ছবি : সংগৃহীত

প্রতিদিন জাতীয় দৈনিকে অসংখ্য খবর প্রকাশিত হয়। সেইসব খবর থেকে আলোচিত কিছু খবরের সংকলন করা হলো।

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) অধীন দেশের গ্রামীণ সড়কের একটা বড় অংশই বেহাল। এর মধ্যে সংস্কারের অভাবে প্রায় ২৫ শতাংশ সড়ক একেবারে ব্যবহারের অনুপযোগী হয়ে পড়েছে। এই সংস্থার অধীনে থাকা প্রায় ৫০ শতাংশ সড়কেরই মেরামত প্রয়োজন। এলজিইডির সড়ক রক্ষণাবেক্ষণ শাখা সূত্রে এসব তথ্য জানা গেছে।

এর পাশাপাশি অন্যান্য খবরগুলো দেখে আসি—

প্রথম আলো

গ্রামীণ সড়কের বড় অংশই বেহাল

সরকারের জাতীয় সড়ক ব্যবস্থার শ্রেণিবিন্যাস অনুযায়ী, দেশের সব উপজেলা ও ইউনিয়ন সড়কের একক দায়িত্ব এলজিইডির। এলজিইডির আওতাধীন গ্রামীণ সড়কের উন্নয়ন-রক্ষণাবেক্ষণের দায়িত্বও সংস্থাটির। বর্তমানে দেশের সবচেয়ে বিস্তৃত সড়ক নেটওয়ার্ক এলজিইডির।

আরও পড়ুন >>> মরণ ফাঁদের নির্মাণকাজ 

সরকারের একমাত্র বৈদ্যুতিক বাতি উৎপাদনকারী প্রতিষ্ঠান ইস্টার্ন টিউবস লিমিটেড। বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল করপোরেশনের (বিএসইসি) অধীন প্রতিষ্ঠানটির দাবি, তাদের এলইডি বাতি দেশের বাজারে পাওয়া সবচেয়ে বেশি বিদ্যুৎ-সাশ্রয়ী। তবে এরপরও লোকসানে রয়েছে তারা। আর বাজারেও পাওয়া যায় না তাদের বাতি।

প্রথম আলো

সবচেয়ে বিদ্যুৎসাশ্রয়ী বাতি, তবে বাজারে পাওয়া যায় না

ফ্লুরোসেন্ট টিউবলাইট, কমপ্যাক্ট ফ্লুরেসেন্ট ল্যাম্প (সিএফএল), এলইডি (লাইট এমিটিং ডায়োড) বাল্ব ও এলইডি টিউবলাইট—এই চার ধরনের বাতি উৎপাদন করে ইস্টার্ন টিউবস। প্রতিষ্ঠানটির কারখানা রাজধানীর তেজগাঁও শিল্প এলাকায়।

দেশের বৈদেশিক মুদ্রার নিট রিজার্ভ ২ হাজার ৪০০ কোটি ডলারে ধরে রাখতে চায় কেন্দ্রীয় ব্যাংক। এ লক্ষ্যে তারা বৈদেশিক মুদ্রা আয়-ব্যয়ের পরিকল্পনা নতুনভাবে বিন্যস্ত করেছে।

যুগান্তর

রিজার্ভ ২৪০০ কোটি ডলারে রাখার চেষ্টা

বৈদেশিক মুদ্রা সাশ্রয় করতে আমদানিতে আরও কঠোর নিয়ন্ত্রণ আরোপ, বিদেশ ভ্রমণ, চিকিৎসা, শিক্ষা, সভা-সেমিনারের মতো কম গুরুত্বপূর্ণ খাতে বৈদেশিক মুদ্রা ছাড়ে আরও কঠোর পদক্ষেপ নিচ্ছে।

আগামী (২০২৩-২৪) অর্থবছরে খাদ্য খাতে বরাদ্দ কমছে ২ হাজার ৫১৯ কোটি টাকা। এ খাতে মোট বরাদ্দ ২০ হাজার ৬৯৫ কোটি টাকা। চলতি বাজেটে এ খাতে বরাদ্দ রাখা হয় ২৩ হাজার ২১৪ কোটি টাকা।

যুগান্তর

খাদ্য খাতে বরাদ্দ কমছে ২৫১৯ কোটি টাকা

আন্তর্জাতিক বাজারে পড়তি মূল্যের কারণে আগামী বছরে চাল ও গম আমদানির ক্ষেত্রে কমপক্ষে চার হাজার কোটি টাকা সাশ্রয় হবে। পাশাপাশি সাশ্রয় হবে ওএমএস কর্মসূচির ভর্তুকিতে চারশ কোটি টাকা।

চট্টগ্রাম বন্দরে শিপ হ্যান্ডলিং অপারেটর হিসাবে একযোগে ২৩টি প্রতিষ্ঠানকে লাইসেন্স দিয়েছে বন্দর কর্তৃপক্ষ। এগুলোর মধ্যে অন্তত ২০টি মন্ত্রী, মেয়র, এমপিসহ আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগ নেতার প্রতিষ্ঠান। মন্ত্রী-এমপিদের সুপারিশেও কোনো কোনো প্রতিষ্ঠান লাইসেন্স পেয়েছে। কিন্তু অধিকাংশ প্রতিষ্ঠানের পণ্য হ্যান্ডলিংয়ের মতো জটিল ও বিশেষ কাজের ন্যূনতম অভিজ্ঞতাও নেই।

যুগান্তর

মন্ত্রী-এমপি, আ.লীগ নেতার হাতেই ২০ লাইসেন্স!

