রাজধানীর ঢাকা নিউ সুপার মার্কেটে অগ্নিকাণ্ডের কারণ অনুসন্ধানে পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স।

কমিটিতে রয়েছেন তারা হলেন─ ১. সভাপতি : পরিচালক (প্রশাসন ও অর্থ) মো. ওয়াহিদুল ইসলাম, ২. সদস্য : উপ-পরিচালক (পরিকল্পনা কোষ) বাবুল চক্রবর্তী, ৩. সদস্য : পলাশী ফায়ার স্টেশনের সিনিয়র স্টেশন অফিসার, ৪. সদস্য : সংশ্লিষ্ট এলাকার ওয়ারহাউজ ইন্সপেক্টর গোলাম মোস্তফা, ৫. সদস্য সচিব : জোন-১ এর উপ-সহকারী পরিচালক ফয়সালুর রহমান।

আগামী পাঁচ কর্ম দিবসের মধ্যে কমিটিকে আগুনের কারণ, ক্ষয়-ক্ষতি নিরূপণ করে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

বিষয়টি নিশ্চিত করেছেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন।

তিনি ঢাকা পোস্টকে বলেন, অধিদপ্তরের পরিচালক (প্রশাসন ও অর্থ) ওয়াহিদুল ইসলামকে প্রধান করে গতকাল রোববার (১৬ এপ্রিল) তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে আগুনের কারণ ক্ষয়-ক্ষতির পরিমাণ নিরূপণ, ক্ষতিগ্রস্তদের তালিকা প্রণয়ন প্রতিবেদন দিতে বলা হয়েছে।

এর আগে আগুনের ঘটনার দিনই ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন প্রশ্ন তুলে বলেছিলেন, ঈদের আগে কেন মার্কেটে মার্কেটে আগুনের ঘটনা ঘটছে তা খতিয়ে দেখা প্রয়োজন। গোয়েন্দা সংস্থাগুলো যেন বিষয়টি খতিয়ে দেখে।

ঢাকা নিউ সুপার মার্কেটে আগুনের ঘটনায় ঘটনাস্থলে ব্রিফিংয়ের সময় সাংবাদিকরা প্রশ্ন রাখেন, ঈদের ঠিক আগে একের পর এক মার্কেটে আগুন লাগার ঘটনা ঘটছে। অধিকাংশ আগুন ভোরে ঘটছে। ব্যবসায়ীরা অধিক ক্ষতিগ্রস্ত হচ্ছেন। এই আগুনের ঘটনাগুলো একই সূত্রে গাঁথা কি না? নাশকতা কি না? জবাবে ফায়ার সার্ভিস মহাপরিচালক বলেন, আমি আইনশৃঙ্খলা বাহিনী এবং বিভিন্ন আইনশৃঙ্খলা বাহিনীর গোয়েন্দা সংস্থাগুলোকে অনুরোধ করব এ বিষয়টি খতিয়ে দেখার জন্য। কেন একের পর এক মার্কেটগুলোতে অগ্নিকাণ্ড ঘটছে।

ঢাকা নিউ সুপার মার্কেটে অগ্নিকাণ্ডের কারণ অনুসন্ধান, ক্ষতিগ্রস্তদের তালিকা প্রণয়ন এবং ক্ষয়ক্ষতির পরিমাণ নিরূপণে ইতোমধ্যে ৯ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। করপোরেশনের অঞ্চল-১ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা মেরীনা নাজনীনকে তদন্ত কমিটির আহ্বায়ক করা হয়েছে। আর সদস্য সচিব করা হয়েছে প্রধান সমাজকল্যাণ ও বস্তি উন্নয়ন কর্মকর্তা আকন্দ মোহাম্মদ ফয়সাল উদ্দীনকে।

রোববার (১৬ এপ্রিল) করপোরেশনের সচিব আকরামুজ্জামান সই করা এক দপ্তর আদেশের মাধ্যমে এই কমিটি গঠন করা হয়।

কমিটিকে আগামী ৩ দিনের মধ্যে কর্তৃপক্ষ বরাবর প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মুখপাত্র আবু নাছের।

জেইউ/এমএ