প্রতি বছরের ন্যায় এবারও আগামী ৫ জুন বিশ্বব্যাপী পালিত হবে পরিবেশ দিবস৷পরিবেশ সম্পর্কে সচেতন করতে দিবসটি পালন করা হলেও দিবস পালনে পরিবেশর জন্য ক্ষতিকর বিভিন্ন উপাদান ব্যবহার করা হয়৷ তাই এ দিবসটিকে পরিবেশবান্ধব করার দাবি তুলেছে স্বেচ্ছাসেবী সংগঠন দুর্যোগ অনুধাবন ও চন্দ্রকলি।

মঙ্গলবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির কার্যালয়ে 'পরিবেশ দিবস হোক পরিবেশবান্ধব' দাবিতে এ সংবাদ সম্মেলন করেন সংগঠন দুটি। এসময় তাদের পেছনে 'পরিবেশ দিবস হোক পরিবেশবান্ধব' লেখা সম্বলিত পাটের তৈরি ব্যানার দেখা যায়।

সংবাদ সম্মেলনে মূল বিষয়বস্তু উপস্থাপন করেন ঢাবির ইনস্টিটিউট অব ডিজাস্টার ম্যানেজমেন্ট অ্যান্ড ভালনারেবিলিটি স্টাডিজের সহকারী অধ্যাপক মোহাম্মদ জুয়েল মিয়া। আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব ডিজাস্টার ম্যানেজমেন্ট অ্যান্ড ভালনারেবিলিটি স্টাডিজের পরিচালক ও সহযোগী অধ্যাপক ড. দিলারা জাহিদ।

মোহাম্মদ জুয়েল মিয়া বলেন, আমরা পরিবেশ দিবসে পিভিসি ব্যানার তৈরি করি, বিভিন্ন প্রোগ্রামে প্লাস্টিকের বোতলজাত পানি পরিবেশন করি, যা পরিবেশবান্ধব না। একটু সচেতন হলেই এগুলো এড়িয়ে চলে পরিবেশ ভালো রাখতে পারি। যেমন, পিভিসি ব্যানারের পরিবর্তে কাপড়ের ব্যানার, প্লাস্টিকের বোতলে পানি পরিবেশন করার পরিবর্তে পানির পরিবেশবান্ধব পাত্র রাখতে পারি বা অন্য কোনো পরিবেশবান্ধব পদ্ধতি ব্যবহার করতে পারি।

কর্মসূচি সম্পর্কে তিনি বলেন,  দুর্যোগ অনুধাবন ও চন্দ্রকলির উদ্যোগে এ বছর দেশের প্রতিটি জেলায় দেশীয় প্রজাতির ও বিলুপ্তপ্রায় গাছের চারা রোপণ করা হবে। যেকোনো স্বেচ্ছাসেবী ও অরাজনৈতিক প্রতিষ্ঠান আমাদের সাথে অংশগ্রহণ করে পারবে। বিশ্ব পরিবেশ দিবসে আমাদের কর্মসূচি শুরু হবে। কোনক্রমেই আমরা সেখানে ব্যানার ব্যবহার করবো না। 

সংবাদ সম্মেলনে ড. দিলারা জাহিদ বলেন, আসলে অনেক সময় ছোট একটি ভাবনা সমাজকে বদলে দিতে পারে। পরিবেশ দিবস হোক পরিবেশবান্ধব এটা যদি আমরা অনুধাবন করতে পারি এবং সত্যিকার অর্থে এই বিষয়টাকে মাথায় রেখে যদি ব্যক্তি ও সামষ্টিক জীবনে প্রয়োগ করতে পারি তাহলে বড় ধরনের ইতিবাচক প্রভাব তৈরি হতে পারে। শুধু পরিবেশ দিবস নয়, সকল আয়োজনই পরিবেশবান্ধব করার চেষ্টা করতে হবে।

দুর্যোগ অনুধাবনের দুর্যোগ যোগাযোগ ইউনিটের সমন্বয়ক মাসুমা মরিয়মের সঞ্চালনায় আরও উপস্থিত ছিলেন স্বেচ্ছাসেবী সংগঠন চন্দ্রকলি'র সমন্বয়ক শাখাওয়াত উল্লাহ এবং স্বেচ্ছাসেবী সংগঠন দুর্যোগ অনুধাবনের প্রধান সমন্বয়ক মোহাম্মদ কবির হোসেন।

এইচআর/এসকেডি