ফাইল ছবি

মেট্রোরেলের নিরাপত্তার জন্য ২৩১ জনের জনবল নিয়ে গঠিত হচ্ছে এমআরটি পুলিশ। এর নেতৃত্বে থাকবেন একজন উপমহাপরিদর্শক (ডিআইজি)। 

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ থেকে সম্প্রতি এ সংক্রান্ত আদেশ জারি করা হয়েছে।

এতে বলা হয়- এমআরটি মেট্রোরেল সুষ্ঠুভাবে পরিচালনা ও ব্যবস্থাপনায় নিরাপত্তা নিশ্চিত করতে তিনটি ক্যাডার পদ ও ২২৮টি নন-ক্যাডার পদসহ মোট ২৩১টি পদ সৃজন এবং ১৫টি যানবাহন টিওঅ্যান্ডইভুক্তকরণ হয়েছে।

থাকছে যেসব পদ- 

কেন্দ্রীয় প্রশাসনিক কাজ ও এমআরটি লাইন-৬ এর জন্য মোট ২৩১টি পদ থাকছে। কেন্দ্রীয় প্রশাসনিক কাজের জন্য থাকছে মোট ৩৫টি পদ। এরমধ্যে একজন ডিআইজি, একজন পুলিশ সুপার, দুজন পরিদর্শক, একজন ইন্সপেক্টর (নিরস্ত্র), একজন ইন্সপেক্টর (সশস্ত্র), দুজন এসআই (নিরস্ত্র), দুজন এসআই (সশস্ত্র), তিনজন এএসআই (নিরস্ত্র), চারজন এএসআই (সশস্ত্র), পাঁচজন নায়েক, ১০ জন কনস্টেবল, একজন কম্পিউটার অপারেটর, একজন হিসাব রক্ষক, একজন উচ্চমান সহকারী ও অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক দুজন।

এমআরটি লাইন-৬ এর জন্য থাকছে ১৯৬টি পদ। এরমধ্যে একজন অতিরিক্ত পুলিশ সুপার, ছয়জন ইন্সপেক্টর (নিরস্ত্র), দুজন এসআই (নিরস্ত্র), ৩৪ জন এএসআই (নিরস্ত্র) ও ১৫৩ জন কনস্টেবল।

এমআরটি পুলিশের কাজের জন্য একটি জিপ, ৪টি পিক-আপ ও ১০টি মোটরসাইকেল থাকবে। 

উল্লেখ্য, এমআরটি পুলিশ গঠনের জন্য ৯ শতাধিক জনবলের প্রস্তাব তৈরি করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠিয়েছিল পুলিশ সদর দপ্তর। অর্থ মন্ত্রণালয়সহ বিভিন্ন মন্ত্রণালয়ের মতামতের পর ৩৫৭ জনবলের সুপারিশ সচিব কমিটিতে জমা দেওয়া হয়। এরপর সচিব কমিটি ২৩১ জনবলের অনুমোদন দেয়। 

এসএইচআর/জেডএস