ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন অনুষ্ঠানে যোগ দিতে দুই দিনের এক রাষ্ট্রীয় সফরে ঢাকা পৌঁছেছেন। তার এই সফরের লাইভ আপডেট।

 

বাংলাদেশের আন্তরিকতায় মুগ্ধ মোদি, বললেন ধন্যবাদ

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনে যোগ দিতে বাংলাদেশে দু’দিনের সফরে এসে জনগণের যে আন্তরিকতা দেখেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি; তাতে নিজের মুগ্ধতার কথা জানিয়েছেন তিনি।

শনিবার স্থানীয় সময় রাত সাড়ে ৮টার পর বাংলাদেশ সফর নিয়ে টানা একাধিক টুইট করে এই মুগ্ধতা প্রকাশ করেন তিনি। বাংলায় লেখা এক টুইটে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং সাধারণ জনগণের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে ভারতের এই প্রধানমন্ত্রী বলেন, ‌‘আমার সফরকালে বাংলাদেশের জনগণ যে আন্তরিকতা দেখিয়েছে তার জন্য আমি তাঁদেরকে ধন্যবাদ জানাই।’

নরেন্দ্র মোদির ঢাকা ত্যাগ

দুদিনের সফর শেষে ঢাকা ত্যাগ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শনিবার (২৭ মার্চ) রাত ৯টার দিকে তাকে বহন করা বিশেষ বিমান দিল্লির উদ্দেশে উড়াল দেয়।

বাংলাদেশ ও ভারতের মধ্যে পাঁচটি সমঝোতা স্মারক সই

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও নরেন্দ্র মোদির বৈঠকে বাংলাদেশ ও ভারতের মধ্যে পাঁচটি সমঝোতা স্মারক সই হয়েছে। উদ্বোধন করা হয়েছে কয়েকটি প্রকল্প। বিকেল ৫টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কার্যালয়ে বৈঠকটি অনুষ্ঠিত হয়।

সমঝোতা সই ও প্রকল্প উদ্বোধন ছাড়াও বাংলাদেশকে ভারতের পক্ষ থেকে ১০৯টি অ্যাম্বুলেন্স ও ১২ লাখ করোনা টিকা উপহার দেওয়া হয়েছে। সেখানে অ্যাম্বুলেন্সের চাবি ও টিকা আনুষ্ঠানিকভাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে তুলে দেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

বঙ্গভবনে নরেন্দ্র মোদি

বঙ্গভবনে পৌঁছেছেন বাংলাদেশে সফররত ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শনিবার (২৭ মার্চ) বিকেল সাড়ে ছয়টার দিকে তিনি বঙ্গভবনে পৌঁছালে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ তাকে অভ্যর্থনা জানান।

ছবি সূত্র : এএনআই

মিতালি এক্সপ্রেসের উদ্বোধন

শনিবার (২৭ মার্চ) সন্ধ্যা ৬টা ৩৬ মিনিটে তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে মিতালি এক্সপ্রেসের যৌথভাবে উদ্বোধন করেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সফররত ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

প্রধানমন্ত্রীর কার্যালয়ে নরেন্দ্র মোদি

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করতে তার কার্যালয়ে এসেছেন ভারতের প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদি। বিকেল ৫টায় মোদি প্রধানমন্ত্রীর কার্যালয়ে আসেন।

কাশিয়ানী থেকে ঢাকার পথে মোদি

গোপালগঞ্জের কাশিয়ানী উপজেলার ওড়াকান্দি থেকে ঢাকার পথে রওনা হয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বেলা ১টা ৫৫ মিনিটে তাকে বহন করা হেলিকপ্টারটি ওড়াকান্দি ঠাকুর বাড়ির সামনের হেলিপ্যাড থেকে ঢাকার উদ্দেশে রওনা হয়।

বাংলাদেশ ও ভারত বিশ্বকে পথ দেখাবে : মোদি

‘এখানে আসার ইচ্ছা আমার অনেক আগে থেকেই ছিল। ২০১৫ সালে প্রথমবার প্রধানমন্ত্রী হয়ে যখন বাংলাদেশে আসি, তখনই আমি ওড়াকান্দি আসতে চেয়েছিলাম। এখানে এসে অনেক ভালোবাসা পেয়েছি। পশ্চিমবঙ্গের ঠাকুর নগরের বড় মাও আমাকে এরকম স্নেহ ও ভালোবাসা দিয়েছেন। ঠাকুর নগর থেকে ঠাকুরবাড়ি পর্যন্ত একই ধরনের শ্রদ্ধা ও আস্থা রয়েছে।’

