বিল্ডিং টেকনলজি অ্যান্ড আইডিয়াজ লিমিটেড (বিটিআই) ও দ্য ডেইলি স্টার আয়োজিত ‘বিটিআই দ্য ডেইলি স্টার স্টেলার উইমেন’ অ্যাওয়ার্ডস অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২৭ মে) বিটিআই সেলিব্রেশন পয়েন্ট, গুলশানে এ আয়োজন করা হয়।

‘স্টেলার উইমেন’ উদ্যোগটির মাধ্যমে ১২টি ক্যাটাগরিতে ১২ জন নারীকে দেশের উন্নয়নে তাদের কাজের ভূমিকা ও অবদানের সম্মাননা দেওয়া হচ্ছে। এরই আওতায় এবারের আয়োজনে ‘স্থাপত্য’ এবং ‘শিক্ষা’ ক্ষেত্রে দুই নারীকে বিজয়ী ঘোষণা করা হয়েছে। এর আগের অনুষ্ঠান পর্বে ‘উন্নয়ন’ ও ‘প্রযুক্তি’ খাতে অসামান্য অবদান রাখা নারীদের সম্মাননা দেওয়া হয়েছে।

বিটিআই’র প্রধান ব্যবস্থাপনা পরিচালক এফ আর খান, সিইও নালাকা হেত্তিয়ারাচ্চছি এবং বেশ কয়েকজন সিনিয়র কর্মকর্তা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। দ্য ডেইলি স্টারের পক্ষ থেকে চিফ বিজনেস অফিসার মো. তাজদিন হাসান ও অন্য সিনিয়র কর্মকর্তাসহ গণমাধ্যমের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

‘স্থাপত্য’ ক্যাটাগরির বিজয়ী নাজলি হুসেঈন তার প্রতিষ্ঠান প্রাক্সিস আর্কিটেক্টসের মাধ্যমে সারা বাংলাদেশে গত ১৫ বছর ধরে সাশ্রয়ী স্থাপত্যের সফল উদাহরণ দিয়ে আসছেন। প্রাক্সিস আর্কিটেক্টস দেশের প্রথম কোম্পানি, যা বিখ্যাত ইউএস গ্রিন বিল্ডিং কাউন্সিলের সদস্য হয়েছে। পুরস্কার গ্রহণের পর নাজলি হুসাইন ‘স্টেলার উইমেন’ উদ্যোগকে ধন্যবাদ জানিয়ে বলেন, আমার জন্য এটি একটি কঠিন পথ ছিল। কিন্তু আমি আগামীতে সাশ্রয়ী স্থাপত্য কিছু বড় এবং প্রয়োজনীয় হবে এমন বিশ্বাসে নিজেকে তৈরি করেছি। আমি গর্বিত যে অন্য নারীরাও এখন এই খাতে এগিয়ে যাচ্ছে এবং আশা করি, তারাও আমার মতো সহায়তা পাবেন।

সাদিয়া জাফরিনকে ‘গ্রো ইয়োর রিডার ফাউন্ডেশন’-এর অসাধারণ কার্যক্রমের জন্য ‘শিক্ষা’ সেক্টরে ‘স্টেলার উইমেন’ সম্মাননা দেওয়া হয়েছে। তিনি ‘স্টেলার উইমেন’ উদ্যোগকে স্বাগত জানিয়ে বলেন, আমাদের দেশের শিশুরা প্রায়শই পর্যাপ্ত শিক্ষা সুবিধা পাচ্ছে না। আমরা শিক্ষক প্রশিক্ষণের সুযোগ, লাইব্রেরি, অডিও বুক ইত্যাদি প্রদান করে থাকি। তাছাড়া পাঠের দক্ষতা, সামাজিক ও মানসিক শিক্ষা (এসইএল), সাশ্রয়ী জীবনযাপন, শিশু খাদ্য ও পুষ্টিসহ বিভিন্ন ক্ষেত্রে ট্রেইনিংয়ের মাধ্যমে গুণগত শিক্ষা নিশ্চিত করার লক্ষ্যে কাজ করে যাচ্ছি।

বিটিআই’র ম্যানেজিং ডিরেক্টর এফ আর খান অনুষ্ঠানে বলেন, বিটিআই বিশ্বাস করে যে, যে নারীরা অদম্য শক্তি নিয়ে দেশের উন্নয়নে সহায়তা করছেন এবং সমাজের জন্য অসাধারণ অবদান রাখছেন, তাদের সম্মাননা দেওয়া আবশ্যক। স্টেলার উইমেন এই সব নারী এবং তাদের গল্পগুলোকে দেশের মানুষের কাছে তুলে ধরতে চায়, যাতে করে আরও নারী অনুপ্রাণিত হয়ে দেশের উন্নয়নমূলক কাজে এগিয়ে আসে।

/এসএসএইচ/