আশুলিয়ার বলিভদ্র বাজারে অবস্থিত এল কে কটন স্পিনিং মিলস লিমিটেড চালুসহ তিন দফা দাবি জানিয়েছেন তৈরি পোশাক কারখানাটির চাকরিচ্যুত শ্রমিকরা।

শুক্রবার (১৯ মে) দুপুরে জাতীয় প্রেস ক্লাবের সামনে এল কে কটন স্পিনিং মিলস লিমিটেডের শ্রমিক কর্মচারীবৃন্দের ব্যানারে আয়োজিত বিক্ষোভ মিছিল ও সমাবেশে তারা এসব দাবি জানান। মানববন্ধন আয়োজনে সহযোগিতা করে সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট।

তাদের দাবিগুলো হলো— বেআইনিভাবে বন্ধ করা এল কে কটন স্পিনিং মিলস লিমিটেড অবিলম্বে চালু করা; সরকার ঘোষিত গেজেট অনুযায়ী শ্রমিকদের নিম্নতম মজুরি প্রদান বাস্তবায়ন করা; এল কে কটন স্পিনিং মিলস লিমিটেডের শ্রমিকদের আইনানুগ বকেয়া বেতন-ভাত ও পাওনাদি পরিশোধ করা।

সমাবেশে বক্তারা বলেন, গত ১৫ মে কোনো নোটিশ না দিয়ে এল কে কটন স্পিনিং মিলস লিমিটেড বন্ধ করে দেয়  কর্তৃপক্ষ। বকেয়া বেতন-ভাতা পরিশোধ না করে এবং পূর্ব নোটিশ ছাড়া হঠাৎ কারখানা বন্ধের কারণে কারখানাটির দুই শতাধিক শ্রমিক বর্তমানে চরম অমানবিক জীবন-যাপন করতে বাধ্য হচ্ছে৷ অনাহারে-অর্ধাহারে রাস্তায় রাস্তায় ঘুরছে।

কারখানাটি শুধু হঠাৎ বন্ধই করা হয়নি, বরং সরকার ঘোষিত ন্যূনতম মজুরি থেকে বেআইনিভাবে শ্রমিকদের এতদিন বঞ্চিতও করা হয়েছে। তাদের মাসিক ৪-৫ হাজার টাকা বেতন দেওয়া হতো।  

অবিলম্বে কারখানাটি খুলে দেওয়াসহ তিন দফা দাবি জানিয়েছেন কারখানাটির শ্রমিকরা। পাশাপাশি আগামী দুই দিনের মধ্যে কারখানা চালুর বিষয়ে কার্যকর ব্যবস্থা গ্রহণ না করলে কারখানা ও শ্রম অধিদপ্তর ঘেরাওসহ বৃহত্তর কর্মসূচি দেওয়ার হুঁশিয়ারি দেন তারা।

এল কে কটন স্পিনিং মিলস লিমিটেডের শ্রমিক মোসাম্মৎ রোজিনার সভাপতিত্বে সমাবেশে উপস্থিত ছিলেন সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের সভাপতি রাজেকুজ্জামান রতন, সাধারণ সম্পাদক আহসান হাবিব বুলবুল, গার্মেন্টস শ্রমিক ফ্রন্টের সাংগঠনিক সম্পাদক অ্যাড. সৌমিত্র কুমার দাস, শ্রমিক নেতা আহমেদ জীবন, আনিসুর রহমান আনিস, আব্দুল আওয়াল প্রমুখ।

এমএইচএন/এসকেডি