ওড়াকান্দির ঠাকুর বাড়িতে নরেন্দ্র মোদি

গোপালগঞ্জে টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিসৌধে শ্রদ্ধা নিবেদন শেষে কাশিয়ানীর ওড়াকান্দিতে পৌঁছেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। দুপুর সাড়ে ১২টার দিকে ভারতের প্রধানমন্ত্রীকে বহনকারী হেলিকপ্টারটি ওড়াকান্দি ঠাকুর বাড়ি সংলগ্ন মাঠের অস্থায়ী হেলিপ্যাডে অবতরণ করে। এ সময় তাকে উলুধ্বনি, শঙ্খ ও ডঙ্কা-কাঁসা বাজিয়ে বরণ করে নেন ঠাকুর বাড়ির মতুয়ারা।

টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিসৌধে নরেন্দ্র মোদির শ্রদ্ধা

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি গোপালগঞ্জের টুঙ্গিাপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিসৌধে শ্রদ্ধা নিবেদন করেছেন। শনিবার (২৭ মার্চ) বেলা ১১টা ৩৮ মিনিটে তিনি শ্রদ্ধা নিবেদন করেন। বেলা ১১টা ২৫ মিনিটের দিকে ভারতের প্রধানমন্ত্রীকে বহনকারী হেলিকপ্টারটি টুঙ্গিপাড়া হেলিপ্যাডে অবতরণ করে। এ সময় তাকে ফুল দিয়ে স্বাগত জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

টুঙ্গিপাড়ার পথে নরেন্দ্র মোদি

সাতক্ষীরার শ্যামনগরের যশোরেশ্বরী কালীমন্দির পরিদর্শন শেষে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ার উদ্দেশে হেলিকপ্টারে করে (সকাল ১০টা ৪০ মিনিটে) রওনা হয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিসৌধে মোদিকে স্বাগত জানাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

যশোরেশ্বরী কালীমন্দিরে নরেন্দ্র মোদি

ঐতিহাসিক যশোরেশ্বরী কালীমন্দির পরিদর্শনে সাতক্ষীরার শ্যামনগর পৌঁছেছেন ঢাকায় সফররত ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শনিবার (২৭ মার্চ) সকাল ১০টার দিকে ভারতের প্রধানমন্ত্রীকে বহনকারী হেলিকপ্টারটি শ্যামনগরে অবতরণ করে। সাতক্ষীরার শ্যামনগরে সাড়ে ৪০০ বছরের পুরোনো ঐতিহাসিক যশোরেশ্বরী কালীমন্দির পরিদর্শন ও পূজা-অর্চনা করেছেন। এ সময় তিনি হিন্দু সম্প্রদায়ের লোকদের সঙ্গে মতবিনিময় করেন।

‘আর কয়েক সপ্তাহ পরে চৈত্র নবরাত্রি শুরু হবে। এ পবিত্র সময়ের আগে মা কালীর ৫১টি শক্তিপীঠের একটির চরণে মাথা ঠেকানোর সৌভাগ্য হয়েছে। ২০১৫ সালে যখন বাংলাদেশে এসেছিলাম, তখন মা ঢাকেশ্বরীর চরণে মাথা ঠেকানোর সৌভাগ্য হয়েছিল। আর আজ মা কালীর আশীর্বাদ নেওয়ার সুযোগ হয়েছে।’- যশোরেশ্বরী কালীমন্দির পরিদর্শনকালে নরেন্দ্র মোদি

বঙ্গবন্ধু-বাপু ডিজিটাল জাদুঘর উদ্বোধন করতে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বঙ্গবন্ধু সম্মেলন কেন্দ্রে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

