ছবি : সংগৃহীত

প্রতিদিন জাতীয় দৈনিকে অসংখ্য খবর প্রকাশিত হয়। সেইসব খবর থেকে আলোচিত কিছু খবরের সংকলন করা হলো।

পাকিস্তান, শ্রীলঙ্কা বা আর্জেন্টিনার মতো এখনো গভীর সংকটে থাকা কিছু দেশ ছাড়া অন্যরা মূল্যস্ফীতি কমাতে পারছে। ভারতে মূল্যস্ফীতি এখন ৫ শতাংশের নিচে, যা গত ১৮ মাসের মধ্যে সর্বনিম্ন। মূল্যস্ফীতি কমছে যুক্তরাষ্ট্র বা চীনের মতো দেশগুলোতেও।

এর পাশাপাশি অন্যান্য খবরগুলো দেখে আসি—

প্রথম আলো

আয় খেয়ে ফেলছে উচ্চ মূল্যস্ফীতি

উচ্চ মূল্যস্ফীতির কারণে সংসার খরচ মেটাতে হিমশিম খাচ্ছেন সাধারণ মানুষ। যদিও সরকারের হিসাবে গত এক বছরে দেশের মানুষের আয় বেড়েছে, মজুরিও বেড়েছে। টাকার অঙ্কে বেড়েছে মাথাপিছু আয়। কিন্তু সবই কাগজে-কলমে হিসাব।

তুচ্ছ ঘটনায় কিংবা মতবিরোধ হলেই গুলি, পা কেটে নেওয়া, চোখ উপড়ে ফেলার মতো নৃশংস ঘটনা লক্ষ্মীপুর সদর উপজেলার বশিকপুর ইউনিয়নে আরও আছে।

প্রথম আলো

সামান্য মতবিরোধেই গুলি চালান, কেটে ফেলেন পা

২৪ বছরে এই এলাকায় পা কেটে ফেলা হয়েছে তিন ব্যক্তির। একজনের চোখ উপড়ে ফেলা হয়েছে। স্থানীয় সূত্রগুলোর মতে, গত ২৫ বছরে এই বাহিনীর হাতে খুন হয়েছেন ২৪ জন।

আরও পড়ুন >>> সৃজনশীল ও শিক্ষার্থীবান্ধব শিক্ষাব্যবস্থা কেন জরুরি?

রাজধানীর সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজের হিসাববিজ্ঞান বিভাগের এক শিক্ষক ক্লাস শেষে হন্তদন্ত হয়ে বিভাগীয় কার্যালয়ের দিকে যাচ্ছিলেন। পরে কার্যালয়ে গিয়ে তিনিসহ অন্য শিক্ষকদের সঙ্গে কথা বলে জানা গেল, শিক্ষক স্বল্পতার কারণে তাঁদের প্রায় প্রতিদিনই চাপে থাকতে হয়।

প্রথম আলো

বড় তিন সমস্যায় সাত কলেজ

৮ মে এই বিভাগের শিক্ষকদের সঙ্গে কথা হয় এই প্রতিবেদকের। তাঁরা জানান, বিভাগে শিক্ষক আছেন চারজন। উচ্চমাধ্যমিক থেকে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তরে ক্লাস, পরীক্ষা—সবই তাঁদের সামলাতে হয়। তাঁদের বাইরে একজন ‘অতিথি শিক্ষক’ আছেন।

দেশে গত এপ্রিল মাসে প্রতিদিন গড়ে ৯.২ জন করে খুন হয়েছে। এই মাসটিতে মোট ২৭৬ জন খুন হয়েছে। এর মধ্যে নারী ও কন্যাশিশু ছিল ৩৫ জন। গত বছরের এপ্রিল মাসে ২৬৭ জন হত্যার শিকার হয়।

কালের কণ্ঠ

প্রতিদিন গড়ে ৯ জনের বেশি খুন

রাজনৈতিক ও ব্যক্তিগত বিরোধ, মাদক, পারিবারিক অশান্তি, আর্থিক দ্বন্দ্বসহ নানা বিষয়ে বিরোধের জেরে হত্যাকাণ্ডগুলো ঘটেছে। অপরাধ নিয়ন্ত্রণে বিশেষজ্ঞরা পারিবারিক শিক্ষা ও মেলবন্ধন জোরদার করার ওপর গুরুত্ব দিয়েছেন। একই সঙ্গে সামাজিক নজরদারি বাড়াতে ও বিচারের দীর্ঘসূত্রতা কমাতে পরামর্শ দিয়েছেন তাঁরা।

জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে ‘ভোটকেন্দ্র স্থাপন ও ব্যবস্থাপনা নীতিমালায়’ পরিবর্তন আনতে যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। এতে ভোটকেন্দ্র কোন প্রতিষ্ঠানে হবে তা নির্ধারণের ক্ষমতা রাজনীতিক, স্থানীয় প্রশাসন ও পুলিশ প্রশাসনকে দেওয়া হচ্ছে।

