রাজধানীর মতিঝিল শাপলা চত্বরে ছাত্র ও যুব অধিকার পরিষদের মোদিবিরোধী মিছিল থেকে নিয়ে যাওয়া ‘শিশুবক্তা’ রফিকুল ইসলাম মাদানীকে ছেড়ে দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (২৫ মার্চ) বিকেলে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) মতিঝিল বিভাগের উপ-পুলিশ কমিশনার সৈয়দ নুরুল ইসলাম ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, মোদিবিরোধী মিছিল থেকে আরও কয়েকজনের সঙ্গে তাকে নিয়ে যাওয়া হয়েছিল। পরে প্রাথমিক জিজ্ঞাসাবাদ শেষে মাদানীকে আবার ছেড়েও দেওয়া হয়।

এর আগে, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশে আগমন ঘিরে মতিঝিলের শাপলা চত্বরে বিক্ষোভ মিছিল করে ছাত্র ও যুব অধিকার পরিষদ। বেলা সাড়ে ১১টার দিকে ছাত্র ও যুব অধিকার পরিষদের একটি মিছিল রাজধানীর বিজয়নগর পানির ট্যাংকি এলাকা থেকে শুরু হয়। এতে সংগঠনের পাঁচ শতাধিক নেতাকর্মী উপস্থিত ছিলেন। মিছিলটি মতিঝিলে যাওয়ার পর পুলিশের সঙ্গে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে।

সেখান থেকে ‘শিশুবক্তা’ রফিকুল ইসলাম মাদানীকে নিয়ে যায় পুলিশ। সংঘর্ষের বিষয়ে প্রত্যক্ষদর্শীরা জানান, মিছিলটি শাপলা চত্বরে গেলে পুলিশ বাধা দেয়। এক পর্যায়ে ছাত্র অধিকারের নেতাকর্মীরা পুলিশকে লক্ষ্য করে ডাব, ইট ছুড়তে থাকে। পুলিশও টিয়ারশেল ছোড়ে। সংঘর্ষে পুলিশের কয়েকজন সদস্য গুরুতর আহত হয়। এছাড়া ছাত্র ও যুব অধিকার পরিষদের ১৫-২০ জন নেতাকর্মী আহত হয়েছে। ঘটনাস্থল থেকে ছাত্র অধিকার পরিষদের কয়েকজনকে আটক করা হয়েছে বলে জানা গেছে। 

জেইউ/এফআর