রাজধানীর নিউমার্কেট থানার সায়েন্সল্যাব এলাকায় বিএনপির পদযাত্রা থেকে পুলিশের ওপর হামলা, মারধর ও সংঘর্ষের ঘটনায় দলটির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়সহ ৪৬ নেতাকর্মীর নাম উল্লেখ করে আরও একটি মামলা দায়ের করা হয়েছে।

মঙ্গলবার দিবাগত রাতে নিউমার্কেট থানার উপ-পুলিশ পরিদর্শক (এসআই) সবুজ মিয়া বাদী হয়ে মামলাটি দায়ের করেন। মামলায় অজ্ঞাতনামা ৪০০-৫০০ জনকে আসামি করা হয়েছে। মামলা নং ১৪।

বুধবার (২৪ মে) দুপুরে মামলার বিষয়টি নিশ্চিত করেছেন নিউমার্কেট থানার ওসি শফিকুল গনি সাবু। তিনি ঢাকা পোস্টকে বলেন, গতকাল মঙ্গলবার বিএনপির পদযাত্রা থেকে পুলিশের ওপর হামলা ও ভাঙচুরের ঘটনায় পুলিশ বাদী হয়ে একটি মামলা দায়ের করেছে।

তিনি আরও বলেন, মামলায় বিএনপির ৪৬ নেতাকর্মীর নাম উল্লেখ করা হয়েছে। এছাড়া অজ্ঞাতনামা হিসেবে আরও ৪০০- ৫০০ জনকে আসামি করা হয়েছে। ওই মামলায় বিএনপি নেতাকর্মীদের হামলায় পুলিশ বক্সের ১০ লাখ টাকার ক্ষতি হয়েছে বলে দাবি করা হয়েছে।

এ মামলায় এখন পর্যন্ত ১০ জনকে গ্রেপ্তার দেখিয়ে ৫ দিনের রিমান্ড চেয়ে আজ আদালতে সোপর্দ করা হয়েছে। বাকি আসামিদের গ্রেপ্তারে অভিযান চলছে।

অন্যদিকে একই ঘটনায় পুলিশের ওপর হামলা, সংঘর্ষ এবং নাশকতার অভিযোগে পৃথক দুটি মামলা দায়ের করেছে ধানমন্ডি থানা পুলিশ। এ দুই মামলায় ৫২ জনের নাম উল্লেখসহ অজ্ঞাতনামাদের আসামি করা হয়েছে। মামলা নং ২৫ ও ২৬।

ধানমন্ডি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইকরাম আলী মিয়া ঢাকা পোস্টকে বলেন, মঙ্গলবার বিএনপির পদযাত্রা থেকে পুলিশের ওপর হামলা ও ভাঙচুরের ঘটনায় পুলিশ বাদী হয়ে দুটি মামলা দায়ের করা হয়েছে। দুই মামলায় বিএনপির ৫২ নেতা কর্মীর নাম উল্লেখ করা হয়েছে। এছাড়া অজ্ঞাতনামা হিসেবে হিসেবে আরও অনেককে আসামি করা হয়েছে।

ওসি বলেন, দুই মামলায় এখন পর্যন্ত গ্রেপ্তার করা হয়েছে ২৭ জনকে। পুলিশের ওপর হামলা ও সংঘর্ষের ঘটনায় দায়ের করা মামলায় গ্রেপ্তারদের তিন দিনের রিমান্ড চেয়ে আজ বুধবার (২৪ মে) দুপুরে আদালতে পাঠানো হয়েছে। অন্য মামলায় পরবর্তীতে রিমান্ড চাওয়া হবে।

উল্লেখ্য, গতকাল নিউমার্কেট থানার সায়েন্সল্যাব এলাকায় বিএনপির পদযাত্রা কর্মসূচিতে দলটির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের দফায় দফায় সংঘর্ষ ও ধাওয়া পাল্টা-ধাওয়ার ঘটনা ঘটে। এ সময় বিএনপি নেতাকর্মীরা গাড়ি ভাঙচুর করে এবং বাংলাদেশ সড়ক পরিবহন কর্পোরেশনের (বিআরটিসি) একটি বাসে আগুন ধরিয়ে দেন।  

জেইউ/এসকেডি