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ বলছে-সব ধরনের নিয়ম-কানুন মেনে এবং বন্দরের ক্ষমতা বলেই লাইসেন্স দেওয়া হয়েছে। এতে পণ্য হ্যান্ডলিংয়ে বন্দরের গতিশীলতা বাড়বে।

বাজেটে স্বাস্থ্য খাতে প্রয়োজনের চেয়ে এমনিতেই বরাদ্দ থাকে কম। তবু বছর বছর যে বরাদ্দ মিলছে, তাও শেষ করতে পারছে না স্বাস্থ্য মন্ত্রণালয়।

সমকাল

বছর বছর ফেরত যাচ্ছে স্বাস্থ্য খাতের বরাদ্দ

প্রতি অর্থবছর বরাদ্দের বড় একটি অংশ ফিরিয়ে দেওয়া যেন রেওয়াজে পরিণত হয়েছে। এই অর্থবছরের (২০২২-২৩) বাজেটে স্বাস্থ্য খাতে বরাদ্দ ছিল ৫ দশমিক ৪ শতাংশ; টাকার অঙ্কে তা ৯ হাজার ৭৯৪ কোটি। এর মধ্যে অর্থবছরের প্রথম ১০ মাসে ৩ হাজার ২৩৬ কোটি টাকা খরচ হয়েছে, যা মোট বরাদ্দের ৩৩ শতাংশ। সে হিসাবে এখনও ৬ হাজার ৫৫৮ কোটি টাকা অলস পড়ে আছে।

আরও পড়ুন >>> শুধু বরাদ্দ নয়, উন্নত স্বাস্থ্যব্যবস্থার বাস্তবায়ন জরুরি 

দেশে উচ্চমূল্যের নোটের চাহিদা বেড়েই চলছে। অন্য যেকোনো নোটের চেয়ে ব্যাংকে এখন ১ হাজার টাকার চাহিদাই সবচেয়ে বেশি। গ্রাহকের চাহিদা মেটাতে হাজার টাকার নোট ছাপিয়ে চলেছে বাংলাদেশ ব্যাংক।

বণিক বার্তা

১ হাজার টাকার নোটের আধিক্য অর্থনীতিতে অসাধু তৎপরতা বাড়াচ্ছে কি

অর্থনীতিবিদদের অভিযোগ, উচ্চমূল্যের এ নোটের সহজলভ্যতা উসকে দিচ্ছে মূল্যস্ফীতি। দাপট বাড়াচ্ছে অর্থ পাচার, হুন্ডি তৎপরতা, ঘুস লেনদেনের মতো শ্যাডো ইকোনমি বা অনানুষ্ঠানিক অর্থনীতির। দেশে কালো টাকার দৌরাত্ম্য বৃদ্ধির ক্ষেত্রেও হাজার টাকার নোট ভূমিকা রাখছে বলে মনে করছেন তারা।

চলতি বছরের প্রথম পাঁচ মাসে দেশে ডেঙ্গু রোগী ও এতে মৃত্যুর সংখ্যা গত বছরের একই সময়ের তুলনায় প্রায় পাঁচ গুণ বেড়েছে। গত পাঁচ মাসে সারা দেশে এক হাজার ৪১৪ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছে। আক্রান্তদের মধ্যে ১২ জন মারা গেছে।

কালের কণ্ঠ

ডেঙ্গু আক্রান্ত ও মৃত্যু পাঁচ গুণ বেড়েছে

অধিদপ্তর ২০১৯ সাল থেকে ডেঙ্গুর তথ্য নিয়মিত প্রকাশ করে আসছে। প্রতিবেদনে ওই সময় থেকে গতকাল পর্যন্ত তথ্য তুলে ধরা হয়।  স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য মতে, গতকাল সকাল ৮টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় নতুন করে আরও ৫২ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছে। এ সময়ে কারো মৃত্যু হয়নি।

এছাড়া বিদেশে যাবে দেশের ৯৩০ বাগানের আম; সাইবার অপরাধের মাত্রা বেড়েছে ২৮২ শতাংশ; চিকিৎসা নিতে এসে দুর্ঘটনার শিকার হচ্ছে রোগী ও স্বজনরা; চাকরি ও ঋণের আশ্বাসে অপরাধ বেড়েছে; আড়ালে আলাপে আগ্রহী দুদল; বেতন ৩৩ হাজার টাকা ফ্ল্যাট সাড়ে ৩ কোটির; মানুষ বন্ধক রেখে ইয়াবার কারবার সংবাদগুলো বিশেষ গুরুত্ব পেয়েছে।