নিজে খুব কাছ থেকে অসহায় বিচারপ্রার্থীর কষ্ট অনুভব করেছেন বলে মন্তব্য করেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি জাহাঙ্গীর হোসেন।

শুক্রবার (২৮ এপ্রিল) জাতীয় আইনগত সহায়তা দিবস-২০২৩ উপলক্ষ্যে চট্টগ্রামে আয়োজিত এক আলোচনা সভায় এ মন্তব্য করেন তিনি।

এসময় বিচারপতি জাহাঙ্গীর হোসেন বলেন, আমি নিজেও সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেছি। এজন্য খুব কাছে থেকেই অসহায় বিচারপ্রার্থীর কষ্ট অনুভব করেছি। আমি বিচারক ও আইনজীবীসহ অনুষ্ঠানে উপস্থিত সবাইকে যার যার অবস্থান থেকে জনগণকে আইনি সেবা প্রদানের জন্য আহ্বান জানাচ্ছি।

এর আগে বেলুন ও শান্তির পায়রা উড়িয়ে দিবসের উদ্বোধন করেন বিচারপতি জাহাঙ্গীর হোসেন। পরে আদালত চত্বর থেকে দিবসকে স্বাগত জানিয়ে বর্ণাঢ্য র‍্যালি বের করা হয়। র‍্যালিটি চট্টগ্রাম আদালত ভবন, লালদিঘী হয়ে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে এসে শেষ হয়। এরপর জেলা জজ আদালতের সম্মেলন কক্ষে জেলা ও দায়রা জজ এবং জেলা লিগ্যাল এইড কমিটি চট্টগ্রামের চেয়ারম্যান ড. আজিজ আহমদ ভূঞার সভাপতিত্বে দিবসের তাৎপর্য শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। যুগ্ম মহানগর দায়রা জজ ও সাবেক জেলা লিগ্যাল এইড অফিসার রাজিয়া সুলতানার সঞ্চালনায় পবিত্র কুরআন তেলাওয়াতের মাধ্যমে আলোচনা সভার কার্যক্রম শুরু হয়।

সভায় সভাপতির বক্তব্যে সিনিয়র জেলা ও দায়রা জজ ড. আজিজ আহমদ ভূঞা বলেন, সরকারি আইনি সহায়তা কার্যক্রমের সফল বাস্তবায়নের জন্য প্রয়োজন জনসচেতনতা এবং ব্যাপক প্রচার-প্রচারণা ও জনমত সৃষ্টি। এখনও এ দেশের জনগণের একটি অংশ দরিদ্র ও নিরক্ষর। তারা আইনগত অধিকার সম্পর্কে ততটা সচেতন নন। এসব মানুষের অধিকার লঙ্ঘিত হলে অথবা কোনো আইনি জটিলতায় পড়লে আর্থিক দৈন্য কিংবা সামাজিক প্রতিবন্ধকতার কারণে তারা আইন-আদালতের আশ্রয় নিতে পারে না। এভাবে নানাবিধ আর্থসামাজিক প্রতিবন্ধকতা কিংবা দরিদ্রতা বা অপ্রাচুর্যের কারণে অবহেলিত ও সুবিধাবঞ্চিত মানুষ ন্যায়বিচারে প্রবেশাধিকার থেকে প্রতিনিয়ত বঞ্চিত হচ্ছে।

তিনি আরও বলেন, সম্প্রতি একটি আন্তর্জাতিক মান-সম্পন্ন ন্যাশনাল হেল্প লাইন প্রতিষ্ঠা করা হয়েছে। হেলপ লাইন নম্বর ১৬৪৩০। এর ফলে সারা দেশের মানুষ যেকোনো প্রান্ত থেকে টোল ফি কল করে আইনি পরামর্শ গ্রহণ করতে পারছে এবং কোথায় গেলে আইনি সেবা পাবে এ বিষয়ে নির্ভরযোগ্য তথ্য পাচ্ছে। চট্টগ্রাম লিগ্যাল এইড অফিসের হেল্প লাইন নম্বরে (০১৭০১২৬৭৩৮০) ফোন করে আইন সহায়তা প্রার্থীরা লিগ্যাল এইড অফিসের সহায়তা নিচ্ছেন।

সভায় স্বাগত বক্তব্য রাখেন আইনি সহায়তা দিবস উদযাপন কমিটির আহ্বায়ক ও চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট বেগম কামরুন নাহার রুমী। সরকারি আইনি সহায়তা কার্যক্রম ও জেলা লিগ্যাল এইড অফিস চট্টগ্রামের কার্যক্রমের ওপর বিশেষ প্রতিবেদন উপস্থাপন করেন ভারপ্রাপ্ত জেলা লিগ্যাল এইড অফিসার ও সিনিয়র সহকারী জজ শাহনেওয়াজ মনির।

এছাড়া বিশেষ অতিথিদের মধ্যে বক্তব্য রাখেন নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৭ চট্টগ্রামের বিচারক ফেরদৌস আরা, চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. রবিউল আলম, সিনিয়র জেল সুপার মুহাম্মদ মঞ্জুরুল ইসলাম, চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাশার মো. ফখরুজ্জামান, জেলা পুলিশ সুপার এস এম সফিউল্লাহ, চট্টগ্রাম নগর পুলিশের উপ-কমিশনার মোস্তাফিজুর রহমান, জেলা আইনজীবী সমিতির সভাপতি মোহাম্মদ নাজিম উদ্দিন ও সাধারণ সম্পাদক এস এম বজলুর রশিদ মিন্টু।

এমআর/এসএসএইচ/