হজযাত্রী নিয়ে ঢাকা ছেড়েছে সৌদি আরবের ফ্লাইনাস এয়ারলাইন্সের প্রথম ফ্লাইট। রোববার (২১ মে) রাত ৯টা ২৫ মিনিটে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ৩২৫ জন যাত্রী নিয়ে (এক্সওয়াই-৫৪১২) ফ্লাইট ঢাকা ছাড়ে। ফ্লাইটটি সোমবার ২২ মে স্থানীয় সময় রাত ১টা ২৫ মিনিটে জেদ্দায় পৌঁছাবে।

ফ্লাইনাসের উদ্বোধনী ফ্লাইট উপলক্ষ্যে বিমানবন্দরে উপস্থিত ছিলেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী, ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান, বাংলাদেশে নিযুক্ত সৌদি রাষ্ট্রদূত ঈসা বিন ইউসুফ আল দুহাইলান, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মো. মোকাম্মেল হোসেন, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমান, হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) সভাপতি শাহাদাত হোসাইন তসলিম এবং হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নির্বাহী পরিচালক কামরুল ইসলাম।

এসময় অনুষ্ঠানে কেক কেটে ফ্লাইটের উদ্বোধন করা হয়। হজ ফ্লাইটের জন্য এয়ারবাসের এ-৩০০ নতুন উড়োজাহাজ ব্যবহার করা হবে। বাংলাদেশে হজ ফ্লাইটের মধ্য দিয়েই এ উড়োজাহাজের যাত্রা শুরু হচ্ছে। ফ্লাইনাসের ফ্লাইটে বাংলাভাষী কেবিনক্রুরা দায়িত্ব পালন করবেন। এছাড়া ফ্লাইটে হজযাত্রীদের দুইবার খাবার পরিবেশন করা হবে।

অনুষ্ঠানে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী বলেন, হজযাত্রীদের যাত্রা নিরবচ্ছিন্ন রাখতে প্রয়োজনীয় সব ধরনের ব্যবস্থা রাখা হয়েছে।

চাঁদ দেখা সাপেক্ষে চলতি বছরের ২৭ জুন (৯ জ্বিলহজ্জ) পবিত্র হজ অনুষ্ঠিত হবে। শুক্রবার রাজধানীর আশকোনা হজ ক্যাম্পে হজ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশ থেকে হজযাত্রী পরিবহণ করবে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, সৌদি এয়ারলাইন্স ও ফ্লাইনাস। এ বছর বাংলাদেশ থেকে সরকারি-বেসরকারি ব্যবস্থাপনায় মোট এক লাখ ২২ হাজার ২২১ জন হজ পালনে যাচ্ছেন। এর মধ্যে মোট যাত্রীর অর্ধেক ৬১ হাজার ১১১ জন হজযাত্রী পরিবহন করবে বিমান। বাকি হজযাত্রী পরিবহণ করবে সাউদিয়া এয়ারলাইন্স ও ফ্লাইনাস।

এআর/এফকে