বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া নিম্নচাপটি আজ (বুধবার) দুপুরের আগেই ঘূর্ণিঝড় ‘মোখা’য় রূপ নিতে পারে।  বঙ্গোপসাগরে নিম্নচাপ ক্রমশ ঘনীভূত হচ্ছে। ক্রমেই তা শক্তি বাড়িয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে।

এসব তথ্য জানিয়েছেন কানাডার সাসকাচুয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ু গবেষক মোস্তফা কামাল পলাশ।

আসন্ন ঘূর্ণিঝড় নিয়ে আশঙ্কায় রয়েছেন অনেকে। শেষ পর্যন্ত কোন পথ ধরে এগোবে ‘মোখা’ তা নিয়ে সামগ্রিক পরিস্থিতির ওপর নজর রাখছে আবহাওয়া অধিদপ্তর।

ভারতের আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, বুধবার দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং সংলগ্ন পূর্ব-মধ্য বঙ্গোপসাগর, আন্দামান সাগরে ঘূর্ণিঝড় তৈরি হতে পারে। তারপর বৃহস্পতিবার উত্তর-উত্তরপশ্চিম দিক বরাবর পূর্ব-মধ্য বঙ্গোপসাগরের দিকে এগোবে।

এরপরই ‘মোখা’র পথ বদল হতে পারে। বাঁক নিয়ে তা উত্তর-উত্তরপূর্ব দিক বরাবর বাংলাদেশ-মিয়ানমার উপকূলের দিকে এগোতে পারে।

তবে ঘূর্ণিঝড় কোথায় আছড়ে পড়বে, তা এখনো জানা যায়নি। মনে করা হচ্ছে, চলতি সপ্তাহের শেষের দিকে স্থলভাগে আছড়ে পড়তে পারে ‘মোখা’।

ঘূর্ণিঝড় কোন পথ ধরে এগোবে, কবেই বা আছড়ে পড়বে— এ নিয়ে ব্যাপক আলোচনা চলছে। প্রতিনিয়ত ঘূর্ণিঝড় নিয়ে পূর্বাভাস দিচ্ছে আবহাওয়া অফিস। চাইলে যে কেউ ঘরে বসেই ঝড়ের গতিবিধি জানতে পারবেন। কীভাবে?

বেশ কিছু ‘সাইক্লোন ট্র্যাকার’ রয়েছে। অর্থাৎ, যেখানে ঘূর্ণিঝড়ের গতিবিধি দেখা যেতে পারে। এর মধ্যে রয়েছে ‘জুম আর্থ’। ঘূর্ণিঝড় নিয়ে নানা আপডেট জানা যাবে এখান থেকে। কোন এলাকায় আঘাত হানতে পারে ঝড়, তা জানা যেতে পারে এই ট্র্যাকারের মাধ্যমে।

শুধু তাই নয়, ঝড়ের বেগ কত, তাপমাত্রা কেমন থাকবে, তাও জানা যাবে এই ওয়েবসাইটের মাধ্যমে। মোবাইল ফোন, কম্পিউটার বা ল্যাপটপে সহজেই এই ওয়েবসাইট থেকে ঝড় সংক্রান্ত তথ্য জানা যাবে।

‘রেনভিউয়ার ডট কম’ নামে আরও একটি ওয়েবসাইট রয়েছে। এখানেও ঘূর্ণিঝড়ের গতিবিধি জানা যাবে। প্রতি মুহূর্তের আপডেট জানা যাবে এই ওয়েবসাইট থেকে। স্মার্টফোনে রেনভিউয়ার অ্যাপ ডাউনলোড করে তথ্য পাওয়া যাবে।

‘সাইক্লোকেন ডট কম’ নামে আরও একটি ওয়েবসাইট রয়েছে। এই ওয়েবসাইটে ‘মোখা’র গতিপথ নিয়ে আলাদা করে একটা অংশ তৈরি করা হয়েছে। সেখানে ক্লিক করলে ‘মোখা’ সম্পর্কে তথ্য জানা যাবে।

তবে ঘূর্ণিঝড়ের প্রভাবে ক্ষতিগ্রস্ত এলাকা সম্পর্কে এই ওয়েবসাইট থেকে জানা যাবে না।

ঘূর্ণিঝড় এবং আবহাওয়ার অন্যান্য পূর্বাভাস সম্পর্কে তথ্য পাওয়া যাবে ‘স্কাইমেট ওয়েদার’ ওয়েবসাইট থেকে।

/এসএসএইচ/