উইন্ডি ওয়েবসাইট থেকে দুপুর পৌনে ১টায় নেওয়া স্ক্রিনশট

দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন মধ্য বঙ্গোপসাগর এলাকায় তৈরি হওয়া ঘূর্ণিঝড়টি আজ সকালে ‘অতি প্রবল’ ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। মোখা নামের এই ঘূর্ণিঝড়টি শক্তিশালী হবে বলে আগে থেকেই সতর্ক করছিলেন আবহাওয়াবিদরা।  

তবে কতটা শক্তি নিয়ে মোখা উপকূলে আঘাত হানবে বা মোখার গতিপথ নিয়ে এখনও নিশ্চিত করে কিছু বলা যাচ্ছে না। তবে ঘূর্ণিঝড় মোখা ১৪ মে বাংলাদেশের কক্সবাজার এবং মিয়ানমারের কিয়াকপিউয়ের মধ্যবর্তী এলাকা দিয়ে উপকূল অতিক্রম করতে পারে।

ঘূর্ণিঝড় মোখা সুপার সাইক্লোনে পরিণত হবে কি না তা নিয়ে প্রশ্ন রয়েছে। কোনো ঘূর্ণিঝড়ে বাতাসের গতিবেগ যদি ঘণ্টায় ২২০ কিলোমিটারের বেশি হয়ে থাকে তাহলে সেটিকে সুপার সাইক্লোন বলা হয়।  

২০০৭ সালের সিডর ছিল একটি সুপার সাইক্লোন। ওই ঘূর্ণিঝড়ের কেন্দ্রে বাতাসের বেগ ছিল ঘণ্টায় প্রায় ২৬০ কিলোমিটার।

এখন মোখা সিডরের মতো সুপার সাইক্লোন হতে পারে কি না এর জবাবে আবহাওয়াবিদ উমর ফারুক সংবাদমাধ্যম বিবিসিকে বলেন, সিডর ছিল সুপার সাইক্লোন। মোখা এখনও অতি প্রবল ঘূর্ণিঝড়। যদিও এর কেন্দ্রে বাতাসের গতিবেগ বাড়ছে, কিন্তু এটি সুপার সাইক্লোনে পরিণত হতে পারে কি না, তা এখনই বলা যাচ্ছে না। 

ঘূর্ণিঝড়ের কেন্দ্রে বাতাসের গতিবেগ যদি ৬২ থেকে ৮৮ কিলোমিটারের মধ্যে থাকে, তাহলে সেটিকে স্বাভাবিক ঘূর্ণিঝড় বলা হয়। কেন্দ্রে বাতাসের গতিবেগ ৮৯ থেকে ১১৭ কিলোমিটারের মধ্যে হলে সেটি প্রবল ঘূর্ণিঝড় আর বাতাসের গতিবেগ ১১৮ থেকে ২২০ কিলোমিটারের মধ্যে হলে সেটিকে অতি প্রবল ঘূর্ণিঝড় হিসেবে চিহ্নিত করা হয়।

একইরকম কথা বলেন আবহাওয়া অধিদপ্তরের পরিচালক আজিজুর রহমান। বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, আজ সকালে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, এটি সুপার সাইক্লোনে পরিণত হবে, সূচক বিশ্লেষণ করে এখনই সেরকম কিছু বলা যাবে না। 

তবে এটিকে সুপার সাইক্লোনে পরিণত হওয়ার সম্ভাবনা উড়িয়ে দিচ্ছেন না তিনি। 

ঘূর্ণিঝড় মোখার গতিপথ

আজিজুর রহমান বলেন, এটি সুপার সাইক্লোনে পরিণত হবে বা হবে না, এখনই এটি বলা যাচ্ছে না। এই ঘূর্ণিঝড়টির ক্ষেত্রে কেন্দ্রের ব্যাস, কেন্দ্রে বাতাসের গতিবেগ সবই বাড়ছে। তবে এটি উপকূলের কাছে আসতে এখনও ৪৮ ঘণ্টার মতো বাকি। এই সময়ের মধ্যে এটি দুর্বলও হতে পারে। 

আবহাওয়া অধিদপ্তরের পরিচালক চট্টগ্রাম অঞ্চলে বসবাসকারী মানুষকে অতিরিক্ত সতর্কতা অবলম্বন করার আহ্বান জানান।

পাশাপাশি আগামীকাল সন্ধ্যা নাগাদ উপকূলীয় চট্টগ্রাম, খুলনা, বরিশালের মতো উপকূল সংলগ্ন অঞ্চলগুলোতে বৃষ্টিপাতের সম্ভাবনা বেড়ে যাবে বলেও জানান তিনি।

এনএফ