নির্বাচনে মনোনয়নপত্র বাতিলের ক্ষেত্রে রিটার্নিং কর্মকর্তাদের সিদ্ধান্ত সঠিক ও শুদ্ধ করতে বললেন প্রধান নির্বাচন কমিশনার (ইসি) কাজী হাবিবুল আউয়াল। নির্বাচন ভবনে সোমবার (১৭ এপ্রিল) সাংবাদিকদের তিনি এ তথ্য জানান।

সিইসি বলেন, সোমবার সিটি করপোরেশন নির্বাচনের ট্রেনিং ছিল। অভিজ্ঞতা থেকে দেখেছি, গৃহীত ও প্রত্যাখ্যাত মনোনয়নপত্রের পরে আমাদের কাছে আপিল করা হয়। আমাদের কর্মকর্তারা একটু সুচারুভাবে অর্ডার করলে আমাদের পক্ষে সিদ্ধান্ত দিতে সুবিধা হয়।

কাজী হাবিবুল আউয়াল বলেন, আমরা চূড়ান্ত কর্তৃপক্ষ নই। আমাদের সিদ্ধান্তের বিরুদ্ধে আবার উচ্চ আদালতে আপিল হয়। কাজেই আমরা যে আপিলটা শুনব, আমাদের রিটার্নিং কর্মকর্তারা যে সিদ্ধান্ত দেন তা যদি সঠিক ও শুদ্ধ হয়, সেটা উচ্চ আদালতেও সমর্থিত হবে। সেটা আমাদের সকলের জন্যই ইতিবাচক। সেজন্য রিটার্নিং কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তা বিশেষ করে নমিনেশন রিজেক্ট করার সময় কোন কোন কারণে করবেন ও অর্ডারটা কীভাবে লিখবেন সেই বিষয়ে তাদেরকে প্রশিক্ষণ দেওয়া হবে।

তিনি বলেন, রিটার্নিং কর্মকর্তারা যদি যত্নসহকারে আরও সঠিক ও শুদ্ধভাবে নমিনেশনগুলো বাতিল করে থাকেন তাহলে সেটা আমাদের জন্য সহযোগিতা হবে।

এক প্রশ্নের জবাবে সিইসি আরও বলেন, আমরা পাঁচ সিটি করপোরেশন নির্বাচনের তফসিল ঘোষণা করেছি। সে অনুযায়ী নমিনেশন সাবমিট করা হবে।
 
এসআর/ওএফ