ছবি : সংগৃহীত

প্রতিদিন জাতীয় দৈনিকে অসংখ্য খবর প্রকাশিত হয়। সেইসব খবর থেকে আলোচিত কিছু খবরের সংকলন করা হলো।

মুক্তাগাছার জমিদার শ্রী জিতেন্দ্র কিশোর আচার্য্য চৌধুরীর লেখা ‘শিকার স্মৃতি’ বইটি আছে বাংলা একাডেমির ‘মুক্তাগাছা জমিদার বাড়ি পাঠাগার’-এ। ৫০ বছর ধরে মূল্যবান সংগ্রহের এ পাঠাগার বাংলা একাডেমির গ্রন্থাগারের অন্তর্ভুক্ত। প্রায় ১০ হাজার মূল্যবান বইয়ের এ সম্ভারের অস্তিত্ব একাডেমির অনেক কর্মকর্তাও জানেন না।

এর পাশাপাশি অন্যান্য খবরগুলো দেখে আসি—

প্রথম আলো

নামে পাঠাগার, দুষ্প্রাপ্য ১০ হাজার বই নষ্ট হচ্ছে অবহেলায়

বাংলা একাডেমির পাঠাগার সমৃদ্ধ করতে বিভিন্ন সময়ে বই উপহার দিয়েছেন বিশিষ্টজনেরা। কখনো নিজস্ব সংগ্রহের কয়েক শ উল্লেখযোগ্য বই, কখনো পুরো পাঠাগার। জাহানারা ইমাম, সিকান্‌দার আবু জাফর, রাজিয়া মজিদ, রশিদ করিম, মহাদেব সাহা অথবা আহমদ শরীফের ব্যক্তিগত পাঠাগারের একাংশ দেওয়া হয়েছে বাংলা একাডেমিকে।

আরও পড়ুন >>> ডায়রিয়ার অস্বাভাবিক প্রকোপ কেন? 

চট্টগ্রামে ডায়রিয়া রোগীর সংখ্যা বাড়ছে। এসব রোগীর প্রায় ৪০ ভাগের শরীরে পাওয়া যাচ্ছে কলেরার জীবাণু। মূলত অনিরাপদ খাওয়ার পানির মাধ্যমে এই জীবাণু মানুষের শরীরে যাচ্ছে বলে চিকিৎসকেরা মনে করছেন।

প্রথম আলো

রোগী বাড়ছে, নিরাপদ পানি নিশ্চিতের তাগিদ

প্রায় তিন সপ্তাহ ধরে নগরের বিভিন্ন এলাকা থেকে হাসপাতালগুলোতে ডায়রিয়া রোগী ভর্তি হচ্ছেন। এ ছাড়া সীতাকুণ্ড, পটিয়া, বোয়ালখালী, চন্দনাইশ ও আনোয়ারায় ডায়রিয়া রোগী বেশি পাওয়া যাচ্ছে। এসব উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্সে গতকাল বুধবার ২৬৫ ডায়রিয়া রোগী ভর্তি হন।

আমদানিকারক প্রতিষ্ঠান ও শিপিং এজেন্টগুলোর দাবি, ডলার সংকটের কারণে জাহাজ থেকে পণ্য নামানো যাচ্ছে না। তবে বাংলাদেশ ব্যাংকের তরফ থেকে বলা হয়েছে, ডলার পরিস্থিতির উন্নতি হয়েছে।

সমকাল

ডলার সংকট, নাকি কৌশল

পণ্যবোঝাই ১০ জাহাজ বহির্নোঙরে রয়েছে। তবে আমদানিকারকরা টাকাতে এলসি মূল্য পরিশোধ করলেও ডলার সংকটের কারণে বিদেশি বিক্রেতা প্রতিষ্ঠানের দায় পরিশোধ করতে পারছে না সংশ্লিষ্ট ব্যাংক। তাই মিলছে না পণ্য খালাসের ছাড়পত্র।

সরকারের বড় উদ্যোগ ও বিপুল বিনিয়োগ সত্ত্বেও দেশের অর্থনীতিতে কাঙ্ক্ষিত অবদান রাখতে পারছে না ডিজিটাল খাত। এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) এক হিসাবে দেখা গেছে, ২০১৬ থেকে ২০২১ সাল পর্যন্ত পাঁচ বছরে দেশের অর্থনীতি উল্লেখযোগ্য প্রবৃদ্ধি পেলেও মোট জিডিপিতে ডিজিটাল খাতের অবদান ছিল ৩ শতাংশের নিচে।

বণিক বার্তা

অর্থনীতিতে ডিজিটাল জিডিপির অবদান এখনো ৩ শতাংশের নিচে

বাংলাদেশের ডিজিটাল জিডিপি নির্ণয় করতে গিয়ে শুরুতে মৌলিক ডিজিটাল পণ্যের চূড়ান্ত চাহিদায় বছরব্যাপী মূল্য সংযোজনকে হিসাব করেছে এডিবি। এর সঙ্গে যোগ করা হয়েছে অর্থনীতির অন্যান্য খাতে ডিজিটাল খাতের মাধ্যমে সংযোজিত মোট মূল্যকে।

বিভিন্ন সময়ে বাংলাদেশের গভীর সমুদ্রে তেল-গ্যাস অনুসন্ধানে অনাগ্রহ দেখালেও এবার আগ্রহী হয়েছে শীর্ষস্থানীয় মার্কিন বহুজাতিক কোম্পানি এক্সনমোবিল। সরকারও ইতিবাচক। সব ঠিক থাকলে এ বছরেই প্রতিষ্ঠানটির সঙ্গে চুক্তি হতে পারে। জ্বালানি বিভাগের একাধিক সূত্র এ তথ্য জানিয়েছে।

দেশ রূপান্তর

সাগরে আসছে মার্কিন কোম্পানি

বঙ্গোপসাগরে বাংলাদেশের অংশকে ২৬টি ব্লকে ভাগ করা হয়েছে। অগভীর সমুদ্রে ১১টি এবং গভীর সমুদ্রে ১৫টি ব্লক রয়েছে।

আরও পড়ুন >>> ব্লু ইকোনমি : অর্থনৈতিক প্রেক্ষাপট ও সম্ভাবনা 

বেসরকারি মেডিকেল কলেজে ভর্তিতে বিদেশি কোটা ঘিরে চলছে রমরমা বাণিজ্য। বেসরকারি মেডিকেল কলেজগুলোয় ৫০ ভাগ আসন বরাদ্দ থাকে বিদেশি শিক্ষার্থীদের জন্য, যেখানে ভর্তি হতে ৪৫ থেকে ৫০ হাজার ডলার ফি দিতে হয়।

দেশ রূপান্তর

ফাঁদে ফেলে ভর্তি বাণিজ্য

দেশীয় মুদ্রায় যার পরিমাণ ৪৭ থেকে ৫২ লাখ টাকা। ওই কোটায় দেশি শিক্ষার্থী ভর্তিতে কলেজভেদে ২৫ থেকে ৪০ লাখ টাকা গুনতে হয়।

এছাড়া এক সন্তান ভূমিষ্ঠ আরেকজন জঠরে, ট্রাকে পিষ্ট তিনজনই; আলোচনায় সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা; কিছু সূচকে উন্নতি হলেও চাপ কাটেনি লেনদেন ভারসাম্যে; প্রথম ধাপে ৬৪ জেলায় শোডাউনের সিদ্ধান্ত; আট মাসে ঘাটতি ৯৫০ কোটি টাকা; সংবাদগুলো বিশেষ গুরুত্ব পেয়েছে।