ছবি : সংগৃহীত

প্রতিদিন জাতীয় দৈনিকে অসংখ্য খবর প্রকাশিত হয়। সেইসব খবর থেকে আলোচিত কিছু খবরের সংকলন করা হলো।

মুক্তিযোদ্ধার তালিকা থেকে বাদ পড়া ব্যক্তিদের পুনরায় তালিকায় অন্তর্ভুক্ত করতে আনোয়ার হোসেন বিভিন্ন ব্যক্তির কাছ থেকে অর্থ হাতিয়ে নিয়েছেন। অর্থ দিয়ে সনদ নেওয়া ব্যক্তিরা প্রতারণার অভিযোগ এনে আনোয়ার হোসেন ও তাঁর ঘনিষ্ঠ কয়েকজনকে আসামি করে আদালতে মামলা করেন।

এর পাশাপাশি অন্যান্য খবরগুলো দেখে আসি—

প্রথম আলো

জাল সনদ তৈরিতে ৬০ হাজার টাকা, ভাতা চালু করতে আরও ৬০ হাজার

মামলাগুলো করা হয়েছে ২০২১ ও ২০২২ সালে। যাঁরা প্রতারিত হয়েছেন, তাঁদের বাড়ি রাজশাহীর বাঘা, চারঘাট, বোয়ালিয়া ও পুঠিয়া অঞ্চলে। পিবিআই যে চারটি মামলা তদন্ত করেছে, এর মধ্যে তিনটি মামলার তদন্ত কর্মকর্তা রাজশাহী জেলা পিবিআইয়ের উপপরিদর্শক (এসআই) গৌতম চক্রবর্তী।

আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) থেকে ৪৭০ কোটি মার্কিন ডলার ঋণ নেওয়ার শর্ত পূরণের প্রতিফলন থাকছে আগামী ২০২৩-২৪ অর্থবছরের বাজেটে। তবে ঋণের শর্ত হিসেবে আইএমএফ যা যা করতে বলেছে, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের বাজেট বক্তব্যে সেগুলোর বেশির ভাগই বাস্তবায়ন করার ঘোষণা থাকবে।

প্রথম আলো

আসছে শর্ত পূরণের বাজেট

সরকার নিজের মতো করেই এত দিন বাজেট প্রণয়ন করে আসছিল। গত ৩০ জানুয়ারি ঋণ অনুমোদনের পর নতুন বাজেটে এখন বাধ্য হয়েই আইএমএফের চাওয়া অনুযায়ী কিছু পদক্ষেপ রাখা হচ্ছে।

আরও পড়ুন >>> স্বাস্থ্য খাতের দুর্নীতি, অব্যবস্থাপনা রুখবে কে?

মুগদা হাসপাতালের তথ্য অনুযায়ী, গতকাল (সকাল আটটা পর্যন্ত) হাসপাতালটিতে ডেঙ্গু আক্রান্ত হয়ে ভর্তি ছিলেন ৫৬ রোগী। এর মধ্যে হাসপাতালের দশম তলায় ডেঙ্গু ওয়ার্ডে ভর্তি থাকা ৪৫ রোগী ও স্বজনদের সঙ্গে কথা বলেছেন প্রথম আলোর এই প্রতিবেদক।

প্রথম আলো

মুগদা মেডিকেলে ডেঙ্গু আক্রান্ত অর্ধেক রোগী যাত্রাবাড়ীর

৪৬ ডেঙ্গু রোগীর সঙ্গে কথা বলা হয়েছে, এর মধ্যে ২১ জন যাত্রাবাড়ীর বিভিন্ন এলাকার বাসিন্দা; যা মোট রোগীর (৪৬ জন হিসাবে) ৪৫ দশমিক ৬৬ শতাংশ। অন্য রোগীদের মধ্যে ৬ জন যাত্রাবাড়ীর পাশের কাজলা এলাকায় থাকেন।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের তথ্যমতে, চলতি বছরের জানুয়ারি থেকে এপ্রিল পর্যন্ত চার মাসে গাইনি বিভাগে মোট ৩ হাজার ২৯৫ সন্তান প্রসব হয়। এর মধ্যে ৩৬ জন মা ও ১০২টি নবজাতকের মৃত্যু হয়। আর মৃত অবস্থায় জন্ম হয় ৫২২ শিশুর। 

প্রথম আলো

তানিয়ার মৃত্যু ঠেকানো যায়নি, এমন অবহেলায় অনেকে

বাংলাদেশ জনমিতি ও স্বাস্থ্য জরিপ (বিডিএইচএস) প্রতিবেদন অনুসারে, চারবার বা এর বেশি গর্ভকালীন সেবা নেওয়ার হার আগের তুলনায় ৫ শতাংশ কমে ৪১ শতাংশে নেমেছে।

