আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, কূটনীতিকদের এখন বাড়তি নিরাপত্তার প্রয়োজন নেই, সেজন্যই এটি প্রত্যাহার করা হয়েছে।‌

বৃহস্পতিবার (১৮ মে) দুপুরে সচিবালয়ে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সমসাময়িক বিষয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এ কথা বলেন। 

তথ্যমন্ত্রী বলেন, সমস্ত কূটনীতিকদের নিরাপত্তা দেওয়া হয়। দেশে জঙ্গি তৎপরতা বৃদ্ধি পাওয়ার পর কয়েকজন কূটনীতিককে বাড়তি নিরাপত্তা দেওয়া হয়েছিল। আমাদের সরকার অত্যন্ত সফলভাবে জঙ্গিদের দমন করতে সক্ষম হয়েছে। জঙ্গি দমনের সক্ষমতার ক্ষেত্রে আমরা উন্নত অনেক বড় দেশের চেয়েও বেশি সক্ষমতা দেখাতে পেরেছি। সে কারণে যে বাড়তি নিরাপত্তা দেওয়া হতো, সেটি তুলে নেওয়া হয়েছে। 

তিনি বলেন, কূটনীতিকদের নিরাপত্তা নয়, বরং বাড়তি নিরাপত্তা তুলে নেওয়া হয়েছে। প্রয়োজন না থাকলে বাড়তি নিরাপত্তারও প্রয়োজন নাই। তবে স্বরাষ্ট্রমন্ত্রী বিষয়টি পরিষ্কার করে দিয়েছেন, কেউ যদি অর্থ দিয়ে বাড়তি নিরাপত্তা চায় সেটা দেওয়া যেতে পারে। 

সাংবাদিকদের আরেক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, এটার সঙ্গে কোনও দেশের সঙ্গে সম্পর্কের কোনও বিষয় নেই। এটি রুটিন ওয়ার্ক। বাড়তি নিরাপত্তার এখন প্রয়োজন নেই, সেজন্য এটি প্রত্যাহার করা হয়েছে। 

এসএইচআর/কেএ