আগামী ১৯ মে ৪৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এই পরীক্ষায় মোট ৩ লাখ ৪৬ হাজার ৯২২ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবেন। 

দেশের ৮টি বিভাগীয় শহর ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহে ২৩৫টি কেন্দ্রে সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে শিক্ষাপ্রতিষ্ঠানের সহায়তা চেয়েছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। এ পরীক্ষায় কেন্দ্র হিসেবে ব্যবহার হবে যে ২৩৫টি শিক্ষাপ্রতিষ্ঠান সেগুলোতে ওইদিন অন্য কোনো সংস্থা বা প্রতিষ্ঠানের পরীক্ষা বা কর্মসূচি না রাখার জন্য শিক্ষাপ্রশাসনকে নির্দেশনা দিতে বলা হয়েছে পিএসসি থেকে। 

৩০ এপ্রিল পিএসসি সচিব মুঃ আঃ হামিদ জমাদ্দার মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালককে দেওয়ার এক চিঠিতে এ সহায়তা চাওয়া হয়।

চিঠিতে বলা হয়, বিসিএস পরীক্ষা গ্রহণের জন্য পিএসসির নিজস্ব অবকাঠামোর সুযোগ-সুবিধা না থাকায় কমিশনকে পরীক্ষা গ্রহণের জন্য কেন্দ্র হিসেবে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের সহায়তা নিতে হয়। ইতোমধ্যে পরীক্ষা গ্রহণের জন্য নির্ধারিত শিক্ষা প্রতিষ্ঠানসমূহের প্রধানদের সঙ্গে কমিশন সচিবালয় থেকে যোগাযোগ করেছে।

তাই আগামী ১৯ মে শুক্রবার অনুষ্ঠিতব্য ৪৫তম পরীক্ষার প্রিলিমিনারি পরীক্ষার কেন্দ্র হিসেবে সরকারি কর্ম কমিশনকে সকল প্রকার প্রশাসনিক সহযোগিতার প্রদানের জন্য কেন্দ্র হিসেবে ব্যবহুত শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে একটি সাধারণ নির্দেশনা প্রদান করা প্রয়োজন। ওইদিন অন্য কোন সংস্থা বা প্রতিষ্ঠানের পরীক্ষা কর্মসূচি না রাখার জন্য শিক্ষাপ্রশাসনকে নির্দেশনা দিতে বলেছে পিএসসি থেকে।

কমিশন চিঠিতে আরও বলেছে, বিসিএস পরীক্ষা জাতীয় পর্যায়ের একটি গুরুত্বপূর্ণ পরীক্ষা। প্রজাতন্ত্রের সিভিল সার্ভিসের কর্মকর্তা নির্বাচনের সাংবিধানিক দায়িত্ব পালনের জন্য পিএসসি বিসিএস পরীক্ষা গ্রহণ করে থাকে। এ লক্ষ্যে ৪৫তম বিসিএস পরীক্ষার মাধ্যমে প্রজারা সিভিল সার্ভিসে যোগ্য কর্মকর্তা নির্বাচনের প্রক্রিয়ায় কমিশনকে প্রয়োজনীয় সকল প্রকার সহযোগিতা প্রদানের জন্য আপনাকে বিশেষতাবে অনুরোধ করছি।

৪৫তম বিসিএসের মাধ্যমে মোট ২ হাজার ৩০৯ জন ক্যাডার নেওয়া হবে। নন-ক্যাডারে নেওয়া হবে ১ হাজার ২২ জনকে। সে জন্য ২০২২ সালে ৩০ নভেম্বর পিএসসি ৪৫তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে। গত বছরের ১০ ডিসেম্বর আবেদন শুরু হয়ে শেষ হয় ৩১ ডিসেম্বর।  

এ বিসিএসের সর্বশেষ তথ্য অনুসারে, এতে আবেদন করেছেন ৩ লাখ ৪৬ হাজার প্রার্থী। প্রিলিমিনারি পরীক্ষায় ২০০ নম্বরের এমসিকিউ প্রশ্ন থাকবে। প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য ১ নম্বর এবং ভুল উত্তর দিলে প্রতিটি ভুলের জন্য মোট প্রাপ্ত নম্বর থেকে শূন্য দশমিক ৫০ নম্বর করে কাটা যাবে।

৪৫তম বিসিএসে ২ হাজার ৩০৯ ক্যাডারের মধ্যে সবচেয়ে বেশি নিয়োগ হবে চিকিৎসায়। সহকারী ও ডেন্টাল সার্জন মিলিয়ে ৫৩৯ জনকে নিয়োগ দেওয়া হবে। চিকিৎসার পর সবচেয়ে বেশি শিক্ষা ক্যাডারে নিয়োগ পাবেন ৪৩৭ জন। এরপর পুলিশে ৮০, কাস্টমসে ৫৪, প্রশাসনে ২৭৪ জনকে নিয়োগ দেওয়া হবে।

এনএম/এনএফ