ফাইল ছবি

আজ বিশ্ব আবহাওয়া দিবস। ১৯৫১ সাল থেকে সারাবিশ্বে দিবসটি পালিত হয়ে আসছে। ‘সমুদ্র আমাদের জলবায়ু ও আবহাওয়া’ প্রতিপাদ্য নিয়ে দিবসটি উপলক্ষে সারাদেশে নানা কর্মসূচি পালন করবে আবহাওয়া অধিদফতর। এছাড়া চলতি বছর দিবসটি উপলক্ষে ২০২১-২০৩০ পর্যন্ত সময়কে সমুদ্র দশক ঘোষণা করেছে জাতিসংঘ।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতরের (আইএসপআির) এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলাদেশসহ বিশ্ব আবহাওয়া সংস্থার ১৯১টি সদস্য দেশ রয়েছে। স্বায়ত্তশাসিত অঞ্চলগুলো প্রতিবছর আবহাওয়া ও জলবায়ুর গুরুত্বকে তুলে ধরার লক্ষ্যে বিশেষ মর্যাদায় ২৩ মার্চ বিশ্ব আবহাওয়া দিবস পালন করে। বিশ্ব আবহাওয়া সংস্থা প্রতিবছর দিবসটি পালনের জন্য বাস্তব ও সময়োপযোগী একটি প্রতিপাদ্য বিষয় নির্বাচন করে থাকে।

আইএসপিআরের পক্ষ থেকে বলা হয়, পৃথিবীর আবহাওয়া ও জলবায়ু পরিবর্তনে সমুদ্র অন্যতম প্রধান চালিকাশক্তি হিসেবে ভূমিকা রাখে। মানুষের তৈরি বিভিন্ন কর্মকাণ্ডের ফলে উৎপন্ন অতিরিক্ত তাপ প্রশমন, সামুদ্রিক ঝড় ও জলোচ্ছ্বাসসহ দৈনন্দিন আবহাওয়া পরিবর্তনের প্রভাব এবং আবহাওয়া ও জলবায়ুর পূর্বাভাস দেওয়ায় সমুদ্রের প্রভাবের বিষয়টিকে আরও গুরুত্বের সঙ্গে বিবেচনায় নিয়ে এবারের প্রতিপাদ্য বিষয়টিতে সমুদ্রকে প্রাধান্য দেওয়া হয়েছে।

আবহাওয়াবিদ মো. আরিফ হোসেন ঢাকা পোস্টকে জানান, প্রতিবছরের মতো এবারও আবহাওয়া অধিদফতর দিবসটি পালনে নানা উদ্যোগ নিয়েছে। ‘বিশ্ব আবহাওয়া দিবস-২০২১’ উদযাপনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মো. আবু হেনা মোস্তফা কামাল এনডিসি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

আগারগাঁওয়ে আবহাওয়া অফিসের প্রধান কার্যালয়ে আবহাওয়া বিষয়ে বিভিন্ন যন্ত্রাংশ ও প্রামাণ্য চিত্র উপস্থাপন করা হবে। স্বাস্থ্যবিধি মেনে এ আয়োজন বিকেল ৩টা থেকে ৫টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে। আবহাওয়া অধিদফতরের মূল গেইটসহ অফিস চত্বর বিভিন্ন আলোর মাধ্যমে সজ্জিত করা হয়েছে।

দিবসটি উপলক্ষে দৈনিক পত্রিকায় ক্রোড়পত্র প্রকাশ করা হবে। বাংলাদেশ বেতার ও বাংলাদেশ টেলিভিশনে এ বিষয়ে বিশেষ আলোচনা অনুষ্ঠান হবে। এছাড়া ঢাকা, কক্সবাজার, খেপুপাড়া, রংপুর ও মৌলভীবাজারের অপারেশনাল ইউনিট ও রাডার স্টেশনগুলো প্রদর্শনের জন্য উন্মুক্ত রাখা হবে। দিবসটি উপলক্ষে পৃথক বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আরও পড়ুন: বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর সূত্রে প্রকাশিত নিয়মিত আবহাওয়ার সর্বশেষ। 

একে/এসএসএইচ