যুগান্তর

ক্ষমতা পাচ্ছে রাজনীতিক প্রশাসন ও পুলিশ

একই সঙ্গে আগের নির্বাচনের ভোটকেন্দ্র বহাল রাখার বাধ্যবাধকতাও তুলে দিচ্ছে। এসব বিধান যুক্ত করে ‘জাতীয় সংসদ নির্বাচনের ভোটকেন্দ্র স্থাপন এবং ব্যবস্থাপনা নীতিমালা’র খসড়া অনুমোদন দিয়েছে ইসির একটি কমিটি। নির্বাচন কমিশনার মো. আনিছুর রহমানের সভাপতিত্বে ‘ভোটকেন্দ্র স্থাপন এবং ভোট গ্রহণকারী কর্মকর্তাদের প্যানেল প্রস্তুত ও তদারকি’ কমিটি গতকাল মুলতবি সভায় এ অনুমোদন দেয়।

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে উপাচার্যের বিলাসবহুল বাংলো আছে। তা সত্ত্বেও ওই বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বাড়ি ভাড়া ভাতা নিচ্ছেন। বিষয়টিকে বিধিবহির্ভূত হিসাবে চিহ্নিত করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

যুগান্তর

পাবলিক বিশ্ববিদ্যালয়ে ২০ রকম অনিয়ম

দেশের উচ্চশিক্ষার জন্য ২০২৩-২০২৪ অর্থবছরের ১২ হাজার ২৬৩ কোটি টাকার বাজেট অনুমোদন করেছে। এতে বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ে অর্থ লুটপাটের মোট ২০ খাতের তথ্যও উপস্থাপন করা হয়।

প্রতিদিনই আদালত থেকে জামিনে বের হয়ে আসছেন বিভিন্ন মামলার আসামিরা। জামিন মিললেও তাদের ধার্য তারিখে আদালতে হাজিরা দিতে হয়। কিন্তু আন্ডারওয়ার্ল্ডের শীর্ষ সন্ত্রাসী ও যুদ্ধাপরাধী থেকে শুরু জঙ্গি কিংবা বড় অঙ্কের প্রতারণার মামলার আসামিরা আদালতে হাজিরা দিচ্ছেন না বলে পুলিশ নিশ্চিত হয়েছে।

দেশ রূপান্তর

৪২ হাজার আসামি লাপাত্তা

মাসখানেক লাপাত্তা হওয়া আসামিদের নিয়ে একটি বৈঠক হয়েছে পুলিশ সদর দপ্তরে। তাদের অবস্থান চিহ্নিত করে আইনের আওতায় আনার জন্য তালিকা করতে বলা হয়েছে পুলিশের সংশ্লিষ্ট ইউনিট ও দপ্তরকে।

আরও পড়ুন >>> আইএমএফের ঋণ : ইতিহাস যা বলে 

চীনের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য পরিসংখ্যানে বড় ধরনের ফারাক থেকেই যাচ্ছে। দ্বিপক্ষীয় বাণিজ্যে বাংলাদেশের সবচেয়ে বড় অংশীদার চীন। যদিও এ বাণিজ্য দুই দেশের সরকারি পরিসংখ্যানে ব্যবধান দিনে দিনে বড় হচ্ছে।

বণিক বার্তা

দুই বছরে গরমিল ১৩ বিলিয়ন ডলার

চীনের বাণিজ্য পরিসংখ্যান প্রকাশ করছে দেশটির শুল্ক কর্তৃপক্ষ। বাংলাদেশে এ কাজটি করে থাকে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর), বাংলাদেশ ব্যাংক ও রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি)। সংশ্লিষ্ট কর্তৃপক্ষগুলোর সমন্বিত তথ্য বিশ্লেষণে দেখা যায়, দ্বিপক্ষীয় বাণিজ্যের আকার নিয়ে ২০২১ সালে দুই দেশের সরকারি তথ্যের ব্যবধান ছিল ৫৬৮ কোটি ১ লাখ ডলার।

এছাড়া বড় হচ্ছে দেশীয় টাইলসের বাজার; পারিবারিক সহিংসতায় এক মাসে ৬৫ খুন; প্রথম দিনেই ১৪০ আসন খালি গেল বিমানের; গাজীপুরে ‘চৌরাস্তার সরকার’; ‘রাজা’ সাহেবের নামে নদী উদ্ধার হলো না ৫০ বছরেও; বাংলা বর্ণ চেনে না তৃতীয় শ্রেণীর অর্ধেক শিক্ষার্থী; খরচের বোঝায় পিষ্ট মানুষ সংবাদগুলো বিশেষ গুরুত্ব পেয়েছে।