আসন্ন ঈদুল আযহায় স্বল্প সময়ের মধ্যে কোরবানির বর্জ্য অপসারণের জন্য বিভিন্ন কার্যক্রম গ্রহণ করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। দ্রুততম সময়ের মধ্যে কোরবানির বর্জ্য অপসারণে প্রায় ১০ হাজার পরিচ্ছন্নতাকর্মী কাজ করবে।

সম্প্রতি ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম রেজার সভাপতিত্বে এই বিষয়ে সভা করেছে সংস্থাটি। সভা সূত্রে জানা গেছে, এবার কোরবানির বর্জ্য অপসরণে প্রায় ১০ হাজার কর্মী কাজ করবে। এর মধ্যে ডিএনসিসির ২৮টি ওয়ার্ডে নিজস্ব ২ হাজার ১১৭ জন কাজ করবেন। অন্যদিকে ২৬টি ওয়ার্ডে বেসরকারি বর্জ্য ব্যবস্থাপনার উদ্যোগে ২ হাজার ৯০০ জন থাকবেন। পাশাপাশি ৩৬টি ওয়ার্ডে পিডাব্লিউসিএসপির কর্মী কাজ করবেন ৪ হাজার ৫০০ জন। এছাড়া স্পেশাল ক্লিনার থাকবে ১৫০ জন।

অন্যদিকে ওয়ার্ডভিত্তিক বর্জ্য সংগ্রহ কাজে ভাড়ায় নিয়োজিত পিকআপের কর্মী থাকবে ৩২৪ জন। নিজস্ব যন্ত্রপাতির পাশাপাশি ড্রাম্প ট্রাক, খোলা ট্রাক ১৫০টি, ভারী যন্ত্রপাতি ৪৭টি ও ১০টি পানির গাড়ি থাকবে।

এসব কাজে ওয়ার্ডভিত্তিক বর্জ্য সংগ্রহ কাজে ভাড়ায় নিয়োজিত পিকআপ ১ম দিন থাকবে ১০৮টি ও ২য় দিন ৫৪টি। সব মিলিয়ে প্রায় ১০ হাজার কর্মী থাকবে কোরবানির বর্জ্য অপসারণের কাজে।

এ বিষয়ে ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম রেজা জানিয়েছেন, কোরবানির পশু, জবাইয়ের স্থান ও প্রশিক্ষণের জন্য মাংস ব্যবসায়ী চিহ্নিতকরণে সংশ্লিষ্ট কাউন্সিলদের সম্পৃক্ত করার উদ্যোগ নেওয়া হয়েছে। এছাড়া কোরবানির বর্জ্য দ্রুত অপসারণের জন্য প্রয়োজনীয় সংখ্যক ট্রাক, পে-লোডার, ডাম্পার, পানির গাড়ীসহ অন্যান্য যন্ত্রপাতি ও সহকারী প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তাদের ব্যবহারের জন্য জিপগাড়ি সরবরাহের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশনা প্রদান করা হয়েছে। আশা করা যায়, অন্যান্য বারের মত এবারও দ্রুততম সময়ের মধ্যে কোরবানির বর্জ্য পরিচ্ছন্ন করতে পারবে ডিএনসিসি।

এএসএস/ওএফ