূহ উপজেলা পর্যায়ে সম্পন্ন হয় যা, তুলনামূলকভাবে সহজ। কিন্তু "ক" শ্রেণিতে অনিষ্পন্ন আবেদনের সংখ্যা অনেক, যা কাম্য নয়।

মহাপরিচালকের এমন বক্তব্যের পরিপ্রেক্ষিতে ইসি সচিব বলেন, জাতীয় পরিচয়পত্র সংশোধন সংক্রান্ত তথ্যে দেখা যায় যে, সকল শ্রেণিতেই অনিষ্পন্ন আবেদনের সংখ্যা অনেক। “গ” ও “ঘ” শ্রেণির আবেদনসমূহের সংশোধনী তুলনামূলক জটিল হলেও “ক” ও “খ” শ্রেণির আবেদনসমূহ ততটা জটিল নয়।

তিনি “ক” ও “খ” শ্রেণিতে নিষ্পন্ন সম্ভব নয় এমন আবেদনসমূহ ঊর্ধ্বতন কর্তৃপক্ষ বরাবর প্রেরণ করে দ্রুত সকল শ্রেণিতে অনিষ্পন্ন আবেদনসমূহ নিষ্পন্ন করার তাগিদ দেন।

ইসির সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, ছোটখাটো ভুল সংশোধনের এখতিয়ার উপজেলা, জেলা বা আঞ্চলিক নির্বাচন কর্মকর্তাকে দেওয়া হলেও তারা অনেক সময় এগুলো ঝুলিয়ে রাখেন। তাই এমন না করে আবেদন নিষ্পত্তি করার নির্দেশনা দেওয়া হয়েছে মাঠ কর্মকর্তাদের। একই সঙ্গে যেসব আবেদন তাদের এখতিয়ারে নেই সেগুলো দ্রুত কমিশনের কাছে পাঠানোর নির্দেশনা দেওয়া হয়েছে।

এসআর/এসকেডি