বাংলাদেশ-ভারতের সুদৃঢ় সম্পর্ক কেউ নষ্ট করতে পারবে না

বাংলাদেশ ও ভারতের মধ্যকার সুদৃঢ় সম্পর্ক কেউ নষ্ট করতে পারবে না বলে মন্তব্য করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি বলেন, স্বাধীন দেশ হিসেবে বাংলাদেশ গঠনে অনেকে আপত্তি তুলেছিল। তাদের সেই আপত্তি বর্তমান বাংলাদেশ ভুল প্রমাণ করেছে।

শুক্রবার (২৬ মার্চ) জাতীয় প্যারেড স্কয়ারে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী উদযাপন অনুষ্ঠানের বক্তব্যে এসব কথা বলেন তিনি।

নরেন্দ্র মোদি বলেন, আমি আনন্দিত যে শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ বিশ্বে তার সক্ষমতা প্রদর্শন করছে। যারা বাংলাদেশ গঠনে আপত্তি করেছিলেন; যারা এখানকার মানুষকে নিচু চোখে দেখতেন, যারা বাংলাদেশের অস্তিত্ব নিয়ে সন্দিহান ছিলেন, বাংলাদেশ তাদের ভুল প্রমাণ করেছে।

বঙ্গবন্ধুর গান্ধী শান্তি পুরস্কার নিলেন তার মেয়ে

অনুষ্ঠানে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ভারত সরকারের দেওয়া গান্ধী শান্তি পুরস্কার বঙ্গবন্ধুর ছোট কন্যা শেখ রেহানার হাতে তুলে দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শেখ রেহানা বড় বোন প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সঙ্গে নিয়ে এ পুরস্কার নেন।

ভারত প্রধানমন্ত্রী বলেন, এটা ভারতের জন্যও গর্বের যে আমরা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে গান্ধী শান্তি পুরস্কার দিতে পেরেছি।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ২০২০ সালের গান্ধী শান্তি পুরস্কার দেওয়া হয়েছে। গান্ধী শান্তি পুরস্কারের বিচারকমণ্ডলীর প্রধান ছিলেন মোদিও।

রাজধানীর প্যারেড গ্রাউন্ডে আয়োজিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর অনুষ্ঠানে যোগ দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেখানে উপস্থিত রয়েছেন বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ঢাকায় সফররত ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। বৈঠকে এই অঞ্চলে কানেক্টিভিটি বাড়ানোর ওপর জোর দিয়েছেন তিনি। শুক্রবার (২৬ মার্চ) রাজধানীর সোনারগাঁও হোটেলে নরেন্দ্র মোদির সঙ্গে পররাষ্ট্রমন্ত্রীর আব্দুল মোমেনের এ বৈঠক অনুষ্ঠিত হয়।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সাক্ষাৎ করেছে জাতীয় সংসদের বিরোধী দল জাতীয় পার্টি।

ঢাকা সফররত ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দেখা করেছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। এরপর ভারতীয় বার্তা সংস্থা এএনআইকে সাকিব জানিয়েছেন, মোদির সঙ্গে দেখা হওয়ায় নিজেকে সৌভাগ্যবান মনে করছেন তিনি।

হোটেলে মোদিকে স্বাগত জানালেন ভারতীয়রা
সাভারে জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা জানানো শেষে ঢাকায় হোটেলে পৌঁছানোর পর নরেন্দ্র মোদিকে স্বাগত জানান বাংলাদেশে বসবাসরত ভারতীয়রা

মুক্তিযুদ্ধে শহীদদের সম্মানে চারা রোপন করলেন নরেন্দ্র মোদি

সাভারে জাতীয় স্মৃতিসৌধে একাত্তরে মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন নরেন্দ্র মোদি।  

মোদিকে স্বাগত জানালেন শেখ হাসিনা
সকাল ১০টা ৫৮ মিনিটে বিমান থেকে নামেন নরেন্দ্র মোদি। এ সময় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা নরেন্দ্র মোদিকে ফুল হাতে স্বাগত জানান। তাকে লালগালিচা সংবর্ধনা দেওয়া হয়।

ঢাকায় পৌঁছেছেন নরেন্দ্র মোদি
শুক্রবার সকাল সাড়ে ১০টায় তাকে বহনকারী বিমানটি ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। ভারতীয় সময় সকাল পৌনে ৮টায় তাকে বহনকারী বিমানটি ঢাকার পথে উড্ডয়ন করে।