সংস্কার কাজের নামে নয়ছয় বা দুর্নীতির অভিযোগ নতুন নয়। শুরু থেকেই ছিল। কার্যকর মনিটরিং ও জবাবদিহি না থাকায় নগর গণপূর্ত বিভাগের আওতাধীন এলাকায় সংস্কারের নামে রীতিমতো ডাকাতি কারবার চলছে। প্রাপ্ত অভিযোগ ও সরেজমিন তথ্যানুসন্ধানে যার বেশকিছু প্রমাণও মিলেছে।

যুগান্তর

সংস্কার কাজে ভয়াবহ দুর্নীতি লুটপাট

চলতি অর্থবছরে গণপূর্ত বিভাগের সারা দেশে সংস্কার কাজের জন্য বরাদ্দ আছে ৮৫০ কোটি টাকা। পুরো বরাদ্দ নিয়ে দুদকের তদন্ত করা উচিত। এছাড়া শুধু গণপূর্ত বিভাগ নয়, সরকারি প্রতিটি দপ্তরের সংস্কার কাজে ব্যাপক লুটপাট হচ্ছে।

আন্তঃশিক্ষা বোর্ড ও শিক্ষা মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণ কক্ষ থেকে পাওয়া তথ্যে দেখা গেছে, এবারের এসএসসি ও সমমান পরীক্ষায় গত ২১ মে পর্যন্ত অনুপস্থিত পরীক্ষার্থীর সংখ্যা প্রায় ৩৮ হাজার। যদিও পরীক্ষার বিষয় ও পত্রভেদে এ সংখ্যা কমবেশি হয়।

সমকাল

দারিদ্র্য-বাল্যবিয়ের কারণে মাধ্যমিক শিক্ষায় ধাক্কা

৩৮ হাজার অনুপস্থিত সারাদেশে একযোগে গত ৩০ এপ্রিল মাধ্যমিক পরীক্ষা শুরু হয়। ১১ শিক্ষা বোর্ড থেকে পরীক্ষায় অংশ নিচ্ছে ২০ লাখ ৭২ হাজার ১৬৩ জন। এর মধ্যে ছাত্র ১০ লাখ ২১ হাজার ১৯৭ এবং ছাত্রী ১০ লাখ ৫০ হাজার ৯৬৬ জন। ৩৮ হাজার অনুপস্থিত পরীক্ষার্থীর মধ্যে সবচেয়ে বেশি মাদ্রাসা শিক্ষা বোর্ডে, ১১ হাজার ৩৮৩ জন।

আরও পড়ুন >>> সতর্ক ও সময়োচিত বাজেটের প্রত্যাশা 

আগামী অর্থবছরের বাজেটে ফ্ল্যাট ও প্লটের নিবন্ধন ব্যয় বাড়ানোর প্রস্তাব করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এখন নিবন্ধন ফি ১০ থেকে সাড়ে ১২ শতাংশ। এর মধ্যে বিদ্যমান গেইন ট্যাক্স ৪ শতাংশ থেকে বাড়িয়ে ৬ শতাংশ করার প্রস্তাব করেছে এনবিআর।

দেশ রূপান্তর

আবাসনে রাজস্বের থাবা

ব্যবসায়ীদের দাবি, সহজ শর্তে আবাসন খাতে অপ্রদর্শিত অর্থ বিনিয়োগের সুযোগ দেওয়া হলে এ খাতে বিনিয়োগ বাড়বে। অনেকে দেশেই ফ্ল্যাট ও প্লট কিনতে আগ্রহী হবে। অর্থ পাচার করে বিদেশে ফ্ল্যাট-প্লট কেনার পরিমাণ কমবে।

এছাড়া পাঁচ তারকা হোটেলের জন্য ১০ একর জমি নিয়ে বিপাকে বিসিএস প্রশাসন সমিতি; নিরাপত্তা খাতে সর্বোচ্চ গুরুত্ব পুলিশে; এমডিদের বিদেশযাত্রা বন্ধে ব্যাংক খাতের ব্যবসায়িক ক্ষতি হচ্ছে কি; জিডিপি প্রবৃদ্ধির অনেক নিচে ব্যক্তি খাতের ভোগ ও বিনিয়োগ; দুশ্চিন্তা বরিশাল-সিলেট ঘিরেও সংবাদগুলো বিশেষ গুরুত্ব পেয়েছে।