প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে সভাপতিত্ব করেন শেখ হাসিনা/ ছবি : পিআইডি

নীতিগত অনুমোদন হয়ে গেলেও চূড়ান্ত অনুমোদনের জন্য কিছু আইন এখনো মন্ত্রিসভার বৈঠকে উপস্থাপন করা হয়নি। সেগুলো দ্রুত মন্ত্রিসভার বৈঠকে উপস্থাপন করার জন্য উদ্যোগ নিতে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেনকে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (১৮ মে) সকাল ১১টায় প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভা বৈঠক অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

বৈঠক শেষে বিকেলে সচিবালয়ে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব এ তথ্য জানিয়েছেন। 

মো. মাহবুব হোসেন বলেন, মন্ত্রিসভার বৈঠকে আজ নির্ধারিত এজেন্ডার বাইরে একটা বিষয়ে আলোচনা হয়েছিল। গত তিন মাসে মন্ত্রিসভার বৈঠকের সিদ্ধান্তের রিপোর্ট উপস্থাপন করেছি আজ। সেখানে দেখা গেছে, কয়েকটা মন্ত্রণালয়ের কিছু আইন নীতিগত অনুমোদন করা ছিল কিন্তু সেগুলো এখনো চূড়ান্ত অনুমোদনের জন্য আসেনি। সেগুলো যাতে দ্রুত নিয়ে আসা হয় সেজন্য প্রধানমন্ত্রী আমাকে বলেছেন, বিষয়টি দেখার জন্য।

আরও পড়ুন : তিন মাসে মন্ত্রিসভা বৈঠকে সিদ্ধান্ত বাস্তবায়নের হার ৬৫ শতাংশ

তিনি বলেন, আমি আগামী সপ্তাহ থেকেই সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের কর্মকর্তাদের নিয়ে বসব। তাদের কীভাবে সাপোর্ট দেওয়া যায়, তারা যদি কোনো অসুবিধার মুখোমুখি হন তাহলে আমার সঙ্গে যেন আলোচনা করেন। 

মন্ত্রিপরিষদ সচিব বলেন, যে সিদ্ধান্ত এ মন্ত্রিসভা থেকে নেওয়া হয়েছে সেই সিদ্ধান্ত এ সরকার থাকা অবস্থায় কিন্তু সংসদে উপস্থাপন করতে হবে। সেগুলো সংসদ পাস করলে পাস হবে আর পাস না করলে পাস হবে না। সংসদের সিদ্ধান্ত আমাদের দরকার। এজন্য দ্রুত সময়ের মধ্যে যাতে এটা উপস্থাপন করে সংসদের সিদ্ধান্ত আমরা নিতে পারি।

মন্ত্রিসভা-বৈঠকে গৃহীত সিদ্ধান্ত বাস্তবায়নের বিষয়ে ২০২৩ সালের প্রথম ত্রৈমাসিক (জানুয়ারি-মার্চ) প্রতিবেদন অনুযায়ী, সরকারের ২০২৩ সালের জানুয়ারি থেকে মার্চ প্রান্তিকে (১ জানুয়ারি ২০২৩ থেকে ৩১ মার্চ ২০২৩ পর্যন্ত) মন্ত্রিসভার ৬টি বৈঠক অনুষ্ঠিত হয়। এ সময়ে গৃহীত সিদ্ধান্ত ৫৪টি। বাস্তবায়িত সিদ্ধান্ত ৩৫টি (৬৪.৮১%)। বাস্তবায়নাধীন সিদ্ধান্ত ১৯টি (৩৫.১৯%)।

প্রতিবেদন অনুযায়ী, এ সময়ে অনুমোদিত নীতি/কর্মকৌশল ২টি। অনুমোদিত চুক্তি/প্রটোকল ২টি। সংসদে পাস হওয়া আইন ১০টি।

এসএইচআর/এসকেডি