তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক/ ফাইল ছবি

দেশে গুজব ছড়ানোর পাশাপাশি সাইবার হামলা চালাতে একটি রাষ্ট্র প্রাতিষ্ঠানিকভাবে অর্থ বিনিয়োগ করছে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। এ বিষয়ে বেশ কিছু প্রমাণ বাংলাদেশের হাতে এসেছে বলেও জানান তিনি।

রোববার (২১ মার্চ) ‘মুক্তিযুদ্ধবিষয়ক অনলাইন কনটেন্ট বনাম তথ্যবিভ্রাট ও গুজব বিড়ম্বনা’ শীর্ষক ভার্চুয়াল সেমিনারে প্রতিমন্ত্রী এ তথ্য জানান। তথ্যপ্রযুক্তি ও টেলিকম সাংবাদিকদের সংগঠন টেকনোলজি মিডিয়া গিল্ড বাংলাদেশ (টিএমজিবি) এ সেমিনারের আয়োজন করে।

সেমিনারে মুক্তিযুদ্ধের সঠিক তথ্য সংরক্ষণ এবং তা নতুন প্রজন্মের কাছে পৌঁছে দিতে একটি ডিজিটাল আর্কাইভ গড়ে তোলা হবে বলে জানান জুনাইদ আহমেদ। এ কাজে সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়, বিভাগ ও সংস্থার সঙ্গে বেসরকারি প্রতিষ্ঠানের সমন্বয়ে টিএমজিবিসহ বেসরকারি প্রতিষ্ঠানগুলোকে কাজ করার আহ্বান জানান তিনি।

প্রতিমন্ত্রী জানান, গুজব প্রতিরোধে সব মহলকেই সচেতন হতে হবে। সবাইকে এক হয়ে কাজ করতে হবে। গুজব ঠেকাতে সরকারি ও বেসরকারিভাবে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

সেমিনারে মূলপ্রবন্ধ উপস্থাপন করেন মুক্তিযুদ্ধবিষয়ক কনটেন্ট গবেষক অমি রহমান পিয়াল। আলোচনায় অংশ নেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) সভাপতি সৈয়দ আলমাস কবির, বাংলাদেশ কম্পিউটার সমিতির সভাপতি শাহিদ-উল-মুনীর, এশিয়া প্যাসিফিক নেটওয়ার্ক ইনফরমেশন সেন্টারের নির্বাহী কমিটির সদস্য ও পলিসি চেয়ার সুমন আহমেদ সাবির, বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের সাধারণ সম্পাদক মুনির হাসানসহ অনেকে।

সেমিনারে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব)  আইন ও গণমাধ্যম শাখার পরিচালক লেফটেন্যান্ট কর্নেল আশিক বিল্লাহ জানান, ইন্টারনেট দুনিয়ার অপরাধ ঠেকাতে এবং নাগরিকদের সুরক্ষা দিতে ২৪ ঘণ্টা সাইবার পেট্রোলে থাকছে র‍্যাব। সাইবার অপরাধ দমনে দেশে সবচেয়ে আধুনিক প্রযুক্তিগত প্রস্তুতি র‌্যাবের রয়েছে বলে তিনি উল্লেখ করেন।

ভার্চুয়াল সেমিনারটি সঞ্চালনা করেন টিএমজিবির আহ্বায়ক মুহাম্মদ খান। এতে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন টিএমজিবির ট্রাস্ট্রি সদস‌্য ও ইন্টারনেট সোসাইটি বাংলাদেশ চ্যাপ্টারের সাধারণ সম্পাদক মোহাম্মদ কাওছার উদ্দীন, ট্রাস্ট্রি সদস‌্য আরাফাত সিদ্দিকী সোহাগ, মাসুদ রুমি, আল আমিন দেওয়ানসহ সংগঠনটির সদস‌্যরা। শেষে প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক টিএমজিবির অফিসিয়াল ওয়েবসাইট https://tmgb.org/ উদ্বোধন করেন।

একে/এসএসএইচ