বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ডের সেবা সম্পর্কে যথাযথভাবে অবহিত না থাকায় সরকারি কর্মচারীদের মধ্যে একটি উল্লেখযোগ্য অংশ বিভিন্ন সুবিধা গ্রহণ থেকে বঞ্চিত হচ্ছেন। এ বিষয়ে অবহিত করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে মন্ত্রিপরিষদ সচিব, সব সিনিয়র সচিব, সব বিভাগীয় কমিশনার, সব জেলা প্রশাসক (ডিসি), সব উপজেলা নির্বাহী অফিসারসহ (ইউএনও) সংশ্লিষ্টদের কাছে চিঠি পাঠানো হয়েছে। 

বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ড থেকে সম্প্রতি এ চিঠি পাঠানো হয়েছে। 

এতে বলা হয়, বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ড জনপ্রশাসন মন্ত্রণালয়ের সংযুক্ত ও একটি সংবিধিবদ্ধ সংস্থা। এটি একটি সেবামূলক প্রতিষ্ঠান। বোর্ডের প্রধান কার্যালয় ঢাকা মহানগরসহ দেশের ৮টি বিভাগীয় কার্যালয়ের মাধ্যমে প্রজাতন্ত্রে কর্মরত আনুমানিক ১৩ লাখ এবং অবসরভোগরত ৬ লাখসহ ১৯ লাখ সরকারি কর্মচারী ও তাদের পরিবারের প্রায় ১ কোটি মানুষের জন্য বিভিন্ন কল্যাণমূলক কার্যক্রম গ্রহণ ও বাস্তবায়ন করে আসছে।

চিঠিতে বলা হয়, বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ড দেশের অসামরিক প্রশাসনে কর্মরত সব কর্মকর্তা/কর্মচারীদের বিভিন্ন সহায়তা দিলেও কল্যাণ বোর্ডের সেবাগুলো সম্পর্কে যথাযথভাবে অবহিত না থাকায় কর্মচারীদের মধ্যে একটি উল্লেখযোগ্য অংশ বিভিন্ন সুবিধা  থেকে বঞ্চিত হচ্ছেন। বোর্ডের কার্যক্রম পর্যালোচনা ও ভবিষ্যৎ রূপরেখা প্রণয়ন বিষয়ে বিভাগীয় ও কেন্দ্রীয় পর্যায়ে অনুষ্ঠিত কর্মশালায় বোর্ডের সেবা কার্যক্রম সম্পর্কে ব্যাপক প্রচার-প্রচারণার মাধ্যমে সবাইকে অবহিতকরণের সুপারিশ পাওয়া যায়।

এ পরিপ্রেক্ষিতে জাতীয় তথ্য বাতায়নের গুরুত্বপূর্ণ লিংকে অগ্রাধিকার দপ্তর তালিকায় বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ডের ওয়েবসাইট লিংক (www.bkkb.gov.bd) যুক্ত করা হয়েছে। এতে কল্যাণ বোর্ডের সেবা কার্যক্রম সম্পর্কে অতি সহজেই প্রয়োজনীয় তথ্যাদি সংগ্রহ করা সম্ভব হবে বলেও জানানো হয় চিঠিতে। 

এ অবস্থায় মন্ত্রণালয়/বিভাগ এবং আওতাধীন অধিদপ্তর/দপ্তর/সংস্থার ওয়েবসাইটে সংযুক্ত বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ডের ওয়েবসাইট লিংক (www.bkkb.gov.bd) পরিদর্শন করে বিদ্যমান সেবা সম্পর্কে সংশ্লিষ্ট সবাইকে অবহিত করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য চিঠিতে বিশেষভাবে অনুরোধ করা হয়।

এসএইচআর/জেডএস