যাত্রীবেশে মাইক্রোবাস ডাকাতিকালে চালক হত্যা মামলার যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত পলাতক আসামি মো. জোবায়ের হোসেনকে (৪০) ১২ বছর পর গ্রেপ্তার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।

বুধবার (৩ মে) বিকেল ৩টার দিকে রাজধানীর বনানী থেকে তাকে গ্রেপ্তার করে র‌্যাব-২ এর একটি দল। গ্রেপ্তার জোবায়ের কুমিল্লা বরুড়ার আব্দুল লতিফের ছেলে।

র‌্যাব-২ এর সিনিয়র সহকারী পরিচালক (মিডিয়া) এএসপি ফজলুল হক জানান, ২০১০ সালের ২৭ সেপ্টেম্বর মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গল মাইক্রোবাস স্ট্যান্ড থেকে ঢাকা যাওয়ার কথা বলে মাইক্রোবাস ভাড়া করে জোবায়ের। এরপর থেকে চালক ও মাইক্রোবাসের কোনো খোঁজ পাওয়া যায়নি। ঘটনার ১০ দিন পর ৬ অক্টোবর হবিগঞ্জ জেলার চুনারুঘাট থানার রঘুনন্দন রাবার বাগানে মাইক্রোবাস চালক মহসীনের মরদেহ পাওয়া যায়। এ ঘটনায় চুনারুঘাট থানা পুলিশ বাদী হয়ে অজ্ঞাতনামা আসামিদের বিরুদ্ধে হত্যা মামলা দায়ের করে।

ঘটনায় চুনারুঘাট থানা-পুলিশ মামলার তদন্ত শেষে অভিযুক্ত ১৫ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করে। বিজ্ঞ আদালত দীর্ঘ বিচারিক কার্যক্রম শেষে মাইক্রোবাস চালক মহসীন হত্যার ঘটনায় ১১ জনের যাবজ্জীবন কারাদণ্ড দেন। একই আদেশে আদালত আসামিদের প্রত্যেককে ২০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরও এক বছর কারাদণ্ডের আদেশ দেন। 

প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেপ্তার জোবায়ের জানান, মামলায় ১১ মাস জেল খাটার পর জামিনে বের হয়ে আইন-শৃঙ্খলা বাহিনীর নজর এড়িয়ে বিভিন্ন ছদ্মবেশ ধারণ করে আত্মগোপনে ছিলেন। 

জেইউ/এসকেডি