আমেরিকার নৌবাহিনীর পরিচালিত জয়েন্ট টাইফুন ওয়ার্নিং সেন্টারের বরাত দিয়ে কানাডার সাসকাচোয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ুবিষয়ক পিএইচডি গবেষক মোস্তফা কামাল পলাশ জানিয়েছেন, পূর্ব বঙ্গোপসাগরে তৈরি হওয়া ঘূর্ণিঝড় মোখা আজ রাত ৯টায় সুপার সাইক্লোনে পরিণত হয়েছে।

শনিবার (১৩ মে) রাতে এক ফেসবুক পোস্টে এ তথ্য জানান তিনি।

জুম আর্থে ঘূর্ণিঝড় মোখার গতিপথ

২০০৭ সালের সিডর ছিল একটি সুপার সাইক্লোন। ওই ঘূর্ণিঝড়ের কেন্দ্রে বাতাসের বেগ ছিল ঘণ্টায় প্রায় ২৬০ কিলোমিটার। ঘূর্ণিঝড়ের কেন্দ্রে বাতাসের গতিবেগ যদি ৬২ থেকে ৮৮ কিলোমিটারের মধ্যে থাকে, তাহলে সেটিকে স্বাভাবিক ঘূর্ণিঝড় বলা হয়। কেন্দ্রে বাতাসের গতিবেগ ৮৯ থেকে ১১৭ কিলোমিটারের মধ্যে হলে সেটি প্রবল ঘূর্ণিঝড় আর বাতাসের গতিবেগ ১১৮ থেকে ২২০ কিলোমিটারের মধ্যে হলে সেটিকে অতি প্রবল ঘূর্ণিঝড় হিসেবে চিহ্নিত করা হয়।

আরও পড়ুন : ধেয়ে আসছে মোখা, আন্তর্জাতিক সংস্থা জিডিএসিএসের রেড অ্যালার্ট জারি

শনিবার রাতে অপর এক ফেসবুকে পোস্টে মোস্তফা কামাল পলাশ জানান, আজ বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টায় ঘূর্ণিঝড় মোখার গতিবেগ পাওয়া গেছে ঘণ্টায় ২৪০ কিলোমিটার; দমকা হাওয়ার গতিবেগ ঘণ্টায় ২৯৬ কিলোমিটার। ঘূর্ণিঝড়টির চলার গতিবেগ গত দুই দিনের গতিবেগ অপেক্ষা দ্বিগুণ হয়েছে। সন্ধ্যা ৬টায় ঘূর্ণিঝড়ের চলার গতিবেগ পাওয়া গেছে ঘণ্টায় ২২ কিলোমিটার। ঠিক এ কারণেই ‍ঘূর্ণিঝড়টি এত দ্রুত বাংলাদেশের উপকূলে চেলে এসেছে ও রাত ৩টার মধ্যে ঘূর্ণিঝড়ের অগ্রবর্তী অংশ সেন্টমার্টিন
দ্বীপে আঘাত করার প্রবল সম্ভাবনা দেখা যাচ্ছে।

/এসএসএইচ/