রাজধানীর ঢাকা নিউ সুপার মার্কেট (দক্ষিণ) ভবনে লাগা আগুন নিয়ন্ত্রণে গত ১২ ঘণ্টায় ঢাকা কলেজের পুকুর থেকে প্রায় ১ কোটি ১০ লাখ ৮৮ হাজার লিটার পানি নেওয়া হয়েছে। এখনও ৪টি পাম্প পুকুরে লাগানো রয়েছে। যার মধ্যে দুটি পাম্প চলছে।

শনিবার (১৫ এপ্রিল) রাতে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের ঢাকা বিভাগের উপপরিচালক দিনমনি শর্মা ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করেছেন।

দিনমনি শর্মা বলেন, নিউমার্কেটের আগুন নিয়ন্ত্রণে আনতে ঢাকা কলেজের পুকুরে সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ১৩টি পাম্প বসানো হয়েছিল। যার মধ্যে ৭টি করে ২ ভাগে পর্যায়ক্রমে পাম্পগুলো পানি সঞ্চালনের জন্য চালানো হয়েছে। টেন বাই টেন নামের উচ্চক্ষমতা সম্পন্ন এই পাম্পগুলো প্রতি মিনিটে ২ হাজার ২০০ লিটার পর্যন্ত পানি সরবরাহ করতে সক্ষম।

দিনমনি শর্মা এই বক্তব্যের হিসাব অনুযায়ী, প্রতি ৬০ মিনিটে একটি পাম্প ১ লাখ ৩২ হাজার লিটার ও ১২ ঘণ্টায় একটি পাম্প ১৫ লাখ ৮৪ হাজার লিটার পানি সরবরাহ করেছে। আর মোট হিসাবে প্রতি ঘণ্টায় ৭টি মেশিন ৯ লাখ ২৪ হাজার লিটার ও ১২ ঘণ্টায় প্রায় ১ কোটি ১০ লাখ ৮৮ হাজার লিটার পানি সরবরাহ করেছে।

বিপুল পরিমাণ পানি ঢাকা কলেজের পুকুর থেকে নেওয়ার ফলে বিরূপ কোনো প্রতিক্রিয়া পড়বে কিনা এমন প্রশ্নের জবাবে দিনমণি শর্মা বলেন, আমরা ইতোমধ্যেই আজিমপুর স্টাফ কোয়ার্টারের পুকুরেও দুটি পাম্প স্থাপন করেছি। তাছাড়া আমাদের পর্যালোচনা অনুযায়ী ঢাকা কলেজের পুকুরে এখনো অনেক পানি রয়েছে। কোনো ধরনের বিরূপ প্রতিক্রিয়া পড়ার সম্ভাবনা নেই। দুটি পাম্প এখনো চলছে। কোনো সমস্যা নেই।

অপরদিকে রাজধানীর ঢাকা নিউ সুপার মার্কেট (দক্ষিণ) ভবনে আগুন সম্পূর্ণরূপে নিয়ন্ত্রণে আনতে আরও সময় লাগবে বলে  জানিয়েছেন ফায়ার সার্ভিসের পরিচালক (উন্নয়ন ও প্রশিক্ষণ) লে. কর্নেল মো. রেজাউল করিম।

শনিবার (১৫ এপ্রিল) রাতে নিউমার্কেটের অগ্নি-দুর্ঘটনার সর্বশেষ পরিস্থিতি নিয়ে ইনসিডেন্ট কমান্ড পোস্টের সামনে সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি এসব তথ্য জানান।

তিনি বলেন, এখনো মার্কেটের ভেতরে অনেক জায়গায় তুষের আগুনের মত চাপা আগুন জ্বলে উঠছে। এসব আগুন পুরোপুরি নিভিয়ে পরিস্থিতি সম্পূর্ণ নিয়ন্ত্রণে আনতে আরও সময়ের প্রয়োজন। ফায়ার সার্ভিসের ১২টি ইউনিটের সদস্যরা এখানে সারারাত কাজ করবেন।

আরএইচটি/ওএফ