রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) আওতাধীন এলাকায় নির্মাণাধীন ভবনগুলো ঢাকা মহানগর ইমারত (নির্মাণ, উন্নয়ন, সংরক্ষণ ও অপসারণ) বিধিমালা, ২০০৮ যথাযথভাবে অনুসরণ করে ভবন নির্মিত হচ্ছে কি না, তা যাচাই করতে মাঠে নামছে সংস্থাটি। সেই লক্ষ্যে বিভিন্ন এলাকায় নির্মাণাধীন ভবন পরিদর্শনে পৃথক কমিটি গঠন করে দিচ্ছে রাজউক।

মঙ্গলবার (১৬ মে) রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ সূত্রে এ তথ্য জানা গেছে। এরইমধ্যে বসুন্ধরা, আফতাবনগর, বাড্ডা এবং পূর্বাচল নতুন শহর এলাকায় ভবন নির্মাণে আইন মানা হচ্ছে কি না, তা দেখতে পৃথক দুটি পরিদর্শন কমিটি গঠন করে অফিস আদেশ জারি করেছেন রাজউকের পরিচালক (উন্নয়ন নিয়ন্ত্রণ-১) মোহাম্মদ সামসুল হক।

তিনি জানিয়েছেন, নির্মাণাধীন ভবনগুলো পরিদর্শনে বসুন্ধরা, আফতাবনগর, বাড্ডা এলাকার জন্য ৫ সদস্যের কমিটিতে আছেন রাজউকের সদস্য (পরিকল্পনা), প্রধান প্রকৌশলী (বাস্তবায়ন), নগর পরিকল্পনাবিদ (বাস্তবায়ন), পরিচালক (উন্নয়ন নিয়ন্ত্রণ-২), নির্বাহী প্রকৌশলী (ডিজাইন-২) প্রকৌশলী রাহাত মুসলেমীন। এই কমিটি জোন ৪/১ এর আওতাধীন এলাকার নির্মাণাধীন ভবন পরিদর্শন করবেন।

অন্যদিকে পূর্বাচল নতুন শহর প্রকল্প এলাকায় নির্মাণাধীন ভবন পরিদর্শনেও ৫ সদস্যের কমিটি গঠন করা হয়েছে। এই কমিটির সদস্য হিসেবে আছেন- রাজউকের সদস্য (উন্নয়ন নিয়ন্ত্রণ), পরিচালক (উন্নয়ন নিয়ন্ত্রণ ১), পরিচালক (প্রশাসন), নগর স্থপতি এবং পূর্বাচল নতুন শহর প্রকল্পের পরিচালক মোহাম্মদ মনিরুল হক। এই কমিটি মূলত রাজউকের ৪/২ জোনের আওতাধীন এলাকায় ভবন নির্মাণ পরিদর্শন করবেন।

এএসএস/জেডএস