ভোটের দিনের ফাইল ছবি

গাজীপুর সিটি কর্পোরেশন (গাসিক) নির্বাচনের ভোটে ৫৭ নং ওয়ার্ডের কর্মী-সমর্থকদের মধ্যে মারামারির ঘটনায় মেট্রোপলিটন পুলিশকে তদন্ত করে আইনানুগ ব্যবস্থা নিতে চিঠি দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

সোমবার (২৯ মে) নির্বাচন কমিশন সচিবালয়ের জনসংযোগ শাখার সহকারী পরিচালক মো. আশাদুল হক এ তথ্য জানান।

আশাদুল হক জানান, দৈনিক যুগান্তর পত্রিকায় 'নির্বাচন পরবর্তী সহিংসতা, টঙ্গীতে অর্ধশতাধিক নারী-পুরুষ ঘরছাড়া' শিরোনামে ২৯ মে একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছে। ২৫ মে অনুষ্ঠিত গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচনোত্তর ৫৭ নং ওয়ার্ডের কর্মী-সমর্থকদের মধ্যে মারামারি, হামলা, আহত হওয়া ইত্যাদি বিষয়ক প্রতিবেদন বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রকাশিত হয়েছে। প্রকাশিত সংবাদের বিষয়ে তদন্ত করে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করে নির্বাচন কমিশনকে অবহিত করতে গাজীপুর মেট্রোপলিটন পুলিশকে চিঠি দেওয়া হয়েছে।

তিনি আরও জানান, সিটি কর্পোরেশন (নির্বাচন আচরণ) বিধিমালা, ২০১৬ এর বিধি ২ এ উল্লিখিত সংজ্ঞায় উপবিধি (২) অনুযায়ী নির্বাচনপূর্ব সময় অর্থাৎ নির্বাচনী তফসিল ঘোষণার তারিখ থেকে নির্বাচনের ফল গেজেটে প্রকাশের তারিখ পর্যন্ত সময়কাল। আচরণ বিধিমালার বিধি ১৮ অনুসারে কোনো ব্যক্তি নির্বাচন উপলক্ষ্যে কোনো নাগরিকের জমি, ভবন বা অন্যকোনো স্থাবর বা অস্থাবর সম্পত্তির কোনো ক্ষতিসাধন, অনভিপ্রেত গোলযোগ ও উচ্ছৃঙ্খল আচরণ দ্বারা কারও শান্তিভঙ্গ করতে পারবে না। উল্লিখিত কার্যক্রম নির্বাচনী আইন, বিধিমালা, আচরণ বিধিমালা ভঙ্গ ছাড়াও প্রচলিত ফৌজদারি আইনের পরিপন্থি।

এসআর/জেডএস