স্মার্ট ও ক্যাশলেস ভূমি সেবার জন্য কর্মকর্তাদের প্রশিক্ষিত হওয়া জরুরি বলে মন্তব্য করেছেন ভূমি মন্ত্রণালয়ের সচিব মো. খলিলুর রহমান। বৃহস্পতিবার (১ জুন) ভূমি মন্ত্রণালয় ও জেলা প্রশাসনের যৌথ উদ্যোগে চট্টগ্রাম জেলার ভূমি কর্মকর্তাদের নিয়ে আয়োজিত এক সেমিনারে তিনি এ মন্তব্য করেন।

মো. খলিলুর রহমান বলেন, স্মার্ট ভূমিসেবার মূল অংশীজন হিসেবে দেশের জনগণকে সম্পৃক্ত করতে হবে। স্মার্ট ভূমিসেবার বিষয়ে সবাইকে পুঙ্খানুপুঙ্খভাবে অবগত করতে হবে। ভূমিসেবা পাওয়ার ক্ষেত্রে নিজ নাগরিক অধিকারের ব্যাপারে সবার মধ্যে সচেতনতা বৃদ্ধি করাতে পারবে একমাত্র দক্ষ ও চৌকস ভূমি কর্মকর্তারা। তাই তাদের প্রশিক্ষিত হওয়া জরুরি।

জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, সরকারি সেবাগুলো এখন জনগণের হাতের মুঠোয়।

সেমিনারে চট্টগ্রামে ভূমি উন্নয়ন কর দাবি ও আদায় নির্ধারণীর বিষয়ে ও ভূমি মালিক নাগরিক নিবন্ধন এবং নিবন্ধনের পর সর্বোচ্চ সাত কর্মদিবসের মধ্যে সংশ্লিষ্ট ভূমি সহকারী কর্মকর্তাদের হোল্ডিং যাচাই ও সমন্বয় করার ব্যাপারে নির্দেশনা প্রদান করা হয়।

এতে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিভাগীয় কমিশনার ড. মো. আমিনুর রহমান, ভূমি সংস্কার বোর্ডের সদস্য শশাঙ্ক ভৌমিক, ভূমি মন্ত্রণালয়ের যুগ্মসচিব ড. মো. জাহিদ হোসেন পনির, ভূমি সংস্কার বোর্ডের  উপ-ভূমি সংস্কার কমিশনার (উপসচিব)  মো. রেজাউল কবীর, ভূমি মন্ত্রণালয়ের উপসচিব সেলিম আহমদ, চট্টগ্রাম জেলার সকল সহকারী কমিশনার (ভূমি) ও ভূমি কর্মকর্তারা।

এমআর/এসএসএইচ/