ঘূর্ণিঝড় মোখার তাণ্ডবে জানমালের ক্ষতি এড়াতে প্রয়োজনীয় সব ধরনের প্রস্তুতি নিয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীগুলো। এজন্য চালু করেছে পৃথক হেল্পলাইন। যেকোনো জরুরি সেবার জন্য এসব নম্বরে কল করার আহ্বান জানানো হয়েছে।

শনিবার (১৩ মে) পুলিশ সদর দপ্তর থেকে জানানো হয়েছে, মোখা মোকাবিলায় প্রয়োজনীয় সব প্রস্তুতি নিয়েছে পুলিশ। মোখা সংক্রান্ত যেকোনো সেবা নেওয়ার জন্য কাছাকাছি অবস্থানের থানা অথবা জাতীয় জরুরি সেবা নম্বর ৯৯৯-এ যোগাযোগ করতে অনুরোধ করা হয়েছে।

এদিকে, বাংলাদেশ কোস্ট গার্ড চালু করেছে পাঁচটি হটলাইন। সেগুলো হলো : সদর দপ্তর ০১৭৬৯৪৪০৯৯৯, ঢাকা জোন ০১৭৬৯৪৪১৯৯৯, চট্টগ্রাম জোন ০১৭৬৯৪৪২৯৯৯, বরিশাল জোন ০১৭৬৯৪৪৩৯৯৯ ও খুলনা জোন ০১৭৬৯৪৪৪৯৯৯।

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) চালু করেছে দুটি জরুরি সেবা নম্বর। এসব নম্বরে কল করলে প্রয়োজনীয় সহায়তা করবে বিজিবি। নম্বর দুটি হলো– ০১৭৬৯৬০০৫৫৫ ও ০১৮৮৯৬০০৫৫৫।

একই সঙ্গে ফায়ার সার্ভিস তাদের নিকটবর্তী ফায়ার স্টেশন ও বিভাগীয় স্টেশন বা কেন্দ্রীয় নিয়ন্ত্রণ কক্ষের হটলাইন নম্বর ১৬১৬৩-এ কল করার জন্য সবাইকে অনুরোধ জানিয়েছে।

নিরবচ্ছিন্ন টেলিযোগযোগ সেবা নিশ্চিত করতে বিটিআরসি ইমার্জেন্সি রেসপন্স টিম গঠন করা হয়েছে। তিন সদস্যের সমন্বয়ে বিটিআরসি একটি নিয়ন্ত্রণ কক্ষ চালু করেছে। নিয়ন্ত্রণ কক্ষের নম্বরগুলো হচ্ছে ০২৫৫১১০৫৩৭, ০১৫৫২২০২৮৫৪ ও ০১৫৫২২০২৮৮৬।

মোবাইল অপারেটর গ্রামীণফোন ঘূর্ণিঝড় কবলিত এলাকার জনগণকে বিনামূল্যে টেলিযোগাযোগ সেবা প্রদানের জন্য বিশেষ প্যাকেজ প্রদানের কার্যক্রম গ্রহণ করেছে। গ্রামীনফোনের জরুরি যোগাযোগ নম্বর হলো– ০১৭১১৫০৫৩৬৮, ০১৭১১০৮১১০১ ও ০১৭১১০৮১৮০৪।

ঘূর্ণিঝড় পরিস্থিতি সম্পর্কে সচেতন করতে খুদে বার্তা এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারণার পাশাপাশি মুঠোফোনে রিচার্জ সহজ করার জন্য বিশেষ ব্যবস্থা গ্রহণের কথা জানিয়েছে বাংলালিংক। বাংলালিংকের জরুরি যোগাযোগ নম্বর হলো– ০১৯৬২৪২৪৫৬৫, ০১৯১১৩১০৭৯৫ ও ০১৯৬২৪২৪৭০৬।

রবির গ্রাহকরা যেকোনো সময় *৮# ডায়াল করলেই পাবেন ইমার্জেন্সি ব্যালেন্স, মিনিট ও ইন্টারনেট। রবির হটলাইন নম্বর হলো– ০১৮১৭১৮৩৬৮ ও ০১৮১৯২১০৩৫০।

টেলিটকের কোর সাইট ও হাব সাইটের বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে সব জেনারেটরের যান্ত্রিক ত্রুটি দূর করে পর্যাপ্ত জ্বালানি সরবরাহের পাশাপাশি বাণিজ্যিক বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এছাড়া একটি রেসপন্স টিম গঠন ও নিয়ন্ত্রণ কক্ষ স্থাপন করা হয়েছে। ইমার্জেন্সি রেসপন্স টিমের নম্বর– ০১৫৫০১৫৫০৪৫, ০১৫৫০৫১৫৫০৩৪ ও ০১৫৫০১৫৫০৫৩। নিয়ন্ত্রণ কক্ষের নম্বর– ০২৩৩৩৩১৫৯০০ ও ০১৫৫৫১৫৫২১১।
 
মোখা মোকাবিলায় নিয়ন্ত্রণ কক্ষ খুলেছে বাংলাদেশ টেলিকমিউনিকেশন কোম্পানি লিমিটেড (বিটিসিএল)। নিয়ন্ত্রণ কক্ষের যোগাযোগ নম্বর– ০২৪৮৩১৭৭৮৮।

টাওয়ার নির্মাণকারী প্রতিষ্ঠান ইডটকোর জরুরি যোগাযোগ নম্বর– ০১৮৭১০০৬৭৩০। সামিটের জরুরি যোগাযোগ নাম্বার– ০১৭৯১০৪০৩৮৫ ও ০১৭১১০৮০৪৮৪। কির্তনখোলার জরুরি যোগাযোগ নম্বর– ০১৪০১১৫৯৫৭২ (চট্টগ্রাম ও কক্সবাজার) ও ০১৭১৩৪৭৯৯১২ (বরিশাল)। ফ্রন্টিয়ারের জরুরি যোগাযোগ নম্বর– ০১৮১০১৬৯৫৪০ ও ০১৮১০১৬৯৫৪৮।

এমএসআই/এসএসএইচ/